ঢাকা, ১০ ডিসেম্বর ২০২২, শনিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

পাকিস্তানের কাছে ৯ উইকেটে হার

‘স্লো’ উইকেটের দোষ দিলেন জ্যোতি

স্পোর্টস ডেস্ক
৪ অক্টোবর ২০২২, মঙ্গলবারmzamin

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে অলরাউন্ডার রুমানা আহমেদ বলেছিলেন, আগে ব্যাটিং পেলে কমপক্ষে ১৪০ রান করতে চান তারা। আদতে কাঁটায় কাঁটায় অর্ধেক রান করলো নিগার সুলতানা জ্যোতির দল। আর ম্যাচ শেষে দেখলো বড় হার। 
উইমেনস এশিয়া কাপের শিরোপাধারী বাংলাদেশ নারী ক্রিকেট দল চলতি আসরে চ্যাম্পিয়নদের মতোই শুরু করেছিল। উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারায় নিগার সুলতানা জ্যোতির দল। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে ওই ৯ উইকেটে পরাজিত হয় বাঘিনীরা।
গতকাল (সোমবার) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২০ ওভারে ৮ উইকেটে ৭০ রান তুলতে সমর্থ্য হয় বাংলাদেশ। জবাবে ৪৬ বল হাতে রেখেই জয় পায় পাকিস্তান।
সহজ লক্ষ্যে নেমে টাইগ্রেস বোলারদের শাসন করে পাকিস্তানি ব্যাটাররা। ওপেনিং জুটিতে ৪৯ রান তোলেন মুনিবা আলী ও সিদ্রা আমিন। ৭.৩তম ওভারে মুনিবা ১৯ বলে ১ বাউন্ডারিতে ১৪ রান করে ফিরলে ভাঙে এই জুটি। সেই ওভার শেষে ৭২ বলে মাত্র ২০ রান প্রয়োজন ছিল পাকিস্তানের। আর কোনো উইকেট না হারিয়ে সেই লক্ষ্যপূরণ করেন সিদ্রা ও বিসমাহ মারুফ।

বিজ্ঞাপন
৩৫ বলে ৪ বাউন্ডারিতে ৩৬  রানে অপরাজিত থাকেন সিদ্রা আমিন। ২০ বলে ১২ রান নিয়ে অপরাজিত ছিলেন অধিনায়ক বিসমাহ। অফস্পিনার সালমা খাতুন ৪ ওভারে ২৭ রান দিয়ে ১ উইকেট নেন।
এর আগে টসে হেরে ব্যাটিং ধসের মুখে পড়ে বাংলাদেশ। দলীয় ৩ রানেই তিন উইকেট হারায় টাইগ্রেসরা। শারমিন সুলতানা, ফারজানা হক ও রুমানা আহমেদ- প্রত্যেকেই ১ রান করে সাজঘরে ফেরেন। দলীয় ২৭ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। ১৯ বলে ১ বাউন্ডারিতে ১২ রান করে আউট হন লতা মণ্ডল। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির সংগ্রহ ৩০ বলে ১৭ রান। সোবহানা মোস্তারি ২ রান এবং ঋতু মণি ৪ রান করেন। 
১৭.৩ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় মাত্র ৫৮ রান। এরপরই শুরু হয় বৃষ্টি। দীর্ঘক্ষণ পর খেলা শুরু হলে দলীয় সংগ্রহে মাত্র ১২ রান যোগ করতে পারে বাংলাদেশ। ২৯ বলে ২ বাউন্ডারিতে ২৪ রান নিয়ে অপরাজিত ছিলেন সালমা খাতুন। নাহিদা আক্তার ৪ ও সোহেলি আক্তার ৩ রান করেন।
পাকিস্তানের ডায়ানা বেগ ও নিদা দার ২টি করে উইকেট নেন। একটি করে উইকেট পান সাদিয়া ইকবাল ও ওমাইমা সোহাইল।
‘ওরা স্পিন ভালো খেলে। তবে স্পিন দিয়েই তো ওদের বরাবর অ্যাটাক করেছি আমরা। পাকিস্তানকে হারাতে আমাদের স্পিনই যথেষ্ট’Ñ নারী এশিয়া কাপে পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে কথাগুলো বলেন রুমানা আহমেদ। টাইগ্রেস অলরাউন্ডারের কথার হিতে বিপরীত হলো। পাকিস্তানি বোলারদের দাপটেই গুঁড়িয়ে গেলো বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। ম্যাচশেষে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন স্লো উইকেটের কারণে পরিকল্পনামাফিক খেলতে পারেননি তারা।
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। ম্যাচশেষে টাইগ্রেস অধিনায়ক জ্যোতি বলেছিলেন, আগে বোলিং করায় স্লো উইকেটের সুবিধা নিতে পেরেছিলেন তারা। বাংলাদেশের বিপক্ষে টসে জিতে থাইল্যান্ড ব্যাটিং নিলেও পাকিস্তান অবশ্য বোলিংয়ের সিদ্ধান্তই নেয়। এবার নিজেরাই স্লো উইকেটের ফাঁদে পড়লেন বাঘিনীরা। ম্যাচশেষে জ্যোতির কণ্ঠে শোনা গেলো সেই সুর। তিনি বলেন, ‘আমাদের টপ অর্ডাররা ব্যর্থ হয়েছে। উইকেট স্লো থাকায় পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি আমরা। ভেবেছিলাম এটা ব্যাটিং করার জন্য ভালো পিচ। কিন্তু উইকেট ছিল স্যাঁতসেঁতে। বোলাররা সঠিক জায়গায় বল করতে পারেনি।’
আগামী ৬ই অক্টোবর মালয়েশিয়ার বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। সেই ম্যাচে জয়ে ফেরার প্রত্যয় জানিয়ে অধিনায়ক জ্যোতি বলেন, ‘আমাদের কিছু বিষয় নিয়ে কাজ করতে হবে এবং শক্তিশালী হয়ে ফিরে আসতে হবে।’
পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফও জ্যোতির সঙ্গে সুর মিলিয়েছেন। জানিয়েছেন, প্রথমে বোলিং নিয়ে উইকেটের সুবিধা পেয়েছেন তারা। বিসমাহ বলেন, ‘দারুণ পারফর্ম করেছে আমাদের বোলাররা। প্রথম দিকে উইকেট নিয়ে তাদের (বাংলাদেশকে) চাপে ফেলে দেয়। আমরা স্পিন নিয়ে কাজ করছি। পরিকল্পনা ভালোভাবে বাস্তবায়ন করেছি আমরা। তারাও ভালো দল। প্রতিপক্ষকে সম্মান দিতে হবে।’
৩৫ বলে অপরাজিত ৩৬ রান করে ম্যাচসেরা হয়েছেন পাকিস্তানি ওপেনার সিদ্রা আমিন। তিনি বলেন, ‘এই উইকেটে ব্যাটিং করা কিছুটা কঠিন ছিল। আমি আমার স্বাভাবিক খেলাটা খেলেছি। বলগুলো বেশ স্লো আসছিল। আমরা আমাদের পরিকল্পনা কাজে লাগিয়েছি।’

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status