ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

এসএসসি পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৫ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১০:১৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৪ অপরাহ্ন

ফাইল ছবি

যানজট বিবেচনায় চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা সারাদেশে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় শুরু হয়েছে । পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট ও রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।
এ বছর ৯ সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন।

শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন এসএসসি পরীক্ষার্থী ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। দেশব্যাপী ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ঢাকা শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন, রাজশাহী বোর্ডে এক লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লা বোর্ডে এক লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোর বোর্ডে এক লাখ ৭০ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বোর্ডে এক লাখ ৪৯ হাজার ৭১০ জন, বরিশাল বোর্ডে ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেট বোর্ডে এক লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুর বোর্ডে এক লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডে এক লাখ ১২ হাজার ৯৪৮ জন।

আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১৭ সেপ্টেম্বর বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, সহজ বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এ ছাড়াও, ১৯ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র, পরদিন ২০ সেপ্টেম্বর ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র, ২২ সেপ্টেম্বর গণিত, ২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, পরদিন ২৫ সেপ্টেম্বর গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা  (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), চারু ও কারুকলা (তত্ত্বীয়), ২৬ সেপ্টেম্বর রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, পরদিন ২৭ সেপ্টেম্বর ভূগোল ও পরিবেশ, ২৮ সেপ্টেম্বর জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও অর্থনীতি ও ২৯ সেপ্টেম্বর হিসাব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১ অক্টোবর উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হবে।
আগামী ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ তথ্য জানিয়েছে।
 

বিজ্ঞাপন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status