ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয়ের ৭২ ঘণ্টার মধ্যে পৃথিবীর চতুর্থ উচ্চ শৃঙ্গ জয় স্কুল শিক্ষিকা পিয়ালীর

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

(১ মাস আগে) ২৫ মে ২০২২, বুধবার, ৯:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৫৭ অপরাহ্ন

মঙ্গলবার রাতে আসা খবরটা বিশ্বাস করতে পারছেন না চন্দননগরের বাসিন্দা তপন বসাক কিংবা সন্ধ্যা বসাক। বিনা অক্সিজেনে এভারেস্ট জয় করার ৭২ ঘন্টার মধ্যে তাঁদের ৩১ বছরের স্কুল শিক্ষিকা জয় করেছে লতসে শৃঙ্গ যা নাকি উচ্চতায় বিশ্বের চতুর্থ। তবে, এবার শেষ ল্যাপে পিয়ালীকে অক্সিজেন এর সাহায্য নিতেই হয়। কারণ, শেষ সময়টিতে অক্সিজেন এর খুব অভাব হয়ে গিয়েছিলো। মাথার ওপর ঋণের বোঝা নিয়েও কানাইলাল বিদ্যামন্দিরের শিক্ষিকা ৩১ বছরের পিয়ালী আসাধ্য সাধন করেছে। 

এভারেস্টে ওঠার জন্য বাড়ি বন্ধক দিয়েছে, লোকের কাছে ধার নিয়েছে। তবু, এতটুকু মনোবল হারায়নি সে। পিয়ালীর মনোবল এর পরিচয় অবশ্য প্রথম মিলেছিলো তার নয় বছর বয়েসে, ২০০০ সালে যখন অমরনাথে দুর্ধর্ষ জঙ্গি হানা দেখেছিলো। কেদারনাথে মেঘভাঙ্গা বৃষ্টি আর প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পিয়ালী উদ্ধার করে ১০০ দুর্গতকে। ছোটবেলা থেকে এডমন্ড হিলারি আর তেন জিং নোরগের গল্প শুনতে শুনতে আর কিশলয় পত্রিকায় পর্বতারহণের ছবি দেখতে দেখতে পাহাড় সম্পর্কে আগ্রহ জন্মায় পিয়ালীর। তারপর শুরু হয় ট্রেকিং।

বিজ্ঞাপন
এই ট্রেকিং করতে করতেই মাউন্টেয়ারিং এর হাতে খড়ি। আর পিছন ফিরে তাকায়নি পিয়ালী।  

কিছুদিন আগে বিনা অক্সিজেনে ধলা গিরি শৃঙ্গও জয় করেছে পিয়ালী। বাবা তপন বসাক প্রায় শয্যাশায়ী। সর্ব অঙ্গ চলেনা। মা সন্ধ্যা বসাক অপেক্ষা করে আছেন, কবে মেয়ে ফিরবে। পছন্দের দু একটা পদ রান্না করে খাওয়াবেন। পুরো পরিবারটিকে মাথায় করে রাখে পিয়ালী। পর্বত আরোহনের মতোই যে কাজটি তার প্রিয়।     

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

কলকাতা কথকতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com