ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

ইইউ’র সঙ্গে সংলাপ আজ

মানবাধিকার, সুশাসন মুখ্য আলোচ্য

কূটনৈতিক রিপোর্টার
২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ। এর আগে সচিব বা কর্মকর্তা পর্যায়ে সিরিজ আলোচনা হলেও  ৫০ বছরে আজই প্রথম স্ট্রাকচার্ড ওয়েতে রাজনৈতিক আলোচনা হবে দুই পক্ষের মধ্যে। ঢাকায় অনুষ্ঠেয় ওই সংলাপে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি। ইউরোপীয় ইউনিয়নের ৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন জোটের বৈদেশিক কার্যক্রম দেখভালের দায়িত্বপ্রাপ্ত  উপ-মহাসচিব এনরিকে মোরা। সূত্র বলছে, ২৭ রাষ্ট্রের জোট ইইউ’র সঙ্গে বাংলাদেশের প্রথম রাজনৈতিক সংলাপে সঙ্গতকারণেই সম্পর্কের গুরুত্বপূর্ণ সব ইস্যুতে আলোচনা হবে। যার মধ্যে নিশ্চিতভাবে রাজনীতি, মানবাধিকার, সুশাসন, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, বৈশ্বিক ও আঞ্চলিক রাজনীতি হবে মুখ্য আলোচ্য। বলা হয়েছে, দুই পক্ষের বিদ্যমান চমৎকার সম্পর্ককে  কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করতে উভয়ের আগ্রহ রয়েছে। সেটি বিবেচনায় রেখেই সূচি নির্ধারণ করেছে ঢাকা ও ব্রাসেলস। সূত্র মতে, ইইউ’র সঙ্গে সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ওই আলোচনায় দক্ষিণ এশিয়ায়  বাংলাদেশের অবস্থান তৃতীয়। ইতিমধ্যে ভারত ও পাকিস্তান ইইউ’র সঙ্গে তাদের সম্পর্ককে ‘কৌশলগত’ পর্যায়ে উন্নীত করেছে।

 উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের বিশ্বস্ত বাণিজ্যিক অংশীদার।

বিজ্ঞাপন
রাজনৈতিক সংলাপ বিষয়ে ঢাকাস্থ ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি সম্প্রতি গণমাধ্যমকে বলেছেন, প্রথম দ্বিপক্ষীয় রাজনৈতিক সংলাপে বাংলাদেশ ও ইউরোপের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আঞ্চলিক ও বৈশ্বিক সমকালীন নানা বিষয় নিয়েও কথা হবে। আলোচনায় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন, যোগাযোগ বৃদ্ধি, ইউক্রেন সংকট, শান্তিরক্ষা মিশনসহ বেশ কিছু প্রসঙ্গ গুরুত্ব পাবে। সামগ্রিকভাবে রাজনৈতিক সংলাপের মূল উদ্দেশ্য নানা সমস্যা মোকাবিলা করে যৌথভাবে এগিয়ে চলা। ব্রাসেলসের একাধিক দায়িত্বশীল সূত্র মতে, কয়েক মাস আগে দুই পক্ষের বৈঠক রাজনৈতিক সংলাপের বিষয়বস্তু চূড়ান্ত হয়। এর মধ্যে গণতন্ত্র, রাজনীতি, সুশাসন, মানবাধিকার, প্রতিরক্ষা, নিরাপত্তা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমন, ইন্টারনেট সিকিউরিটি, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, বাণিজ্য ও বিনিয়োগ, সংযুক্তির মতো বিষয় রয়েছে।

সূত্র মতে, ইউরোপীয় ইউনিয়নের মূলনীতির মধ্যে গণতন্ত্র, স্বাধীনতা ও আইনের শাসনের মতো বিষয়গুলো রয়েছে। ফলে ইইউ’র মূলনীতির প্রেক্ষাপটে অবধারিতভাবে গণতন্ত্র ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হবে। সেই আলোচনায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়েও কথা হতে পারে।  বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে ইউরোপীয় ইউনিয়ন তথা আন্তর্জাতিক সম্প্রদায় সরব। তারা ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা এবং এর অপপ্রয়োগ বন্ধে সোচ্চার। এ বিষয়ে এক জ্যেষ্ঠ কূটনীতিক বলেন, সামগ্রিকভাবে মানবাধিকারের প্রেক্ষাপটে শ্রম অধিকার, মতপ্রকাশের স্বাধীনতাসহ নানা বিষয়ে আজকের বৈঠকে কথা হতে পারে। সংশ্লিষ্টরা বলছেন, ঢাকার বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিশ্বজুড়ে এর প্রভাব এবং সংকট নিয়ে কথা হতে পারে। চলমান যুদ্ধে রাশিয়া যেমন বাংলাদেশকে জোরালোভাবে পাশে চায়, ইউরোপসহ পশ্চিমা বিশ্ব ঢাকাকে কাছে টানছে। অবশ্য বাংলাদেশ এখনো পুরোপুরিভাবে কারও দিকেই ঝুঁকেনি। 

আঞ্চলিক অখণ্ডতা, সার্বভৌমত্ব, মানবিক সহায়তাসহ মূল্যবোধ ও আদর্শিক অবস্থান থেকে বাংলাদেশ একটি স্বতন্ত্র ধারা বজায় রেখেছে। যা ইইউ’র অপছন্দ নয়। তবে কর্মকর্তারা মনে করছেন, আজকের সংলাপে বাংলাদেশকে জোরালোভাবে পাশে পাওয়ার আকাক্সক্ষা ব্যক্ত করতে পারে ইইউ। কূটনৈতিক সূত্র বলছে, দুই পক্ষের প্রথম রাজনৈতিক সংলাপে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশসহ বিভিন্ন পক্ষের সম্পর্কের প্রসঙ্গও আলোচনায় আসতে পারে। ভারতের সঙ্গে সম্পর্ক তো বটেই, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের গতি-প্রকৃতি সম্পর্কে জানতে ব্যাপকভাবে আগ্রহী ব্রাসেলস। সংলাপে ভারত ও প্রশান্ত মহাসাগরকে ঘিরে সৃষ্ট ভূ-রাজনৈতিক প্রতিযোগিতার প্রসঙ্গও আসতে পারে। এ নিয়ে ইউরোপীয় ইউনিয়ন তাদের কৌশলপত্র তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের অবস্থান জানতে চাইতে পারে।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা সর্বাধিক পঠিত

অ্যাকশনে পুলিশ, নিহত ১, রিজভী, আমান, সালাম, শিমুল, খোকন, এ্যানীসহ গ্রেপ্তার ৪ শতাধিক, বিক্ষোভের ডাক/ রণক্ষেত্র নয়াপল্টন

ধরপাকড়, রিজভী-ইশরাকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা/ উদ্বেগ-উৎকণ্ঠা, স্থান জটিলতা কাটেনি

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status