ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

প্রবাস

লন্ডন ভিক্টোরিয়া পার্কে মুসলিম চ্যারিটি রান অনুষ্ঠিত, প্রায় মিলিয়িন পাউন্ড তহবিল সংগ্রহ

খালেদ মাসুদ রনি,বৃটেন থেকে

(৩ মাস আগে) ১০ অক্টোবর ২০২২, সোমবার, ১১:৫০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৫৩ অপরাহ্ন

mzamin

আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে লন্ডনে অনুষ্ঠিত হলো দশম মুসলিম চ্যারিটি রান। এ উপলক্ষে ভিক্টোরিয়া পার্কে আসতে থাকেন নারীসহ নানা বয়সের শিশু-কিশোর, তরুণ ও বয়োবৃদ্ধরা। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টা  ভিক্টোরিয়া পার্ক বিভিন্ন বয়স ও পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিলো। এবারের দৌড়ে প্রায় ৮ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। অংশ গ্রহণকারীরা নির্ধারিত স্থানে পৌঁছলে তাদেরকে মুসলিম চ্যারিটি রানের মনোগ্রামখচিত টি-শার্ট প্রদান করা হয়। মূল প্রতিযোগিতা শুরু হওয়ার আগে লন্ডন ইস্ট একাডেমির পিএ শিক্ষক আশরাফ আলীর নির্দেশনায় অংশগ্রহণকারীদের নিয়ে চলে শরীরচর্চা।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আল মিজান স্কুলের ছাত্র হামজা ইবনে কাইয়ুম। ঘড়ির কাঁটা যখন সাড়ে ১০টা ছুঁই ছুঁই তখন সকলে গিয়ে দাঁড়ান মূল পয়েন্টে। ১০ টা ৪০মিনিটে বেজে উঠে হুইশেল।

রবিবার চ্যারেটি রানে মাত্র ১৫ মিনিট ৪৯ সেকেণ্ডে ৫ কিলোমিটার দৌড় সম্পন্ন করে ১৮ থেকে ৩০ বছর বয়স ক্যাটাগরিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন ইথুপিয়ান বংশোদ্ভূত বৃটিশ নাগরকি সাইফু জামাল।

তাছাড়া  ১৯ মিনিট ৫৭ সকেণ্ডে দৌড়ে দ্বিতীয় স্থান অর্জন করেন ১৩ থেকে ১৭ বছর বয়স ক্যাটাগরিতে সামিউল ক্রেইন। ২০ মিনিট ৫২ সেকেণ্ডে দৌড় সম্পন্ন করে ৩১ থেকে ৪৫ বছর বয়স ক্যাটাগরিতে তৃতীয় স্থান অর্জন করেন রুসলে খান। ২২ মিনিট ৪০ সেকেণ্ডে দৌড় সম্পন্ন করে ৪৬ থেকে ৫৫ বছর বয়স ক্যাটাগরিতে চর্তুথ স্থান অর্জন করেন রাশিদ আলী।

বিজ্ঞাপন
২৮ মিনিট ৩১ সেকেণ্ডে দৌড় সম্পন্ন করে ৫৬ বছরের বেশি বয়সীদের মধ্যে ৫ম স্থান অর্জন করেন আব্দুল লতিফ এবং ২৮ মিনিট ৫০ সেকেন্ডে দৌড় সম্পন্ন করে অনূর্ধ্ব ১২ বছর বয়স ক্যাটাগরিতে ৬ষ্ঠ স্থান অর্জন করেন ওমর উল্লাহ।

দৌড় শেষে ৬ ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেয়া হয়। ইস্ট লন্ডন মসজিদের ফান্ডরাইজিং ম্যানেজার তজম্মুল আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী পর্বে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেন ইস্ট লন্ডন মসজিদের চেয়ারম্যান আইয়ুব খান, ট্রেজারার সৈয়দ তুহেল আহমদ, ট্রাস্টি হারুন খান, মুসলিম কমিউনিটি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোসলেহ উদ্দিন ফারাদী, টাওয়ার হ্যামলটেস কাউন্সিলের কাউন্সিলার ব্যারিস্টার মোস্তাক আহমদ ও ইস্ট লন্ডন মসজিদের ফাইন্যান্স এন্ড এনগেইজমেন্ট ডাইরেক্টর দেলোওয়ার খান।

