ঢাকা, ২৭ মে ২০২২, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

খেলা

মেয়েদের আইপিএলে সালমার সঙ্গী সুপ্তা

স্পোর্টস রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ১২ মে ২০২২, বৃহস্পতিবার, ৫:১৩ অপরাহ্ন

আসন্ন উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জে (মেয়েদের আইপিএল) বাংলাদেশ থেকে প্রথমে ডাক পান সালমা খাতুন। এবার জাতীয় দলের আরেক ক্রিকেটার ছাড়পত্র পেলেন। নারী আইপিএলে সালমার সঙ্গী হচ্ছেন ওপেনার শারমিন আখতার সুপ্তা। তাকে পেতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বরাবর আবেদন জানায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বিসিবি দু’জনকেই অনাপত্তিপত্র দিয়েছে। এ বিষয়ে বিসিবি’র নারী বিভাগের ম্যানেজার তৌহিদ মাহমুদ দৈনিক মানবজমিনকে বলেন, ‘আইপিএল নারী ক্রিকেটারদের প্রমাণের জন্য ভালো সুযোগ। তাই ওদের খেলার অনুমতি দিয়েছে বিসিবি। সালমার সঙ্গে খেলতে দেখা যাবে শারমিন আখতার সুপ্তাকে।’

বাংলাদেশ থেকে মেয়েদের আইপিএল খেলতে যাওয়া তৃতীয় ক্রিকেটার সুপ্তা। অলরাউন্ডার সালমার সঙ্গে গতবার আসর মাতান ডানহাতি পেসার জাহানারা আলম। আগের আসরেও খেলতে দেখা গিয়েছে জাহানারাকে।

বিজ্ঞাপন
তবে ভেলোসিটি দলের হয়ে টানা দুই মৌসুম খেলা জাহানারা আলম এবার ডাক পাননি। সুপারনোভা দলের বিপক্ষে ২০২০’র ফাইনালে ৩ উইকেট নিয়ে ট্রেইলব্লেজার্স দলকে চ্যাম্পিয়ন বানান সালমা খাতুন। সালমা-সুপ্তি কোন দলে খেলবে তা নির্ধারণ করে দেবে বিসিসিআই। ভারতীয় সংবাদমাধ্যমের খবর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ট্রেইলব্লেজার্সেই দেখা যাবে সালমাকে। ২০১৮ সাল থেকে শুরু হওয়া এ আসরে তিনটি দল অংশ নেয়- ভেলোসিটি, ট্রেইলব্লেজার্স ও সুপারনোভা। প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন হয় সুপারনোভা। গতবার করোনার কারণে অনুষ্ঠিত হয়নি নারী আইপিএল।
বাংলাদেশ নারী দলের হয়ে ৩১টি ওয়ানডে ও ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শারমিন আখতার সুপ্তা। ওয়ানডেতে ১৭.১৬ গড়ে তিন হাফসেঞ্চুরিতে সংগ্রহ ৫১৫ রান। টি-টোয়েন্টিতে তার সংগ্রহ ১২৬ রান। সর্বোচ্চ ইনিংস ৩৫ রানের।

গত নভেম্বরে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়ে আলোচনায় আসেন সুপ্তা। ২৬ বছর বয়সী ডানহাতি ব্যাটার যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলেন ১৩০ রানের ইনিংস। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ওয়ার্মআপ ম্যাচে সুপ্তার ব্যাট থেকে আসে ৮১ রান।

সুপ্তা ফর্ম ধরে রাখেন বিশ্বকাপের মূল পর্বে। আসরে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৪ ও পাকিস্তানের বিপক্ষে ৪৪ রান করেন। ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে পরের দুই ম্যাচে যথাক্রমে ১৭ ও ৫ রান করে আউট হন। আর অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই ম্যাচে করেন যথাক্রমে ২৪ ও ২৩ রান। ২৩শে মে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শুরু হবে উইমেনস টি- টোয়েন্টি চ্যালেঞ্জ। ফাইনালসহ মোট চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৮শে মে শিরোপার লড়াই।

 

খেলা থেকে আরও পড়ুন

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com