ঢাকা, ২ জুলাই ২০২২, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২ জিলহজ্জ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

মাঙ্কিপক্সে আক্রান্ত ৮০ জন, ছড়িয়েছে ১১ দেশে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২১ মে ২০২২, শনিবার, ১১:০৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১:১৮ অপরাহ্ন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। এরইমধ্যে ১১টি দেশে প্রায় ৮০টি কেস সনাক্ত হয়েছে এই পক্সের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, সংক্রমণ আরও বাড়তে চলেছে। মাঙ্কিপক্স সন্দেহে প্রায় ৫০টি কেস নিয়ে সংস্থাটি তদন্ত করছে। এর আগে ইটালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা এবং বৃটেনে এই রোগ সনাক্ত হয়। সর্বশেষ নেদারল্যান্ড জানিয়েছে, সেখানেও একজনের মাঙ্কিপক্স নিশ্চিত হওয়া গেছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, এতদিন আফ্রিকার মধ্য ও পশ্চিমাঞ্চলে এই রোগ দেখা যেতো। এই রোগে সাধারণত কারও মৃত্যু হয় না এবং আক্রান্তের কয়েক সপ্তাহের মধ্যেই ভাল হয়ে যায়। তাছাড়া মানুষের মধ্যেও এই ভাইরাস সহজে ছড়ায় না। এখনও মাঙ্কিপক্সের বিরুদ্ধে কার্যকরি কোনো ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি।

বিজ্ঞাপন
তবে গুটি বসন্তের ভ্যাকসিন মাঙ্কিপক্স থেকে ৮৫ শতাংশ সুরক্ষা দেয় বলে জানিয়েছেন গবেষকরা। এই দুই পক্সের ভাইরাস প্রায় একইরকম বলেও জানিয়েছেন তারা। 

শুক্রবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, তারা আক্রান্ত দেশগুলোর সঙ্গে মিলে কাজ করছে এবং এই রোগ আরও মানুষের মধ্যে ছড়িয়েছে কিনা তা খুঁজে বের করতে দেশগুলোকে সাহায্য করছে। সংস্থাটির ইউরোপ মহাদেশের পরিচালক হ্যানস ক্লুগ সাবধান করে বলেন, গ্রীষ্ম মৌসুম চলছে। মানুষ এখন সমাবেশ করবে, উৎসব করবে এবং পার্টি করবে। এ নিয়ে আমি উদ্বিগ্ন। এভাবে মাঙ্কিপক্সের বিস্তার বাড়তে পারে। তাছাড়া ভ্রমণের ইতিহাস ছাড়াই মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার কথাও জানান তিনি। 

বৃটেনে প্রথম এই রোগ সনাক্ত হয় ৭ই মে। আক্রান্ত ব্যাক্তি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। এরপর বৃটেনে মোট ২০ জনের মাঙ্কিপক্স সনাক্ত হয়েছে। এখন এই রোগের বিস্তার ঠেকাতে গুটি বসন্তের ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে বৃটেন। দেশটি জানিয়েছে, তারা এরইমধ্যে এই ভ্যাকসিনের মজুদ শুরু করেছে এবং ঝুকিপূর্ণদের এই ভ্যাকসিন দেয়ার আহ্বান জানাচ্ছে। একই ধরনের পদক্ষেপ নিয়েছে স্পেনও।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com