ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

ভারতকে বলেছি হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে: পররাষ্ট্রমন্ত্রী

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:১৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৪৫ অপরাহ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে ভারত সরকারকে অনুরোধ করেছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় বন্দর নগরী চট্টগ্রামের জেএম সেন হলে জন্মাষ্টমী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। শেখ হাসিনা আমাদের আদর্শ। তাকে টিকিয়ে রাখতে পারলে আমাদের দেশ উন্নয়নের দিকে যাবে এবং সত্যিকারের সাম্প্রদায়িকতামুক্ত, অসাম্প্রদায়িক একটা দেশ হবে। শেখ হাসিনার সরকার টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা করতে অনুরোধ করেছি।’

সম্প্রতি নিজের ভারত সফরের প্রসঙ্গ টেনে মোমেন বলেন, ‘আমি বলেছি, আমার দেশে কিছু দুষ্ট লোক আছে, কিছু উগ্রবাদী আছে। আমাদের দেশ সারা পৃথিবী থেকে বিচ্ছিন্ন না। আপনার দেশেও যেমন দুষ্টু লোক আছে, আমাদের দেশেও আছে। কিছুদিন আগে তাদের দেশেও এক ভদ্রমহিলা কিছু কথা বলেছিলেন, আমরা সরকারের পক্ষ থেকে একটি কথাও বলিনি। বিভিন্ন দেশ কথা বলেছে, আমরা বলিনি। এই ধরনের প্রটেকশন আমরা আপনাদের দিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন
সেটা আপনাদের মঙ্গলের জন্য, আমাদের মঙ্গলের জন্য। আমরা যদি একটু বলি, তখন উগ্রবাদীরা আরও সোচ্চার হয়ে আরও বেশি বেশি কথা বলবে। তাতে ক্ষতিটা হবে কী? আমাদের দেশের আইনশৃঙ্খলা বিঘ্ন হবে। স্থিতিশীলতা বিঘ্নিত হবে।’

তিনি বলেন, ‘ভারতকে বলেছি, আমরা উসকানিমূলক কর্মকাণ্ড কখনও প্রশ্রয় দেব না। এটা যদি আমরা করতে পারি, ভারত এবং বাংলাদেশ উভয়ের মঙ্গল। শেখ হাসিনা আছেন বলে ভারতের যথেষ্ঠ মঙ্গল হচ্ছে। বর্ডারে অতিরিক্ত খরচ করতে হয় না। ২৮ লাখ লোক আমাদের দেশ থেকে প্রতিবছর ভারতে বেড়াতে যায়। ভারতের কয়েক লাখ লোক আমাদের দেশে কাজ করে। এটি সম্ভব হয়েছে আমাদের সুন্দর অবস্থানের কারণে। সুতরাং আমরা উভয়ে এমনভাবে কাজ করব যাতে কোনো ধরনের উসকানিমূলক পরিস্থিতি সৃষ্টি না হয়। ভারত সরকারকে বলেছি, রাজনৈতিক স্থিতিশীলতা থাকবে যদি আমরা উভয়ে শেখ হাসিনাকে সমর্থন দিই।’

ওদিকে, ২০২১ সালে দুর্গাপূজায় বিভিন্ন মণ্ডপে হামলা ও সাম্প্রদায়িক সন্ত্রাসের ঘটনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের একটি বিবৃতি নিয়ে ক্ষুব্ধ সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন। বিভিন্ন সময় পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগও দাবি করেছেন তারা। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে অংশ নিলে তাকে প্রধান অতিথি করায় ক্ষোভ প্রকাশ করে নগরের চেরাগীপাহাড় মোড়ে কালো পতাকা মিছিল করে সংখ্যালঘু সম্প্রদায়ের দুটি সংগঠন। দুজন নেতা ওই বক্তব্যের ব্যাখা দাবি করলে জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঘটনাটি একবছর আগের। পূজার সময় কুমিল্লায় একটি দেবতার কাছে কোরআন শরীফ রেখে একটা ছবি তোলে। সেটা ভাইরাল হয়। ভাইরাল হওয়ার পর কিছু গোষ্ঠী ওখানে আক্রমণ করে। আক্রমণ থামাতে গিয়ে পুলিশ গুলি করে। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে এই ঘটনা আমরা জানি, তখনও আমরা কিন্তু কুড়িগ্রামের কাহিনী জানতাম না। তখন আমাদের মন্ত্রণালয় যেসব কথা বলেছে, সত্যি কথা বলেছে। আমি শিক্ষক লোক, সত্য কথা বলি। আমরা বলেছি, তখন পর্যন্ত মোট ছয়জন লোক মারা যায়। তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, চারজন মুসলমান, দুজন হিন্দু। তবে আমরা একজন লোকও মারা যাক সেটা চাই না। এখানে ফুলিয়ে-ফাঁপিয়ে অনেকে গল্প বলেছে, এটা খুবই দুঃখজনক। আমি যেটা করেছি, তা বিবেকের তাড়নায় করেছি। কিন্তু এটাকে ফুলিয়ে-ফাঁপিয়ে, টুইস্ট করে আপনাদের কাছে বলা হয়েছে। আমি বলছি- কোথাও সত্যের অপলাপ হয়নি। জেনেশুনেও আপনারা যদি প্রতিক্রিয়া দেখান, তাহলে এটা তো বড় মুশকিল।’

