ঢাকা, ৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

কমালা হ্যারিসের দ. কোরিয়া সফরের পূর্বে জোড়া মিসাইল ছুড়লো উ. কোরিয়া

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১১:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৪৬ অপরাহ্ন

mzamin

দক্ষিণ কোরিয়া সফরে গেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। উত্তর কোরিয়ার দু’টি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপের একদিন পরেই এই সফরে গেলেন তিনি। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামুদ্রিক মহড়ার পরই এই মিসাইল পরীক্ষা চালানো হয়। জাতিসংঘ দেশটির বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে এই পরীক্ষা তা লঙ্ঘন করেছে। এমন উস্কানির নিন্দা জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

বিবিসি জানিয়েছে, এ সপ্তাহে এটি উত্তর কোরিয়ার দ্বিতীয় দফা মিসাইল পরীক্ষা। এই বছর একের পর এক চমক দিয়ে যাচ্ছে দেশটি। জানুয়ারি মাস থেকে শুরু করে একটানা অস্ত্র পরীক্ষা করে চলেছে তারা। তবে এবার কমালার দক্ষিণ কোরিয়া সফরের আগে মিসাইল পরীক্ষাকে অর্থপূর্ণ মনে করছেন পর্যবেক্ষকরা। এই সফরে হ্যারিসের উত্তর কোরিয়ার সীমান্তের কাছাকাছি যাওয়ার কথা রয়েছে।

বুধবার তিনি জাপানে অবস্থিত একটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভাষণ দেন। এতে তিনি উত্তর কোরিয়ার সামরিক কার্যক্রমের নিন্দা জানিয়েছেন।

বিজ্ঞাপন
কমালা বলেন, উত্তর কোরিয়ার এমন আচরণ আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে পরমাণু নিষ্ক্রিয়করণ নিয়ে আলোচনা থমকে আছে। এরইমধ্যে নতুন নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং। ফলে উদ্বেগ ছড়িয়ে পড়ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি বুধবার বিকেলে রাজধানী এলাকা থেকে ১০ মিনিটের ব্যবধানে পূর্ব উপকূলের সাগরের দিকে উড়ে গেছে। দক্ষিণ কোরিয়া এই পরিস্থিতিতে নজরদারি জোরদার করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার ভিত্তিতে সামরিক প্রস্তুতি বহাল রেখেছে।

গত রোববার যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া মহড়া শুরুর আগে আরেকটি মিসাইল পরীক্ষা করে উত্তর কোরিয়া। এ নিয়ে এ বছর ৩০টিরও বেশি অস্ত্র পরীক্ষা করেছে দেশটি। এর আগে কোনো বছর এমনটি দেখা যায়নি। বিশেষজ্ঞরা মনে করছেন, মূলত সামরিক মহড়ার জবাবেই এই পরীক্ষাগুলো চালিয়েছে উত্তর কোরিয়া।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status