ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

ফিলিস্তিনের নাকবা দিবসকে স্বীকৃতি দিতে রাশিদা তিলাইবের রেজ্যুলেশন উত্থাপন

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৭ মে ২০২২, মঙ্গলবার, ১২:১৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৪১ অপরাহ্ন

ফিলিস্তিনের নাকবা দিবসকে স্বীকৃতি দিতে একটি রেজ্যুলেশন উত্থাপন করেছেন মার্কিন কংগ্রেসের সদস্য রাশিদা তিলাইব। ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করতে গিয়ে যে লাখ লাখ ফিলিস্তিনিকে নিজ ভূমি থেকে উচ্ছেদ করা হয়েছিল, তার স্মরণেই পালন করা হয় নাকবা। সোমবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে এই দিবসকে স্বীকৃতি দেয়ার প্রস্তাব পেশ করেন তিলাইব। নাকবার ৭৪তম বার্ষিকীতে এই প্রস্তাব উত্থাপন করা হলো। এ খবর দিয়েছে আল-জাজিরা।

রেজ্যুলেশন উত্থাপনের বিষয়টি নিজেই টুইটারে জানিয়েছেন তিলাইব। এতে তিনি বলেন, নাকবার পক্ষে ব্যাপক তথ্য প্রমাণ রয়েছে এবং এখনও একই আচরণ অব্যাহত আছে। তাই আমাদেরকে অবশ্যই মানতে হবে যে, ফিলিস্তিনিদের জন্য মানবতার কথাকে অস্বীকার করা হয়েছে। ইসরাইল যে যুদ্ধাপরাধ এবং মানবাধিকার লঙ্ঘন করেছে তা কেউ চিহ্নিত করেনি। 

তিলাইব নিজেও ফিলিস্তিনি বংশোদ্ভূত। তার এই রেজ্যুলেশন উত্থাপনে তাকে সমর্থন দিয়েছেন কংগ্রেস সদস্য বেটি ম্যাককলাম, ম্যারি নিউম্যান, ইলহান ওমর এবং আলেকজান্ড্রিয়া ওকাসিও-করটেজ। তবে এই রেজ্যুলেশন পাস হওয়ার সম্ভাবনা অনেক কম।

বিজ্ঞাপন
কারণ পার্লামেন্টে বরাবরই ইসরাইলপন্থীদের সংখ্যাগরিষ্ঠতা দেখা গেছে। তারপরেও এই রেজ্যুলেশনকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনি অধিকার নিয়ে কাজ করা সংস্থাগুলো। 
ইনস্টিটিউট ফর মিডল ইস্ট আন্ডারস্টান্ডিং জানায়, তিলাইব বাস্তবতার পক্ষে কথা বলেছেন এবং ফিলিস্তিনিরা যে কষ্ট ও অন্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে তা তুলে ধরেছেন। ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করতে গিয়ে ফিলিস্তিনিদের ৭৫ শতাংশকেই উচ্ছেদ করতে হয়েছিল। ৪ শতাধিক ফিলিস্তিনি গ্রাম ধ্বংস করতে হয়েছিল। জায়নবাদীরা এই পরিকল্পনা অনেক আগে থেকেই করে আসছিল যাতে তারা ফিলিস্তিনের ভূমি দখল করতে পারে। 

এখনও কয়েক মিলিয়ন ফিলিস্তিনি পশ্চিম তীর ও প্রতিবেশী আরব দেশগুলোতে বাস করছে। তাদের একটি বড় অংশই ইসরাইলের হাতে উচ্ছেদ হয়েছিল। ফিলিস্তিনের শরনার্থী শিবিরগুলোতে তাদের বংশোধরেরা বাস করেন। অথচ মার্কিন রাজনীতিতে নাকবা নিয়ে তেমন কোনো কথাই হয় না। উল্টো ইসরাইল প্রথম থেকেই মার্কিন রাজনীতিবিদদের থেকে একতরফা সমর্থন পেয়ে আসছে। প্রতিবছর ইসরাইল সামরিক সহায়তা বাবদ যুক্তরাষ্ট্র থেকে ৩.৮ বিলিয়ন ডলার সহায়তা পায়। এই বছর ওয়াশিংটন ইসরাইলকে আরও এক বিলিয়ন ডলার বেশি দিচ্ছে। গত বছর হামাসের সঙ্গে যুদ্ধে যে অতিরিক্ত খরচ হয়েছে সেই ব্যয়ই বহন করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com