ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

বসতি স্থাপনে ইসরাইলের সমালোচনা, নিরাপত্তায় কঠোর সমর্থন ব্লিনকেনের

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ১ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ১২:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:০৮ অপরাহ্ন

mzamin

ইসরাইলের বসতি স্থাপনের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বিষয়টি বিরল হলেও বসতি সম্প্রসারণ, ফিলিস্তিনিদের বাড়িঘর গুঁড়িয়ে দেয়া সহ ইসরাইলি নীতির নিন্দা জানিয়েছেন তিনি। বলেছেন, এটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমস্যা সমাধানের পথকে ক্ষতিগ্রস্ত করবে। মঙ্গলবার তিনি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় বলেন, তাদের তাৎক্ষণিক অগ্রাধিকার হলো উত্তেজনা প্রশমিত করা। তবে ইসরাইলে তার সফর শেষে ব্লিনকেন সংবাদ সম্মেলনে বলেন, ইসরাইলের প্রতি ‘লৌহকঠিন’ প্রতিশ্রুতিবদ্ধ ওয়াশিংটন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। 

সংবাদ সম্মেলনে ব্লিনকেন বলেন, ফিলিস্তিন এবং ইসরাইল যাতে স্বাধীনতা, নিরাপত্তা, সুযোগ সুবিধা, ন্যায়বিচার এবং মর্যাদার দিক থেকে সমান সুযোগ পায় তা নিশ্চিত করতে স্থায়ী একটি সমাধানের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। এ সময় তিনি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানে তার দৃষ্টিভঙ্গির ওপর জোর দেন। তিনি বলেন, এর বিরুদ্ধে যায় এমন যেকোন পদক্ষেপের বিরোধিতা করে যাবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে শুধু বসতি সম্প্রসারণ, বেআইনি আউটপোস্টকে বৈধকরণ, পশ্চিমতীরে সম্প্রসারণ, জেরুজালেমে পবিত্র স্থাপনার ঐতিহাসিক মর্যাদা, বাড়িঘর ধ্বংস করে দেয়া, উচ্ছেদ এবং উস্কানি ও সহিংসতাই সীমাবদ্ধ নয়। 

অধিকার বিষয়ক কর্মীরা দীর্ঘদিন ধরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের নির্যাতন বন্ধের জন্য চাপ দিতে ওয়াশিংটনের প্রতি আহবান জানিয়ে আসছে।

বিজ্ঞাপন
এখানে উল্লেখ্য, প্রতি বছর ইসরাইলকে কমপক্ষে ৩৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ইসরাইলের নিয়ম লংঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক কোনো প্রস্তাব আটকে দেয়ার জন্য কাজ করে আসছে। 

প্রেসিডেন্ট জো বাইডেনসহ যুক্তরাষ্ট্রের পর্যায়ক্রমিক সরকারগুলো দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষে জোরালো বক্তব্য দিলেও তারা নিঃশর্ত সমর্থন দিয়ে যাচ্ছে ইসরাইলকে। একে অনেক বিশেষজ্ঞ ইসরাইলের অবৈধ বসতি সম্প্রসারণ নীতির প্রতি যুক্তরাষ্ট্রের নীরব সমর্থন হিসেবে দেখে থাকেন। সে কথাই ফুটে উঠেছে ব্লিনকেনের সংবাদ সম্মেলনে। তিনি মঙ্গলবার বলেছেন, ইসরাইলের নিরাপত্তায় ইসরাইল এবং এর জনগণের প্রতি যুক্তরাষ্ট্র আবারও তার লৌহকঠিন প্রতিশ্রুতি ব্যক্ত করছে। সহিংসতা বৃদ্ধির ফলে উভয় পক্ষে শুধুই নিরপরাধ মানুষের প্রাণহানিই হয়। মঙ্গলবার দিনের শুরুতে দখলীকৃত রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করেন ব্লিনকেন। 

গত সপ্তাহে জেনিন শরণার্থী শিবিরসহ পশ্চিমতীরে কমপক্ষে ১০ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। একই সময়ে দখলীকৃত পূর্ব জেরুজালেমে এক ফিলিস্তিনি অস্ত্রধারী এক সিনাগগের বাইরে গুলি করে হত্যা করেছে সাত ইসরাইলিকে। সাম্প্রতিক সংকটের জন্য ইসরাইলকে দায়ী করেছেন প্রেসিডেন্ট আব্বাস। তিনি বলেছেন, এর ফলে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়ার গলা টিপে ধরা হয়েছে এবং আন্তর্জাতিক আইন লংঘন করা হয়েছে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status