ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

সাক্ষাৎকার

দেশের মানুষ ভালো নেই

তামান্না মোমিন খান
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে দেশের মানুষ ভালো নেই বলে মনে করেন বাংলাদেশের  ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেছেন,  বৈশ্বিক  কারণে দ্রব্যমূল্য বাড়ছে পাশাপাশি দেশে ব্যবসায়ীরাও ইচ্ছামতো দাম বাড়াচ্ছেন। মানবজমিনের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। মেনন বলেন, এটা আর বলার অপেক্ষা রাখে না যে, দেশের মানুষ ভালো নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের অবস্থা খারাপ হচ্ছে। আমি মনে করি দুই কারণে দ্রব্যমূল্য বাড়ছে, একটি হলো অভ্যন্তরীণ আর অন্যটি হচ্ছে বৈশ্বিক। দেশের কিছু মুনাফা লোভী ব্যবসায়ীরা কারসাজি করে জিনিসপত্রের দাম বাড়াচ্ছে। এ কারণে মানুষ দুর্ভোগে পড়েছে। আর বৈশ্বিক  কারণ তো আমরা সবাই জানি। রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবেও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। 

বিরোধী দলগুলোর আন্দোলন ও কর্মসূচির বিষয়ে তিনি বলেন, দেশে এখনো এমন পরিস্থিতি সৃষ্টি হয়নি যে সরকার উৎখাতের আন্দোলন করতে হবে।

বিজ্ঞাপন
আমরা কোনো আন্দোলনে যাবো না। কিছু দল বলছে যুগপৎ আন্দোলনের কথা। কিন্তু চোখে তো দেখছি না কিছু। আসলে কি এটি কিসের আন্দোলন? সরকার উৎখাতের আন্দোলন কিনা? যারা এই আন্দোলনের কথা বলছে তাদের সেই আন্দোলন করার সক্ষমতা রয়েছে কিনা সেটাও দেখার বিষয়। 

রাশেদ খান মেনন বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হলে আমরা নির্বাচনে অংশ নেবো। সেটা দলীয় সরকারের অধীনে হোক বা নিরপেক্ষ সরকারের অধীনে হোক। আমার দল এককভাবে নয় জোটবদ্ধ হয়ে নির্বাচন করবে। 
ইভিএম নিয়ে ওয়ার্কার্স পার্টি যে মতামত দিয়েছিল তা নির্বাচন কমিশন বিবেচনা করবে এমনটি আশা করে আওয়ামী লীগের জোটসঙ্গী এই নেতা বলেন, আমরা আশা করছি তারা বিষয়টি বিবেচনায় নেবেন। 

ছাত্র রাজনীতির বিষয়ে মেনন বলেন, বর্তমান ছাত্র রাজনীতির অবস্থা খুবই খারাপ। ছাত্র রাজনীতি যেটা আছে তা হলো ছাত্র সংগঠনের নামে সুবিধা নেয়ার রাজনীতি। দলীয় রাজনীতি এইসব সুবিধাভোগী ছাত্রনেতাদের বহন করছে। গত দুই দশক ধরে এই নীতি অনুসরণ করা হচ্ছে। ছাত্র রাজনীতি মানেই ক্ষমতার যুদ্ধ। যখন যেই দল ক্ষমতায় আসে তখন ছাত্ররা সেই দলের সঙ্গে যুক্ত হয়ে যায়। এর একটাই কারণ সরকারি দল করলে সুবিধা নেয়া যায়। বর্তমান ছাত্রনেতারাও তাই করছে।

 

পাঠকের মতামত

If he gets the ministry, everything will be fine.

MH Suman
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৯:৩৮ অপরাহ্ন

আসল কথা তো বলেন না দেশের মানুষ কেন ভালো নেই। ঘুষ, চাঁদা বাজির কারনে জিনিস পত্রের যে দাম বাড়ে তা তো বললেন না? কারণ ওটার বেনিফিট তো আপনি ও পাচ্ছেন।মানুষ কি এত বোকা? সব বুঝে। শুধু দোষ চাপিয়ে দিলেন UKRAINE যুদ্ধের উপর, আর হালকা ভাবে ব্যবসায়ী দের উপর কারসাজি করে দাম বাড়ায় I আপনার মধ্যে মওলানা ভাসানী র আদর্শ কোথায় গেল?

Ahmad khan
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৭:৫৪ অপরাহ্ন

He doesn't care about people or politics; he cares about making tricks so that can make his own fortune.

