ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

ষোলো আনা

দেশীয় প্রযুক্তি দিয়ে দেশকে সমৃদ্ধ করতে চায় রিভেরি

স্টাফ রিপোর্টার

(১ বছর আগে) ২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৮:০৬ অপরাহ্ন

mzamin

চাকরির পিছনে না ছুটে নিজেরাই কিছু করতে চেয়েছিলেন  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ প্রকৌশল বিভাগের তিন বন্ধু। তারা হলেন মো. জাহাঙ্গীর আল জিলানী, মো. জাহিদ হোসেন ও মো. আরিফুল হক। শুরুতে তারা তিন বন্ধুই চাকরি করা শুরু করেন। পাশাপাশি ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজের জন্য একটি কারিগরি কোর্সও তৈরি করে। সময়ের সঙ্গে সঙ্গে যার পরিচিতি বাড়তে থাকায়, তিন বন্ধুর নিজস্ব কিছু করার সাহসটা আরো বাড়তে থাকে। এ সময় তাদের সঙ্গে যুক্ত হন আরও ৪ তরুণ।
২০১১ সালে এই ৭ জন তরুণ প্রকৌশলী মিলে প্রতিষ্ঠা করেন রিভেরি পাওয়ার অ্যান্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং লি.। মাত্র ১০ বছরের ব্যবধানে এই প্রতিষ্ঠান বর্তমানে ৩৫০ জনেরও বেশি প্রকৌশলী নিয়ে বড় একটি টিম ও খ্যাতনামা ইঞ্জিনিয়ারিং ফার্ম হিসেবে পরিচিত। প্রতিষ্ঠানটি দেশের বিদ্যুৎ খাতে নানা সমস্যার সমাধান ও বিভিন্ন জটিল প্রকল্প বাস্তবায়ন করে শতভাগ আস্থা অর্জন করেছে।
তারা শুরুর সময়টায় বিদ্যুৎ খাতের এ উন্নয়নে রিভেরির প্রযুক্তিগত ব্যাপক অবদান রাখে। পাওয়ার সিস্টেমের পাশাপাশি কন্ট্রোল সিস্টেম, ডিস্ট্রিবিউটেড অটোমেশন সিস্টেম, স্ক্যাডা কমপ্লেক্স, গ্রিড সিনক্রোনাইজেশন ইত্যাদি প্রকৌশলী সমাধান সম্পূর্ণ দেশীয় প্রকৌশলী দ্বারা এখন পর্যন্ত শুধু রিভেরি দিয়ে থাকে। শুধু প্রযুক্তিগত সমাধানই নয়, রিভেরি আন্তর্জাতিক মানের বৈদ্যুতিক ট্রান্সফরমার ও সুইচগিয়ার তৈরি করছে। 
এ বিষয়ে রিভেরির ব্যবস্থাপনা পরিচালক মো. জাহাঙ্গীর আল জিলানী বলেন, আমরা দেশের জনশক্তিকে কাজে লাগিয়ে বৈদ্যুতিক সরঞ্জামাদি তৈরি, আমদানি নির্ভরতা কমানো ও রপ্তানি বাড়ানো, বৈদেশিক মুদ্রা আয়-ব্যয়ের যে অসামঞ্জস্যতা তা রোধ করা সম্ভব।

বিজ্ঞাপন
সারাবিশ্বেই বৈদ্যুতিক সরঞ্জামাদির গ্রাহক বেড়ে চলছে, আর এই চাহিদা সবসময় থাকবে। আরএমজি সেক্টরের পাশাপাশি এই খাতও আমাদের অর্থনীতিতে অনেক বড় অবদান রাখতে পারে।
রিভেরির চেয়ারম্যান মো. জাহিদ হোসেন বলেন, আমাদের পরিকল্পনা দেশের বিদ্যুৎ খাতের অন্যান্য ছোট-বড় ম্যানুফ্যাকচারারদের নিয়ে পণ্যের গুণগত মান বজায় রেখে একে অপরের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। সেই লক্ষেই আমরা কাজ করে যাচ্ছি। 
কোম্পানির ভাইস চেয়ারম্যান মো. আরিফুল হক বলেন, রিভেরি সম্পূর্ণ দেশীয় মেধানির্ভর তরুণ প্রকৌশলীদের প্রতিষ্ঠান। আমরা প্রমাণ করতে চাই, আমরা শুধু শ্রমিক নির্ভর দেশ না; মেধামননে আমরা কারো চেয়ে পিছিয়ে থাকবো না।
এই ৩ পরিচালক ছাড়াও অন্যরা হলেন মুস্তাজাব হোসেন, আব্দুর রহমান, এ বি সিদ্দিক, এস এম ফয়সাল। নিজেদের দক্ষতা ও মেধা কাজে লাগিয়ে রিভেরি দেশীয় পর্যায়ে অনেকগুলো প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করেছে।

ষোলো আনা থেকে আরও পড়ুন

   

ষোলো আনা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status