পাঠকের মতামত

কি বলভ আমি আমার জিবনে 39 বছর চলে গেল আওমিলিগের 85 বাগ নেতা করমি মিথ্যা কতা বলে তার পরে অ এই অবলা জাতি কি বাভে বিশ্বাস করে আমি বুজতে পারিনা এত হুজুগি জাতি আমি আর কুতাও দেকিনি আমি চাই একটি বারের জন্য ইস্লামি দল আসুক কমতায় অপেক্কায় রইলাম

Md afsar uddin
২৫ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৫১ পূর্বাহ্ন

All know you went with the permission but you had more frutika so you express everything to Public with excitement.

Kamal
২১ আগস্ট ২০২২, রবিবার, ১০:৫৭ পূর্বাহ্ন

এই দেশদ্রোহী, ১৬ কোটি মানুষের ভোটের অধিকার হরনণকারী মোমেনের জনতার আদালতে বিচার করা হোক।

Rakib
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৬:২৩ অপরাহ্ন

Is it only the saying or urging of Abdul Momen? I believe mere not. It is their dependence to remain in power again and again. Meaning that mass people of this country is irrelevant. They matter not at all whom they will be subjected by.

Hassan
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১০:২৭ পূর্বাহ্ন

এতদিন কিছুলোক বিশ্বাস করতো এই সরকার টিকে আছে ভারতের বদান্যতায়। আজ অকপটে সে সত্যই তিনি স্বীকার করলেন। দেশটা যে এখনো স্বাধীন নয়, সরকারের পররাষ্ট্র মন্ত্রীও আজ জনগণকে এবং বিশ্ববাসীকে জানিয়ে দিলেন। আমরা একটা পতাকা,একটা জাতীয় সঙ্গীত পেয়েছি। সার্বভৌমত্ব আজও পাই নাই, মন্ত্রীর কথায় আজ তা-ই প্রমানিত হলো।

এ,টি,এম,তোহা
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৯:৩৭ পূর্বাহ্ন

great mr. minister for tell the truth.

shotto
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৭:১০ পূর্বাহ্ন

মোমেন সাহেবকে অন্তত এক সপ্তাহের জন্য হলেও প্রধানমন্ত্রীর দ্বায়িত্ব দেয়া উচিৎ। এই সরকারে সত্য কথা বলা লোকের বড়ই অভাব, মোমেন সাহেবই একমাত্র ব্যতিক্রম। বাস্তবতা হলো ভারত এই সরকারকে আশ্রয় দিতে পারবে, টিকিয়ে রাখতে পারবেনা। তারচেয়ে আপনারা দল বেধে সবাই ভারতে চলে যান, এদেশের মানুষকে মুক্তি দিন।

জামশেদ পাটোয়ারী
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৫৭ পূর্বাহ্ন

উনিতো দির্ঘদিন USA ছিলেন। USA উনাকে অন্য কিছু শিখাতে না পারুক অন্তত সত্য কথা বলতে শিখিয়েছে।

Faza Miah
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৪২ পূর্বাহ্ন

Now the message is loud and clear to the people that the "Awamileague and Ruling government is being controlled by India"

Ferojur Rahman
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৩৬ পূর্বাহ্ন

মন্ত্রী মহোদয় অপ্রিয় কিন্তু সত্য কথাটি বলেছেন। বিগত দিনগুলোতে আমরা আমাদের ন্যায্য হিস্যা আদায় দূরে থাক, ক্ষমতার লোভে চাওয়ার সাহসই করতে পারিনি।

মোঃ জহিরুল ইসলাম
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৩৪ পূর্বাহ্ন

Where is the Independence? Waiting for the adding another (30th) state of India. This is the way a country lose their true Independence.

Mohammad Mohsin
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:৩৩ পূর্বাহ্ন

Thanks

Shahab
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:১২ পূর্বাহ্ন

So good

Shahab
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪:০৭ পূর্বাহ্ন

গোপনে বললে হবে না, ভারত চায় বিশ্ববাসীর সামনে বাংলাদেশ প্রকাশ্যে বলুক হাসিনার সরকারকে যেন ক্ষমতায় টিকিয়ে রাখতে ভারত সাহায্য করুক! মোমেন সাহেব ঠিক সেই কাজটি করছেন!

