ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ সফর ১৪৪৪ হিঃ

মত-মতান্তর

যে কারণে আমরা মাহবুব তালুকদারকে স্মরণ করবো

আলী রীয়াজ

(১ মাস আগে) ২৪ আগস্ট ২০২২, বুধবার, ৮:০৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৭ পূর্বাহ্ন

মাহবুব তালুকদার

মাহবুব তালুকদারের মৃত্যুতে শোকাহত। নির্বাচন কমিশনার হিসেবে তিনি সত্য প্রকাশে অকুন্ঠিত ছিলেন - এটি সর্বজনবিদিত। নির্বাচন কমিশনের সদস্য হওয়াই তাঁর একমাত্র পরিচয় নয়। তিনি ছিলেন লেখক, সরকারের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেছেন, নিষ্ঠার সঙ্গে। অন্য অনেকের তুলনায় তাঁর লেখক পরিচিতি খানিকটা সীমিত। সরকারী কর্মকর্তা হিসেবে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন - প্রচারের বাইরে থেকেই। এই সব গুন এখন বিরল। দায়িত্ব পালনের সময় তাঁর কথা ও কাজের সমালোচনা স্বত্বেও স্বতঃপ্রনোদিত হয়ে যোগাযোগ করে প্রশংসা করেছেন এমন লোকদের মধ্যে মাহবুব তালুকদার অন্যতম, সম্ভবত একমাত্র । ডেইলি স্টারে আমার এক লেখায় তাঁর বক্তব্যের তীব্র সমালোচনার পরে তিনি ফোন করে জানিয়েছিলেন যে, আমার সমালোচনাকে তিনি যথাযথ মনে করেন। বলেছিলেন এই সমালোচনাগুলো অব্যাহত রাখতে, 'আমাদের জন্যেই দরকার' তিনি বলেছিলেন ।

বিজ্ঞাপন
এর আগে এবং পরে কথা হয়েছে অনেক বার - বিভিন্ন বিষয়ে। রাজনীতি, নির্বাচন, বাংলাদেশে শাসন ব্যবস্থা এইসব বিষয়ে আমাদের মত বিনিময় আমাকে সমৃদ্ধ করেছে - তার চেয়ে বেশি মুগ্ধ করেছে তাঁর আন্তরিকতা। তাঁর নিজের লেখালেখি নিয়ে কথা বলেছিলেন - হাতের অসম্পূর্ণ কাজটার খসড়া হয়েছিল; আশা করি চূড়ান্ত পাণ্ডুলিপি তৈরি করে যেতে পেরেছেন। কেননা তাঁর এই কাজটি আমাদের সবার জন্যেই দরকার। কথার কথা হিসেবে নয়, বইয়ের বিষয় জেনেই বলছি। তিনি তাঁর অন্য অনেক কাজের মধ্যে বেঁচে থাকবেন। আমরা তাকে মনে করবো নির্বাচন কমিশনের এক প্রতিকূল সময়ে এক সাহসী, বিবেকবান কন্ঠস্বর হিসবে। বাংলাদেশে যত দিন গণতন্ত্রের আকাঙ্খা থাকবে এবং তার প্রাতিষ্ঠানিক ইতিহাস লেখা হবে মাহবুব তালুকদারকে আমরা স্মরণ করবো। তাঁর পরিবার এবং নিকটজনদের প্রতি আমার সমবেদনা।

            আলী রীয়াজ                                                             

[লেখকঃ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর, আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের প্রেসিডেন্ট। লেখাটি ফেসবুক থেকে নেয়া।]

পাঠকের মতামত

আর একটি মেরুদন্ডী নির্বাচন কমিশন দৃশ্যমান না হওয়া পর্যন্ত পাঁচ বছর পরপর মাহবুব তালুকদার সাহেবকে তার দৃঢ অবস্থানের জন্য বার বার মানুষের স্মরণে উদিত হতে থাকবেন।

Siddiq
২৪ আগস্ট ২০২২, বুধবার, ৮:৩১ অপরাহ্ন

মাহবুব তালুকদার অনেক শ্রদ্ধার মানুষ। তিনি মানুষরূপী মানুষ ছিলেন। আমরা দেখি অনেক মানুষরূপী জীব কিন্তু আসলে মানুষ না। তাঁকে বিশ্ব বেহায়া, নির্লজ্জ, মিথ্যাবাদী, কপট, প্রবন্চক, আত্মপ্রতারকদের সাথে স্টেইজ শেয়ার করতে হয়েছে যা অত্যন্ত দুঃখজনক। তবে তিনি নিজেকে ম্লান হতে দেননি। আল্লাহ তাঁকে বেহেস্ত নসীব করুন।

S A Zaman
২৪ আগস্ট ২০২২, বুধবার, ৯:৪৭ পূর্বাহ্ন

মত-মতান্তর থেকে আরও পড়ুন

আরও খবর

মত-মতান্তর থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status