ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শরীর ও মন

Alopecia (এলোপেসিয়া) বা চুল পড়া রোগ

ডা. এস এম বখতিয়ার কামাল
৮ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার

Alopecia ৩ ধরনের হয়ে থাকে।  যেমন : ১.এলোপেশিয়া এরিয়াটা (Alopecia areata) এই ক্ষেত্রে মাথার তালু, দাঁড়ি বা ভ্রু এর যেকোনো এক বা একাধিক জায়গায় গুচ্ছাকারে গোল হয়ে চুল পড়ে যায়। চুল পড়া স্থানটি থাকে মসৃণ। এলোপেশিয়া এরিয়াটা তে অনেক সময় নখের পরিবর্তন হতে পারে প্রাথমিক লক্ষণ। এ সময় পা ও হাতের নখে ছোট ছোট গর্ত (Pitting) ও খসখসে দাগ দেখা যায়। পড়ে যাওয়া চুল সাধারণত কয়েক মাসের  ভেতরে আবার গজায়। কিছু কিছু ক্ষেত্রে এই হেয়ার লস বা চুলের অনুপস্থিতি কয়েক মাস থেকে বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। 

কারণ

 এলোপেশিয়া এরিয়াটা  ছোঁয়াচে কোনো রোগ নয়। এটা কোনো ইনফেকশন থেকেও হয় না। এটি একটি অটো ইমিউন রোগ। এক্ষেত্রে শরীরের ইমিউন সিস্টেম (রোগ প্রতিরোধ ব্যবস্থা) চুলের গোড়ার ফলিকলকে (hair follicle) আক্রমণ করে এবং চুল পড়ে যায়।

বিজ্ঞাপন
ব্যক্তির জিনগত গঠনই এর জন্য দায়ী। সাধারণত যেকোনো সুস্থ মানুষেরই এলোপেশিয়া এরিয়াটা হতে পারে। যাদের এই রোগ হয়, তারা অন্যান্য অটো ইমিউন রোগের ঝুঁকিতেও থাকতে পারেন। যেমন: ডায়াবেটিস, থাইরয়েডের রোগ, শ্বেতি (Vitiligo), এজমা ইত্যাদি। ১. এলোপেশিয়া টোটালিস (Alopecia totalis), এই ক্ষেত্রে পুরো মাথায় সব চুল পড়ে যায়। ৩. এলোপেশিয়া ইউনিভার্সালিস (Alopecia Universalis),এ ক্ষেত্রে পুরো শরীরের সব চুল ও লোম (ভ্রু েেচাখের পাপড়িসহ) পড়ে যায়। 

চিকিৎসা: 

সাধারণত এলোপেশিয়া এরিয়াটা  তে সাধারণত চুল নিজে নিজেই আবার কয়েক মাসের ভেতরে গজায়। যদি তা না হয়, কিছু চিকিৎসা  দেয়া যায়, যেমন: ১. কর্টিকোস্টেরয়েড: টপিকাল বা লাগানোর, ওরাল বা মুখে খাবার এবং ইন্ট্রালেশনাল বা আক্রান্ত জায়গায় ইঞ্জেকশন। ২. মিনক্সিডিল ৫% ৩. এন্থ্রালিন ৪. ডাইফেনসাইপ্রোন ৫. বায়োলজিক্স। ৬. পি আর পি থেরাপি ৭. চুল বুনন করা 

লেখক: চর্ম ও যৌন ও এলার্জি রোগ বিশেষজ্ঞ ও চিফ কনসালট্যান্ট কামাল হেয়ার এন্ড স্কিন সেন্টার  গ্রিন রোড, ফার্মগেট, ঢাকা।

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status