ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

১২ মাস পর জয় জামালদের

স্পোর্টস রিপোর্টার
২৩ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার

সুখবর এলো পুরুষ ফুটবলেও। গতকাল ফিফা প্রীতি ম্যাচে কম্বোডিয়ার বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। নমপেনের মরোদোক টেকো জাতীয় স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে ১-০ গোলের জয় কুড়ায় জামাল ভূঁইয়ারা। আগেরদিনই নেপাল থেকে সাফ চ্যাম্পিয়নশিপ শিরোপা জেতে দেশে ফেরে নারী ফুটবল দল। গতকাল র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল কম্বোডিয়ার বিপক্ষে জয়সূচক গোলটি করেন রাকিব হোসেন। ১০ মাস আগে দায়িত্ব নেয়ার পর কোচ হাভিয়ের কাবরেরার অধীনে প্রথম জয় এটি। এক বছর পর কোনো ম্যাচ জিতলো বাংলাদেশ ফুটবল দল। সবশেষ ২০২১ সালের ১৩ই নভেম্বর মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছিল জামালরা। জয়টি ছিল শ্রীলঙ্কা কলম্বোর রেসকোর্স মাঠে মাহিন্দা রাজাপাকসে কাপের গ্রুপ পর্বে। 
আগে চারবারের সাক্ষাতে তিনবার জয় পেলেও গতকাল ফিফা র‌্যাঙ্কিংয়ে কম্বোডিয়ার চেয়ে ১৮ ধাপ পিছিয়ে থেকে মাঠে নামে বাংলাদেশ। কম্বোডিয়ার র‌্যাঙ্কিং যেখানে ১৭৪, জামালদের সেখানে ১৯২।

বিজ্ঞাপন
তবে মাঠের খেলায় র‌্যাঙ্কিংয়ের খুব একটা পার্থক্য চোখে পড়েনি।  এদিন শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বাংলাদেশ। ১৪তম মিনিটে বাংলাদেশ গোলের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রো-ইন থেকে জামাল ভূঁইয়ার প্লেসিং শট লক্ষ্যে থাকেনি। অল্পের জন্য বাইরে যায় শট। ১৯তম মিনিটে সুযোগ আসে কম্বোডিয়ার। বক্সের প্রায় ৩০ গজ দূর থেকে কম্বোডিয়ান তারকা সিন কাকাডার ডান পায়ের বুলেট গতির শট গোলকিপার আনিসুর রহমান জিকো এক হাত দিয়ে কোনোমতে ফিস্ট করে দলকে রক্ষা করেন। 
২৩তম মিনিটে বাংলাদেশকে উৎসবে ভাসান রাকিব। মতিন মিয়ার বাড়ানো বলে বক্সে ঢুকে ডান পায়ের জোরালো শটে কম্বোডিয়ার গোলকিপারকে পরাস্ত করেন সদ্য বসুন্ধরা কিংস ক্লাবে যোগ দেয়া এই ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধে গোল পরিশোধে মরিয়া কম্বোডিয়া একের এক আক্রমণ শানায় বাংলাদেশের রক্ষণে। কিন্তু বাদশা, বিশ^নাথ, তারিকদের নিয়ে বাংলাদেশের রক্ষণ ভাঙা সম্ভব হয়নি। গোলপোস্টে জিকোর পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। ম্যাচের ৭৫তম মিনিটে আরো একটি গোলের সুযোগ তৈরি করে বাংলাদেশ। মতিনের দূরপাল্লার শট প্রথমে পোস্টে লেগে প্রতিহত হয়। ফিরতি বলে সাজ্জাদের প্রচেষ্টা রক্ষা করেন স্বাগতিক গোলরক্ষক। শেষ দিকে কম্বোডিয়ার চেষ্টা বিফলে গেলে ১-০ গোলে জয় নিয়ে মাঠে  ছাড়ে বাংলাদেশ।
আগামী ২৭শে সেপ্টেম্বর নেপালের বিপক্ষে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি খেলতে আজ কাঠমান্ডুর উদ্দেশে কম্বোডিয়া ছাড়বে জামাল-মতিনরা। 
বাংলাদেশ একাদশ
আনিসুর রহমান জিকো, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া  (রিমন হোসেন), বিশ্বনাথ ঘোষ, কাজী তারিক রায়হান, আতিকুর রহমান ফাহাদ, জামাল ভূঁইয়া (সোহেল রানা), বিপলু আহমেদ, রাকিব হোসেন (ফাহিম), মতিন মিয়া ও সুমন রেজা (সাজ্জাদ হোসেন)।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status