ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ রজব ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

এবার মাইক পেন্সের বাড়িতে মিললো গোপন নথি

মানবজমিন ডেস্ক

(৬ দিন আগে) ২৫ জানুয়ারি ২০২৩, বুধবার, ১:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৯ পূর্বাহ্ন

mzamin

এবার সাবেক মার্কিন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়িতে পাওয়া গেলো গোপন নথি। গত এক মাস ধরেই প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি ও ব্যক্তিগত কার্যালয় থেকে উদ্ধার হওয়া রাষ্ট্রীয় গোপন নথি নিয়ে উত্তেজিত হয়ে আছে মার্কিন রাজনীতি। এরমধ্যে মাইক পেন্সের বাড়ি থেকেও একই ধরণের নথি উদ্ধার হলো। পেন্সের এক আইনজীবীই গত সপ্তাহে এসব নথির সন্ধান পান। এগুলোকে এখন এফবিআই’র কাছে তুলে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, এরইমধ্যে প্রেসিডেন্ট বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কাছ থেকে উদ্ধার হওয়া গোপন নথি নিয়ে তদন্ত চলছে। এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্তও চালু হয়েছে। এমন সময়ই মাইক পেন্স জানিয়েছেন, তার কাছেও এমন নথি রয়েছে যা তিনি ফেরত দেননি। তিনি যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল আর্কাইভস’-এর কাছে একটি চিঠি লিখেছেন। এতে তিনি তার কাছে থাকা নথিগুলোকে আর্কাইভে ফেরত দেয়ার আবেদন করেছেন। 
তবে সাবেক ভাইস-প্রেসিডেন্টের বাড়ি থেকে ওই নথিগুলো নিতে আসে এফবিআই।

বিজ্ঞাপন
এ নিয়ে অভিযোগ করেছেন পেন্সের আইনজীবীও। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, হোয়াইট হাউসের রেকর্ডগুলো সরাসরি ন্যাশনাল আর্কাইভসের কাছে যাবে। এ ধরণের ফাইলগুলোকে নিরাপত্তার সঙ্গে জমা করতে হয়। মাইক পেন্সের কাছে যেসব ফাইল পাওয়া গেছে তারমধ্যে আছে ক্লাসিফাইড ডকুমেন্টসও। ট্রাম্পের প্রেসিডেন্সির মেয়াদ শেষ হওয়ার পর একটি বক্সে করে এসব পাঠানো হয়েছিল পেন্সের বাড়িতে। 

পেন্স এসব নথি নিরাপদে রেখে দিয়েছিলেন। আইনজীবীদের দাবি, খুব সামান্য পরিমাণ নথিই স্পর্শকাতর হতে পারে। এসব নথিগুলোতে ভালোমতো টেপ লাগানো ছিল। মার্কিন গণমাধ্যমের বিশ্বাস, এসব নথি প্রথমে পেন্সের ভার্জিনিয়ার বাড়িতে এবং পড়ে ইন্ডিয়ানার বাড়িতে নিয়ে যাওয়া হয়। এদিকে নিজের ভাইস-প্রেসিডেন্টের প্রতি সমর্থন দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পও। ট্রুথ সোশ্যালে তিনি বলেন, পেন্স একজন নিরাপরাধ মানুষ। তার জীবনে তিনি জেনে বুঝে কোনো অসৎ কাজ করেননি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status