ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

বাংলাদেশের ভালবাসা আর্জেন্টিনার হৃদয় স্পর্শ করেছে

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৯ ডিসেম্বর ২০২২, শুক্রবার, ১২:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:১৮ অপরাহ্ন

mzamin

কথা রেখেছেন আজেন্টাইনরা। সত্যি সত্যি তারা বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমকে সমর্থন দিয়েছেন। এর আগে বাংলাদেশে বিশ্বকাপ ভক্তদের উন্মাদনা দেখে আর্জেন্টিনা, বিশেষ করে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি পর্যন্ত অভিভূত হয়েছেন। প্রকাশ্যে এ নিয়ে কথা বলেছেন। তারা বলেছেন, বাংলাদেশে আর্জেন্টিনা ফুটবলের ভক্তদের বিনিময় দিতে চান। এ জন্য বাংলাদেশ যেহেতু ফুটবলে উজ্বল নয়, ক্রিকেটে উজ্বল- তাই তারা বাংলাদেশের ক্রিকেটকে সমর্থন দেবেন। কমপক্ষে ১০ হাজার কিলোমিটার দূরের দুই দেশের ভক্তদের মধ্যে এমনই মেলবন্ধন রচিত হয়েছে। এ খবর দিয়েছে আর্জেন্টিনার অনলাইন বুয়েন্স আয়ারস টাইমস।

আর্জেন্টিনার জনৈক ড্যান ল্যান্ডে তাই শুক্রবার ফেসবুকে গ্রুপ খুলেছেন। এরই মধ্যে তাতে সদস্য সংখ্যা ছাড়িয়ে গেছে এক লাখ ৪৫ হাজার। ড্যান ল্যান্ডে বলেছেন, আর্জেন্টিনায় বসে আমরা গত কয়েকটি সপ্তাহে বাংলাদেশের প্রচুর ভিডিও দেখেছি।

বিজ্ঞাপন
দেখেছি বাংলাদেশিরা আর্জেন্টিনার পতাকা এবং টি-শার্ট পরে আমাদের গেমস সেলিব্রেট করছেন, দেখছেন। আমাদের বিজয়ে তারা উল্লাস করছেন। এ যেন আরেক প্যারালাল আর্জেন্টিনা। 

ড্যান ল্যান্ডে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসের একজন অর্থনীতিবিদ এবং বিশ্ব ভ্রমণ বিষয়ক লেখক। তিনি আরও বলেছেন, বাংলাদেশে আমাদের জন্য এত ভালবাসা যে, তা আমাদের হৃদয়কে স্পর্শ করেছে। আমার মনে হয়েছে, যেভাবেই হোক তাদের এই শুভেচ্ছার জবাব দিতে হবে কৃতজ্ঞতার সঙ্গে। বিশ্বকাপ শুরুর সময় থেকেই আমি বাংলাদেশে আর্জেন্টিনার ভক্তদের বেশ কয়েকটি গ্রুপে যুক্ত হয়েছি। তাই আমার মনে হয়েছে এর উত্তম প্রতিদান দিতে আমাকেও আর্জেন্টাইন ভক্তদের জন্য একটি গ্রুপ সৃষ্টি করতে হবে। এর মধ্য দিয়ে বাংলাদেশে আমাদের ভক্তদের প্রতিদান দেয়া হবে। এই প্রতিদান দেয়া হবে এমন একটি খেলায়, যা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। 

ফলে এক সপ্তাহ আগে এই গ্রুপ সৃষ্টি করেছেন ড্যান ল্যান্ডে। আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার মধ্যকার রাউন্ড ১৬ এর ম্যাচের আগে এই গ্রুপ সৃষ্টি করা হয়। তাতে এখনও  যোগ দিচ্ছেন সদস্যরা। গ্রুপ সৃষ্টির প্রথম দিনেই এতে যোগ দেন ৩০ হাজার সদস্য। ফলে ল্যান্ডে এবং এই গ্রুপটি সৃষ্টির খবর বাংলাদেশের সংবাদ মাধ্যমে শিরোনাম হয়েছে। ড্যান ল্যান্ডে বলেন, আমি ক্রিকেট সম্পর্কে কিছুই জানি না। পছন্দ করি ফুটবল। মনে পড়ে জীবনে মাত্র একবার ক্রিকেট ম্যাচ দেখেছি। তখন আমি শ্রীলঙ্কা সফরে ছিলাম। খেলা তো দেখেছি, কিন্তু এর নিয়মকানুন, কিভাবে খেলতে হয় এর কিছুই জানতাম না। তাই আর্জেন্টাইন ক্রিকেট ভক্ত সৃষ্টি করার ধারণাটি ছিল প্রতীকী। শুরুটা হয়েছিল মজা করতে।
তিনি বলেন, কিন্তু যেহেতু বাংলাদেশে আমাদের ফুটবলের ভক্ত আছেন, আমাদেরকে তাদের ক্রিকেটের ভক্ত হতে হবে। তাই আমার সৃষ্ট ফেসবুক গ্রুপটি আর্জেন্টাইনদের দিয়ে পরিপূর্ণ। তাদের কেউই ক্রিকেট সম্পর্কে বোঝেন না। তারপরও এটা এ জন্য গুরুত্বপূর্ণ যে, আমাদের মধ্যে বন্ধুত্বের বন্ধন সৃষ্টি হয়েছে। এই গ্রুপ সৃষ্টির খবরটি বাংলাদেশে যেন প্রতিধ্বনি তুলেছে। বাংলাদেশ থেকে কয়েক হাজার সদস্য এতে যোগ দিয়েছেন আর্জেন্টাইনদের সঙ্গে যোগাযোগ করতে। এর মধ্য দিয়ে তারা এশিয়ার এই দেশটির সংস্কৃতি, রীতিনীতি, বিভিন্ন বিষয়ের ছবি বিনিময় করছেন। এই গ্রুপে যোগ দেয়া একজন বাংলাদেশির নাম খন্দকার মেহদি তুষার। তার বয়স ২২ বছর। তিনি ঢাকায় একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তিনি তার অভিজ্ঞতা বর্ণনা করেছেন বার্তা সংস্থা এএফপির সঙ্গে। 

তিনি বলেছেন, ইন্টারনেটে এই গ্রুপটি সম্পর্কে জেনেছি এবং তারপর যোগ দিয়েছি। আমরা দুটি আলাদা দেশের মানুষ। কিন্তু আমাদের আত্মা এক। আমরা ভাই-বোনের মতো। আমি চাই বাংলাদেশ এবং আর্জেন্টিনার মধ্যে সম্পর্ক আরও উন্নত হোক। ঢাকায় আয়োজিত সবচেয়ে বড় সেলিব্রেশনগুলোর সবটাতেই যোগ দিয়েছেন তিনি। বলেছেন, সব সময় ম্যাচের দিন আমার বাসার ছাদে আর্জেন্টিনার পতাকা উড়াই। তাদের শার্ট পরি। আজ শুক্রবার নেদারল্যান্ডসের সঙ্গে আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনাল। এদিনও তিনি এ কাজ করবেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status