ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

খেলা

ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে সেমি-ফাইনালে দেখছেন কার্তিক

স্পোর্টস ডেস্ক

(১ মাস আগে) ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৮:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৭ অপরাহ্ন

mzamin

অন্য দুই ফরম্যাটের তুলনায় ওয়ানডেতে বরাবরই শক্তিশালী দল বাংলাদেশ। আর ভেন্যু যদি হয় ঘরের মাঠ, তাহলে দুনিয়ার যেকোনো দলকেই টেক্কা দেয়ার সামর্থ্য রাখে টাইগাররা। আসন্ন ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে, সেখানকার কন্ডিশনের সঙ্গে অনেকটাই মিল আছে বাংলাদেশের। তাই এই বিশ্বকাপে বাংলাদেশের বড় সম্ভাবনা দেখছেন অনেকেই। ভারতের উইকেটরক্ষক ব্যাটার দিনেশ কার্তিকতো একধাপ এগিয়ে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের বাংলাদেশকে সেমি-ফাইনালে দেখছেন। 
গত দশ বছরে এশিয়ার মাটিতে বাংলাদেশ মোট ৬২টি ওয়ানডে খেলেছে। যেখানে ১৯টি পরাজয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ৪২ ম্যাচে। আর একটি ম্যাচে কোনো ফলাফল আসেনি। ওয়ানডে ক্রিকেটে এশিয়ার মাটিতে বাংলাদেশ কতটা শক্তিশালী দল তা বুঝার জন্য এই পরিসংখ্যানই যথেষ্ট। কার্তিক বলেন,  হোম কন্ডিশনে ব্যাপারটা ভিন্ন, দেশের বাইরে ৫০ হাজার দর্শক আপনাকে সমর্থন করবে না। এসব প্রশ্নের উত্তর এখনই পাওয়া যাচ্ছে না। 

তবে তারা (বাংলাদেশ) এই মুহূর্তে বেশ ভালো করছে।

বিজ্ঞাপন
এশিয়ার দল হিসেবে এশিয়ায় খেলে তারা যদি সেমিফাইনালে না খেলতে পারে তাহলে তারা খুব হতাশ হবে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে তারা যেভাবে খেলেছে তারা অবশ্যই এই বিশ্বকাপে খুব ভালো করতে চাইবে।’ এদিকে ভারতের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে দুইশ’র আগে আটকে রেখে দারুণ শুরু করেছিল বাংলাদেশ। তবে ব্যাটিংয়ে সহজ লক্ষ্যকে কঠিন করে ফেলেন বাংলাদেশের ব্যাটাররা। অবশ্য শেষ জুটিতে মেহেদী হাসান মিরাজ- মোস্তাফিজুর রহমানের অবিশ্বাস্য ব্যাটিংয়ে জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতেও টস ভাগ্য ছিল লিটন দাসের পক্ষে। এবার আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক। শুরুতে ব্যাটিং করতে নেমে টপ অর্ডার ব্যর্থতায় শঙ্কার মেঘ জমে বাংলাদেশের আকাশে। তবে আবারও ত্রাণকর্তার ভূমিকায় ‘ম্যাজিক্যাল মিরাজের’।

 এই অলরাউন্ডারের অভিষেক সেঞ্চুরিতে লড়াই করার মতো পুঁজি পায় বাংলাদেশ।  এরপর বোলিংয়েও দুর্দান্ত ছিলেন মিরাজ। বল হাতে দুই উইকেট শিকার করেছেন তিনি। পাশাপাশি এবাদত হোসেন- মোস্তাফিজরাও দুর্দান্ত ছিলেন। গুরুত্বপূর্ণ সময়ে বল হাতে জ্বলে উঠেছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসানও। এই ম্যাচে ৫ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে লিটনের দল। কার্তিক বলেন, ‘অবশ্যই, এটাই বড় প্রশ্ন, সময়ই এর উত্তর দিতে পারবে। তবে ব্যাটিংয়ে তাদের ইন্টেন্ট আছে, আমি প্রথম বল থেকেই দেখেছি শান্ত এসেও শট খেলেছে। ইনিংস জুড়েই তাদের ব্যাটিংয়ে ইন্টেন্ট ছিল। বোলিংও এই ম্যাচে ভালো ছিল। তবে অন্য কন্ডিশনে তাদের বোলিং দেখতে হবে। ভারতে বল একটু ধীরে আসে, বাউন্ডারি কিছুটা ছোট ও গতিময় থাকে। এমন কন্ডিশনে ফাস্ট বোলার, স্পিনারদের মানসিক পরীক্ষা দিতে হয়। এসবে উতরে যাওয়া খুব একটা সহজ নয়।’

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status