Borno bidyan
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ২:৪৩ পূর্বাহ্ন

দেশের জনগণের প্রতি তাদের আস্হা নাই।তারা তো বিদেশী প্রভুদের পায়ে পড়বেই। দেশের জনগণ মতামতের দরকার নেই ওদের। ভোট চুরির দিন শেষ হয়ে গেছে নাকি জানিনা। মনে হয় দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই ভাড়াটে সন্ত্রাসী যোগার করার দৌড় ঝাঁপ শুরু হচ্ছে।

মাছরুর
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ২:২৭ পূর্বাহ্ন

মুন্ত্রি চাচার কথাই বুজলাম আমাগো ভোটের দরকার নাই।আমরা,,,,, বাল।

Golam kibria
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ২:২৪ পূর্বাহ্ন

আওয়ামীলীগের এমন অধঃপতন আশাকরিনি!

হাবিবুর রহমান
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ২:০৬ পূর্বাহ্ন

আওয়ামী লীগের মধ্যে যদি সামান্যতম দেশপ্রেম অবশিষ্ট থাকে , আমি আশা করবো তারা মোমেন সাহেবকে অবিলম্বে বরখাস্ত করবে। তার এই বক্তব্য শুধু রাজনৈতিক দল হিসাবে আওয়ামী লীগকে শেষ করে দিয়েছে তা নয় , দেশকেও ছোট করেছেন। তিনি নিজেকে আওয়ামী লীগের প্রধান শত্রু হিসাবে জাতির কাছে উপস্থাপন করছেন।‌‌তিনি তো দেশের হয়ে বিভিন্ন দেশে যাচ্ছেন, বিভিন্ন দেশের মন্ত্রীদের সাথে মিটিং করছেন । একমাত্র আল্লাহই জানেন তিনি কোথায় কি বলে আসছেন ।

Mahmud
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:৫৯ পূর্বাহ্ন

স্বাধীনতার নামে ভারতের গোলাম বানানোই ছিল এদের লক্ষ্য ! ৩০ লক্ষ মানুষের রক্তের সাথে আওয়ামিলীগ বেইমানি করছে । এদের ধোকায় পরে ৩০ লক্ষ মানুষের যে মৃত্যু হল তার দাঁয় একক ভাবে আওয়ামিলীগ কেই নিতে হবে ।

Aftab Chowdhury
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:৫৬ পূর্বাহ্ন

বেপার না ভাই ভাই সম্পর্ক থাকলে এক ভাই আর এক ভাইয়ের সাহায্য চাইতেই পারে। আমি নির্লজ্ব

মোঃ সফিকুল ইসলাম
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:৪৮ পূর্বাহ্ন

ডান বাম সবাই মিলে কোরাশ গায় জামায়াত ৭১ সালে অখন্ড পাকিস্তান চেয়ে ভুল করেছে। খুন ধর্ষণ লুটপাট হেন অপবাদ নেই যা জামায়াতকে দেয়নি অথচ জামায়াত ভারতীয় আগ্রাসন সাম্রাজ্যবাদ আর মুসলিম কৃষ্টি কালচার সংস্কৃতি নিধন নির্মূলের আশংকা থেকেই সেদিন জামায়াত পাকিস্তান তথা অখন্ড ভূ-খন্ডের পক্ষে অবস্থান নিয়েছিল। ভারতীয় কর্তৃত্বে বাংলাদেশের মৌলিক স্বাধীনতা ক্ষুন্ন হবে এই আশংকা অন্য কেউ না করলেও জামায়াত তার দূরদর্শি রাজনৈতিক চিন্তা থেকে মেরুর বিপক্ষে অবস্থান নিয়েছিল। অথচ আজ জামায়াতের আশংকাই শতভাগ সত্যি হলো। এ কে আব্দুল মোমেন কি সেই সত্যের জলন্ত স্বাক্ষী নন?

আকাশ
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:৩৭ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী বলেন তার ক্ষমতার, আর মোমেন সাহেব এগুলো কি বলেন?

