ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

বাংলারজমিন

শরণখোলায় পোল্ডারের বেড়িবাঁধে ফাটল

শরণখোলা (বগেরহাট) প্রতিনিধি
১৪ মে ২০২২, শনিবার

বাগেরহাটের শরণখোলায় নির্মাণাধীন ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধে প্রায় ২০ ফুট এলাকা ধরে ফাটল ধরেছে এবং পার্শ্ববর্তী এলাকায় প্রায় ১০ কাঠা জমির গাছপালাসহ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। 
গত বুধবার সন্ধ্যায় উপজেলার সাউথখালী ইউনিয়নের দক্ষিণ সাউথখালী গ্রামের আশার আলো মসজিদ সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় সিডর ও আয়লা বিধ্বস্ত মরণপুরী বলে খ্যাত সাউথখালীর গাবতলাবাসীর মধ্যে বাঁধের অস্তিত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছে। 
আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে উপকূলীয় অঞ্চল বাগেরহাটের শরণখোলায় গত দুই তিনদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে বলেশ্বর নদী উত্তাল হয়ে পড়ে। গত বুধবার সন্ধ্যায় ৩৫/১ পোল্ডারের বেড়িবাঁধের সাউথখালী ইউনিয়নের গাবতলার আশার আলো মসজিদ এলাকার মূল বাঁধে ফাটল দেখা দেয়। 
দক্ষিণ সাউথখালী গ্রামের ইউপি সদস্য মো. জাকির হাওলাদার বলেন, উপজেলার সাউথখালীবাসীর প্রাণের দাবি ছিল টেকসই বেড়িবাঁধ। বাঁধ নির্মাণে সরকার পচুুর বরাদ্দ দিলেও একটি স্বার্থান্বেষী মহলের কারসাজিতে  বাঁধে মাটির পরিবর্তে বালু ব্যবহার করা হয়েছে। ফলে এ বাঁধে ফাটল দেখা দিয়েছে। অন্যদিকে নদী শাসন না করায় বাঁধের পার্শ্ববর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। 
শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নুর-ই আলম সিদ্দিকী জানান, তিনি বিষয়টি জেনেছেন। বেড়িবাঁধ প্রকল্পের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে। সিইআইপি প্রকল্পের ফিল্ড ইঞ্জিনিয়ার মো. রাকিবুল ইসলাম নাহিদ জানান, বেড়িবাঁধে ফাটলের ঘটনা শুনে বৃহস্পতিবার সকালে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে এবং তাৎক্ষণিকভাবে ফাটল মেরামত করা হয়েছে। নদী ভাঙনের বিষয়টি বিশ্বব্যাংকের প্রতিনিধিসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। 
উল্লেখ্য, বিশ্বব্যাংকের অর্থায়নে ২০১৬ সালের ২৬শে জানুয়ারিতে শুরু হওয়া ২২০ কোটি টাকা ব্যয়ে সিইআইপি প্রকল্পের আওতায় প্রায় ৬২ কিলোমিটার দীর্ঘ টেকসই বেড়িবাঁধ নির্মাণ কাজ শুরু হলেও পুরোপুরি কাজ সমাপ্ত করতে পারেনি সি.এইচ.ডাব্লিউ নামের চায়নার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

 

বিজ্ঞাপন

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com