Mustafizur Rahman
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ২:০১ অপরাহ্ন

Kazi Shaheb we are also in canada. U are right inflation happened but not like Bangladesh. On the other hand canada has diversified earning possibility. Besides for every child under 18 you there is a child max 450. No education fee for school going, I feel your comparison is politically biased and this is our problem. We are not generous to go with an established truth for our minor interest.

Shomalchok
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১:৪৬ অপরাহ্ন

খালুজান, এর দায় আপনি ও আপনার দল এড়াতে পারেন না। এ দেশে বংগবন্ধু হত্যা থেকে শুরু করে যত অন্যায় ও দেশ বিধ্বংসী কাজ হয়েছে তার পেছনে আপনাদের সক্রিয় হাত ছিলো। আপনারা আপনাদের বস্তাপঁচা মতবাদ এ দেশে প্রতিষ্ঠার খায়েসে এ দেশ টাকেই উজাড় করে দিলেন। আওয়ামী লীগের ঘাড়ের উপর চেপে বসে সংগঠিত করা এসব অপকর্মের দায় কিভাবে এড়াবেন খালুজান।

আমীমুল ইহসান
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১০:৩২ পূর্বাহ্ন

উনি এমপি। উনার ওয়াইফ এমপি। ক্যাসিনো মার্কেটের কমিশনও পাচ্ছেন। উনারা ভাল আছেন। দেশের মানুষ ভাল নেই সেটা উপলব্ধি রাজনৈতিক ধাপ্পাবাজী। কথার কথা। নিজেকে জানান দেওয়া। দেশের মানুষের পক্ষে গত ১৪ বছর কী করেছেন?

আজাদ আবদুল্যাহ শহিদ
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৫:৫৫ পূর্বাহ্ন

দেশের মানুষ ভালো নেই এটা আপনি এতদিন পারে আনিসবুঝলেন ?? যখন ক্ষমতায় ছিলেন তখন বললেন না কেনো ?? দেশের মানুষ ভালো নেই ??

মোমিন
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ৫:২৪ পূর্বাহ্ন

অন্যান্য দেশে দ্রব্য মূল্য যেমন বেড়েছে তেমন আয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমাদের আয় যা ছিল তাই আছে বরং ব্যায় বৃদ্ধি পেয়েছে সীমাহীন। ব্যবসায়ীরা বেশী লাভ করতে চাইবে, তাই বলে সরকার কি বসে বসে আঙ্গুল চুসবে? প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে নাগরিক সেবা প্রদান না করে তামাশা দেখছে আর জোকারী করছে তাছাড়া আর কিছুই না।

অনিচ্ছুক
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১১:৩৭ অপরাহ্ন

পৃথিবীর কোনো দেশের মানুষ ই ভালো নেই। বৃটেনের অবস্থা আরও ভয়াবহ। কানাডার বাজারে দ্রব্যমূল্য তিন থেকে পাঁচ গুণ বেড়েছে । ইউরোপ একই অবস্থা। সেই অনুপাতে বাংলাদেশের মানুষ ভালোই আছে বলতে হবে । কানাডায় চালের দাম দ্বিগুণ, তেলের দাম তিন গুণ হয়েছে । জ্বালানি তেল গ্যাস তাদের নিজস্ব তাই দেড় গুণ হয়েছে । গত আগষ্ট মাসে গ্যাস বিল ছিল ৯৪ ডলার । সেপ্টেম্বরের বিল ১৪৭ ডলার । অক্টোবর বিল ১৫০ ডলার । অথচ গ্যাস উৎপাদন ও রপ্তানিকারক দেশ কানাডা ।

Kazi
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১০:২৬ অপরাহ্ন

The peoples of the country is not in good situation because of the politician like you those come to the power or became mp without peoples mandate, now another election nearing, shame on you....

Nannu chowhan
৩ অক্টোবর ২০২২, সোমবার, ৭:১৯ অপরাহ্ন

মেনন সাহেব যদি একক ভাবে নির্বাচন করে ওনার জামানত রক্ষা করতে পারবে কিনা আমি জানিনা, ওনি ভালোভাবে জানেন। উনি ইনু সাহেব সহ এক নেতা, এক দল, এক সমর্থক মার্কা দল গুলোর নৈাকায় উঠা ছাড়া কোন উপায় নাই। উনারা যদি নির্বাচনে না আসেন আওয়ামীলিগ এর কোন ক্ষতিতো হবেইনা বরং মাথা থেকে বোঝা নেমে যাওয়ায় হাঁফ ছেড়ে বাঁচবে!

মিলন আজাদ
৩ অক্টোবর ২০২২, সোমবার, ১২:০৩ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status