উল্লেখ্য, এবারের মুসলিম চ্যারিটি রানে পার্টনার ছিলো লন্ডন ম্যারাথন, লঞ্চগুড, আল খায়ের ফাউন্ডেশন, হিউম্যান অ্যাপিল ফাউন্ডেশন ও রমফোর্ড ট্রাস্ট লিমিটেড। স্পন্সর ছিলো ইসলামি রিলিফ, ফারানী টেইলর সলিসিটর্স, লনলী অওফান্স, গ্লোবাল রিলিফি ট্রাস্ট, লন্ডন সুন্নাহ সারকামসেশন, অটোম্যান ডোনার, মুনতাদা এইড, ১৩-রিভার্সস ট্রাস্ট, হেলথ ইয়াতিম, এরতুরুল মঙ্গাল রেস্টুরেন্ট, হিউম্যান অ্যাপিল, মুসলিম এইড,ওয়াহেদ ইনভেস্ট ও সারকার সলিসির্টস। তাছাড়া হেলথ স্টল সহযোগিতায় ছিল ম্যার্টানেল এইড অ্যাসোসিয়েশন।

চ্যারেটি রানে ইস্ট লন্ডন মসজিদসহ ৪০টি চ্যারিটি সংস্থা অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী ৪০টি চ্যারিটি সংগঠন হচ্ছে ইস্ট লন্ডন মসজিদ, আইএফ চ্যারিটি, গ্লোবাল ডেভেলোপমেন্ট ফাউন্ডেশন, ইয়াসিন ইয়ুথ, স্টেপনী শাহজালাল মস্ক, হিউম্যান অ্যাপিল, হিউম্যান এইড, মুসলমি এইড, লাইম হাউজ মসজিদ, ইসলামিক রিলিফ, মুসলিম চ্যারিটি, সিনসিয়ার গিভিং, হেল্প ইয়াতিম, মাইল এন্ড বেঙ্গলী মুসলিম এসোসিয়েশন, লনলী অরফ্যান, হিউম্যান রিলিফি ফাউন্ডেশন, গ্লোবাল রিলিফ ট্রাস্ট, ইস্ট আফ্রিকান এডুকেশন ফাউন্ডেশন, ডিসকোভার ইসলাম, লন্ডন ইস্ট একাডেমি অ্যান্ড আল-মিজান স্কুল, ইডেন কেয়ার ইউকে, লুইশাম ইসলামি সেন্টার, একশন ফর হিউমেটি, মুসলিম হ্যান্ডস, মুনতাদা এইড, হিউম্যান কেয়ার ইনশিয়েটিভ, ইন্সপার্য়াড বাই ইসলাম, সালাম চ্যারেটি, হাগস, ইব্রাহিম কলেজ, মুসলিম হেল্প, ওয়ান ন্যাশন, ওয়ান উম্মাহ, মুসলমি কমিউনিটি এসোসিয়েশন, সাবিল, ম্যার্টার্নেল এইড অ্যাসোসিয়েশন, আশর্ফোড মুসলিম অ্যাসোসিয়েশন, হিয়ার ফর ইয়ুথ, হান্সলো মুসলমি সেন্টার ও গ্লোবাল এইড ট্রাস্ট। চ্যারেটি রানে ১০ বছরে প্রায় মিলিয়িন পাউন্ড তহবিল সংগ্রহ করা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

 

প্রবাস থেকে আরও পড়ুন

আরও খবর

প্রবাস সর্বাধিক পঠিত

তরুণরাই গড়বে দেশ, ডিজিটাল হবে বাংলাদেশ/ স্টেইজ ফর ইউথ ফাউন্ডেশনের অভিষেক

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status