ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

দেশ বিদেশ

নয়নের চোখে তখন পানি

সোহেল সবুজ
২১ মে ২০২২, শনিবার

স্বপ্নের শহর ঢাকা। রোজ কত না স্বপ্ন নিয়ে মানুষ আসে, কত স্বপ্ন আবার ভেঙে যায়। কিন্তু কিছু মানুষ থাকে, যারা স্বপ্ন  দেখার সাহস পায় না। পথের মধ্যেই বেড়ে ওঠে, জীবনধারণের কঠিন সংগ্রামে নামতে হয়  শৈশবেই। ঢাকার পিচঢালা পথে সেসব স্বপ্নহীনকে অহরহ চোখে পড়ে। ট্রাফিক জ্যামে একটু আটকালেই গাড়ির গ্লাসে টোকা পড়ে, আফা, ভাইজান, স্যার দিমু মালা... লন না একখান গুলাপ, ভাইয়া আফারে কিইন্না দেন না একখান ফুল...। আবদারকারীর  বেশির ভাগের বয়স ৪  থেকে ১২/১৩ বছর। তাদের একজন নয়ন। বয়স আর কত? ১১ কিংবা ১২ হবে। বাড়ি নীলফামারী।

বিজ্ঞাপন
থাকে শ্যামলীর এক বস্তিতে। বাবা আরেক বিয়ে করে অন্য জায়গায় থাকে। তারা ৪ ভাই-বোন। এই ফুল বিক্রি করে মা সহ ৫ জনের সংসার চালাতে হয় নয়নকে। কোনোদিন তিন/চারশ’ টাকা বিক্রি হয়। কোনোদিন কিছুটা কম বেশি। নয়নকে প্রশ্ন করতেই বলতে থাকে- ফুল বিক্রি করে যে কয় টাকা পাই এগুলো দিয়ে সংসার চলে। সবসময় তিনবেলা খাইতে পারি না। আজকে সকালে খাইছি। যদি ফুল বিক্রি করতে পারি তাইলে খামু দুপুরে। না হয় পানি বা ঝাল মুড়ি খাইয়া থাকমু।
নয়নের গলা ভারী হয়ে ওঠে। বলে, বাপে অন্য মারে বিয়ে করে ফেলছে। আমগো খোঁজ-খবর নেয় না। আমগো কাছে মাইনষে ৫০ হাজার টাকা পাইবো। অনেক কষ্ট করে তিন বেলা খাইতে কষ্ট হয়। কেমনে দিমু মাইনষের টাকা। জ্যামের ভিতরে গিয়ে ফুল বিক্রি করতে হয়। হঠাৎ কইরা জ্যাম ছাড়লে অনেক সময় এক্সিডেন্ট ও হইতে পারে। তাই মাঝে-মধ্যে ভয় করে। কি করমু জীবন তো বাঁচাইতে হইবো। যেই বয়সে তাদের স্কুলের মাঠে  গোল্লাছুট খেলার কথা। ক্লাসে বসে শিক্ষকের কাছ থেকে পড়া শেখার কথা।  সেই বয়সে তাদেরকে বেছে নিতে হচ্ছে জীবিকার রাস্তা। ছুটে যেতে হচ্ছে শাহ্‌বাগ,  সোহ্‌রাওয়ার্দী উদ্যান, টিএসসি, ফার্মগেট, কাওরান বাজার, চিড়িয়াখানা, পার্ক কিংবা ব্যস্ত রাস্তার মোড়ে। দুরদুর করে কেউ তাড়িয়ে দিচ্ছে। কেউবা দয়া দেখিয়ে কিনছে দু’-একটা ফুল। নিরাপত্তাহীনতা আর অসহায়ত্ব নিয়েই তাদের জীবন সংগ্রাম। জীবনের সঙ্গে এমন লড়তে লড়তে তারা ভুলে যায় মানুষ। তবে  কেউ যদি তাদের সহানুভূতি  দেখায় চোখ দিয়ে শ্রদ্ধা আর কৃতজ্ঞতার আর অন্ত থাকে না। নাঈম নামের জিয়া উদ্যানের এক শিশু বলছে, সবসময় তাদের ফুল বিক্রি হয় না। সেক্ষেত্রে অনেক  জোর জবরদস্তি করে তাদের ফুল বেঁচতে হয়। এমন হাজারো পথশিশু স্বপ্নের শহরে ঘুরে বেড়াচ্ছে।

 

পাঠকের মতামত

হৃদয়য়ত বাস্তবধর্মী সুন্দর।

Nur Mohammad
২২ মে ২০২২, রবিবার, ৯:২৮ অপরাহ্ন

Sotti darun chilo

Kader
২০ মে ২০২২, শুক্রবার, ৮:৩৫ অপরাহ্ন

Its too good

Rayhan
২০ মে ২০২২, শুক্রবার, ৮:৩৪ অপরাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com