ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

খেলা

দুয়ারে ভারত সিরিজ, সাকিব ফিরবেন কবে!

স্পোর্টস রিপোর্টার
২৬ নভেম্বর ২০২২, শনিবার

বাংলাদেশ সফরে আসছে পূর্ণশক্তির ভারত দল। খেলবে ওয়ানডে ও টেস্ট সিরিজ। সবকিছু ঠিক থাকলে ১লা ডিসেম্বর ঢাকায় পা রাখবে রোহিত শর্মা-বিরাট কোহলিরা। মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে ৪ঠা ডিসেম্বর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। তার আগে বাংলাদেশও ঘোষণা করেছে ওয়ানডে স্কোয়াড। ১৬ সদস্যের দলে  তামিম ইকবালের নেতৃত্বে ফিরেছেন সাকিব আল হাসান ও ইয়াসির আলী চৌধুরী রাব্বি। তবে দলের অধিনায়ক তামিম ইকবাল রয়েছেন কাতারে ফুটবল বিশ্বকাপ খেলা দেখার জন্য। অন্যদিকে সাকিব আল হাসান দুবাইয়ে খেলছেন টি-১০ লীগে। সবকিছু ঠিক থাকলে ৪ দিন পরই ঢাকায় পা রাখবে ভারত দল। জানা গেছে ২৮শে নভেম্বর শুরু হবে সিরিজ সামনে রেখে টাইগারদের ক্যাম্প।

বিজ্ঞাপন
জানা গেছে, কাতার থেকে দেশে ফিরে তামিম যোগ দেবেন ক্যাম্পে। তবে সাকিব কবে ফিরবেন এ নিয়ে রয়েছে ধোঁয়াশা। গুরুত্বপূর্ণ এই সিরিজের আগে ফের দলের এই সিনিয়র ক্রিকেটারকে কবে পাওয়া যাবে তা নিয়ে অন্ধকারে বিসিবি। দলের একটি সূত্রে জানায়, ‘খুব সম্ভবত ২৮শে নভেম্বর ক্যাম্প শুরু হবে। যতটা জানি তামিম দুই একদিনের মধ্যে দেশে ফিরবেন। তবে সাকিব কবে আসবে তা এখনো নিশ্চিত নই। তার টি-১০ লীগে খেলার ওপরই নির্ভর করবে কবে ফিরছেন তিনি!’  গেল আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াডে ছিলেন না  টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। তিনি  দলে ফিরছেন ভারতের বিপক্ষে সিরিজে।

 সবশেষ সেই স্কোয়াড থেকে বাদ পড়েছেন শরিফুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলাম। দলে ফিরে পারফরম্যান্স দিয়ে নিজেকে প্রমাণ করতে না পারলেও দলে আছেন ওপেনার এনামুল হক বিজয়। চলতি বিসিএলে (বাংলাদেশ ক্রিকেট লীগ) ওয়ানডে ফরম্যাটের সিরিজে ব্যাট হাতে ব্যর্থ এই ব্যাটার। তিনি মূলত টিকে গেছেন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দুই ফিফটির কারণে।  ৩ ম্যাচে মাত্র ১২ রান এসেছে তার ব্যাটে। বিসিএলে রান করেও নির্বাচকদের সুনজরে পড়তে পারেননি নাঈম শেখ। প্রথম ম্যাচে ৭৩ রান করা নাঈম শেষ ম্যাচে করেন ৭৬। অন্যদিকে গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের পর ওয়ানডে খেলেননি সাকিব ও ইয়াসির। বিশ্বকাপ সুপার লীগের অংশ না হওয়ায় জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডেতে ছিলেন না সাকিব। পরে ব্যস্ত সূচির ফাঁকে বিশ্রামের জন্য পুরো জিম্বাবুয়ে সফর থেকেই ছুটি নেন তিনি। এছাড়াও দলের সঙ্গে ক্যারিবিয়ানে গিয়েছিলেন ইয়াসির। কিন্তু প্রস্তুতি ম্যাচে পিঠে চোট পান ২৬ বছর বয়সী এ ব্যাটসম্যান। যে কারণে ওয়েস্ট ইন্ডিজ তো বটেই, জিম্বাবুয়ে সফরেও খেলা হয়নি তার। সাকিবের মতোই দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ওয়ানডে দলে ফিরলেন তিনি। নুরুল হাসান সোহানের ক্ষেত্রেও বিষয়টি একপ্রকার ফেরা বলা চলে। 

টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ে সফরে যান তিনি। ওয়ানডে সিরিজের দলেও ছিলেন নুরুল। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাওয়া আঙুলের চোটে সেই সফরে আর খেলা হয়নি তার। তবে দলের সঙ্গে ছিলেন তিনি। পেস বিভাগে নিজেকে প্রমাণ করে দলে জায়গা করে নিয়েছেন ইবাদত হোসেন চৌধুরী। সবশেষ জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক ওয়ানডে দলে ছিলেন না এই পেসার। মোস্তাফিজুর রহমানের চোট শঙ্কায় তাকে পরে দলে নেওয়া হয়। ভারতের বিপক্ষে ওয়ানডেতেও জায়গা ধরে রেখেছেন ডানহাতি এই পেসার। এছাড়াও অনুমিতভাবেই তামিমের দলে ভারতের বিপক্ষে লিটন দাস, মুশফিকুর রহীম, আফিফ হোসেন ধ্রুব, মাহমুদুল্লাহ রিয়াদরা আছেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ৪ঠা ডিসেম্বর মাঠে গড়াবে প্রথম ওয়ানডে। একই মাঠে ৭ তারিখ হবে পরের ম্যাচ। পরে তৃতীয় ওয়ানডে খেলতে চট্টগ্রাম চলে যাবে দুই দল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০ই ডিসেম্বর হবে শেষ ম্যাচটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে না থাকলেও ওয়ানডে দলের দায়িত্ব নিতে বাংলাদেশে ফিরেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ভারতের বিপক্ষে সিরিজ তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরীক্ষায় পাশ করলেই তিনি টিকে থাকবেন দলের সঙ্গে। গুঞ্জন রয়েছে ভারতে ওয়ানডে বিশ্বকাপের জন্য একজন ভারতীয় কোচ দলে নিতে চাইছে বিসিবি। সেটি হলে ডমিঙ্গোর অধ্যায় শেষ হচ্ছে দ্রুতই।

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status