ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যেভাবে শান্তি সম্ভব জানালেন ইলন মাস্ক

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১০:৩৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৪ পূর্বাহ্ন

নিজের টুইটারে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি স্থাপন নিয়ে এক অভিনব পরিকল্পনার কথা জানিয়েছেন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি ইলন মাস্ক। আর এ নিয়ে উত্তাল সোশ্যাল মিডিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি থেকে শুরু করে দেশটির পার্লামেন্টও সেই বিতর্কে অংশ নিয়েছে। 

ইলন মাস্ক তার পোস্টে বলেন, ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়া দখল করেছে সেসব অঞ্চলে আবারও গণভোট আয়োজন করা হোক। যেহেতু পশ্চিমারা রাশিয়ার অধীনে হওয়া গণভোটের ফলাফল মানছে না, তাই এবার সেটি করা হবে জাতিসংঘের অধীনে। এতে করে ওই এলাকার মানুষেরাই স্বাধীনভাবে বেছে নিতে পারবে যে তারা রাশিয়ার সঙ্গে যাবে না ইউক্রেনের সঙ্গে। ভোটে হারলে রাশিয়া তার সেনা সরিয়ে নেবে। 

আর এতেই চটেছে ইউক্রেন। প্রেসিডেন্ট জেলেনস্কি এক পাল্টা টুইটে সবার কাছে প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, আপনারা কোন ইলন মাস্ককে পছন্দ করেন? যে ইলন মাস্ক ইউক্রেনকে সমর্থন করে নাকি যে ইলন মাস্ক রাশিয়াকে সমর্থন করে। জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, শান্তি শুধু তখনই সম্ভব যখন রাশিয়া ক্রাইমিয়াসহ ইউক্রেনের সকল অঞ্চল ফিরিয়ে দেবে, রাশিয়ার সেনাবাহিনী বিলুপ্ত করা হবে, তার সকল পরমাণু বোমা ধ্বংস করা হবে এবং যুদ্ধাপরাধের দায়ে রাশিয়ার বিচার হবে। জার্মানিতে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূতও ইলন মাস্ককে ‘দূরে থাকো’ বলে প্রতিবাদ জানান।
শুধু ইউক্রেনই নয়, ইউরোপীয় নেতারাও মাস্ককে ভর্তসনা করতে ছাড়েননি। লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদা টুইটারে বলেন, কেউ যদি ইলন মাস্কের টেসলার চাকা খুলে নিয়ে যায়, তাহলে সে ওই চাকার বৈধ মালিক হয়ে যায় না। 

মাস্ক যদিও পাল্টা টুইট করে সকল সমালোচনার জবাব দিয়েছেন।

বিজ্ঞাপন
তিনি বলেন, আমার মতামত কার পছন্দ হলো না হলো তা নিয়ে তিনি ভাবেন না। আমার এই পরিকল্পনা মিলিয়ন মিলিয়ন মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম। ডনবাস ও ক্রাইমিয়ার মানুষেরই উচিৎ ঠিক করা তারা কার সঙ্গে থাকবে।
 

পাঠকের মতামত

একদম হক কথা কইছেন।

জাকির
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১১:৪৯ অপরাহ্ন

ধন্যাবাদ মাস্ক দাদুকে সুন্দর প্রস্তাবের জন্য।

ফাহিন জামান সীমান্ত
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১১:২৮ অপরাহ্ন

ইলন মাস্ক এর সাথে আমি সহমত পোষন করছি।

shaheen
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১১:২৮ অপরাহ্ন

জনগণের রায়ই চূড়ান্ত। যেমন বাংলাদেশের জনগণ অস্ত্র হাতে নিয়ে মুক্তিযুদ্ধ করে চূড়ান্ত রায় দিয়েছে। জনগণ যদি রাশিয়ার সঙ্গে যেতে চায় তাহলে কারও বাবার উচিত নয় জনগণের বিপক্ষে যাওয়া।

মিলন
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১১:২৭ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status