বিদ্রোহী
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:৩১ পূর্বাহ্ন

মাননীয় পররাষ্ট্রমন্ত্রী, আসলে এখন বলা যায় হিরো আলম ই হিরো আমাদের সমাজে হিরো ! স্যালুট হিরো আলম, তোমাকে স্যালুট ? তোমার বুদ্ধি, বিবেক,অপরিসীম সাধনা তোমাকে করেছে হিরো আলম ? তোমার পিছনের ব্যাকগ্রাউন্ড তোমার মুখেই শোনা,আর তুমিই এখন হাজার জনতার কলমের মাথায়,দেশি থেকে বিদেশি সুশীল সমাজকে ও তোমার বুদ্ধি মত্তার নিয়ে ভাবিয়ে তুলেছো ? ধন্যবাদ, তোমার প্রশংসার বাণী নিয়ে লেখা মানুষের বুলি আর একই পাতায় গুণীজনকে ঘৃনা আর কলঙ্কের বুলি ? হিরো, কাঁটা বনে তুমি ফুটিয়েছে গোলাপ ফুল, আর গোলাপ বাগানে ফুটেছে অসার আগাছা, এটাই বিধান !

khokon
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:২৯ পূর্বাহ্ন

মন্ত্রী মহোদয় ভালোই বলেছেন। অনিচ্ছা সত্ত্বেও সত্য কথাটি খুব দিয়ে বের হয়েছে।

taslima rahman
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:১৯ পূর্বাহ্ন

The Foreign Minister's words prove that the people's of Bangladesh do not need, India keeps Awali League in power. Thanks Mr.Momin for saying universal truth.

Iqbal Mirza
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:১৫ পূর্বাহ্ন

দেরীতে হলেও সত্য প্রকাশ হয়ে গেছে ,বাংলাদেশ ভারতের করদ রাজ্যে পরিনত হয়ে গেছে .

শেলী
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:১৪ পূর্বাহ্ন

শেখ হাসিনার সরকারের প্রয়োজন আছে কি নেই সেই বিতর্ক এখানে করছিনা। তবে শেখ হাসিনার সরকার টিকিয়ে রাখতে হলে ভারতের দরকার হবে কেনো? সরকারের মন্ত্রীরা কখন কি বলেন, নিজের কথায় নিজে ধরা পড়ে যায়। এক মন্ত্রী বললেন গুম-খুনের তদন্ত করার অধিকার জাতিসংঘের নেই। তার মানে পরোক্ষভাবে তিনি স্বীকার করে নিয়েছেন তাঁদের বিরুদ্ধে গুম-খুনের অভিযোগ সত্য, দেশে গুম-খুন হয়েছে। কিন্তু সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে গুম-খুনের অভিযোগ অনেক দিন ধরে অস্বীকার করা হয়েছে। বিএনপি, তাঁদের সমমনা দলগুলো ও মানবাধিকার সংগঠনগুলো গুম ও বিচার বহির্ভূত হত্যার অভিযোগ করছে। তাঁরা জাতিসংঘের হাইকমিশনারের কাছেও অভিযোগ দায়ের করেছে। আর একজন মন্ত্রী বিএনপিকে বুড়ো আঙুল দেখাতে গিয়ে বলেছেন জাতিসংঘের কোনো সুযোগ নেই গুম-খুনের তদন্ত করার। তিনি কথাটা খেয়ালে নাকি বেখেয়ালে বলেছেন সেটা তিনিই জানেন। কথাটা এমন হয়ে গেছে, 'আরে ভাই আপনার মেয়ে যে কালো সেকথা তো আমি বলিনি। অর্থাৎ, পরোক্ষভাবে বলে দেয়া হয়েছে মেয়েটি কালো। আর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন ভারতের কাছে অনুরোধ করেছেন যেনো শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখে। প্রকারান্তরে তিনি স্বীকার করে নিয়েছেন বাংলাদেশের ক্ষমতার পটপরিবর্তনে ভারতের ইচ্ছা-অনিচ্ছা সবকিছু। তিনি স্বীকৃতি দিলেন বিগত দিনগুলোতে তাঁরা ভারতের ইচ্ছায় ক্ষমতায় আসতে পেরেছেন। একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জনগণকে অপমান করার আর কি বাকি থাকলো! পররাষ্ট্রমন্ত্রীর নতজানু পররাষ্ট্রনীতি এমনভাবে প্রকাশ্যে তিনি নিজের মুখেই হাটে হাঁড়ি ভাঙার মতো প্রকাশ করে দেবেন তা কল্পনাও করা যায়না। একটি স্বাধীন সার্বভৌম দেশের সরকার ক্ষমতায় আসবে যাবে জনগণের ভোটের মাধ্যমে। জনগণ চাইলে কেউ ক্ষমতায় আসতে পারে, আর না চাইলে না। ভারতের দৌড়ঝাঁপ ২০১৪ সালের নির্বাচন প্রাক্কালে দেখা গেছে। মানুষ সব হজম করে গেছে। ২০১৮ সালে জনগণকে ভোট দিতে দেওয়া হয়নি। মানুষ সহ্য করে গেছে। বাংলাদেশকে স্বাধীন করার দাবিদার একটি দলের এমন বিপর্যস্ত অবস্থা কেনো? জনগণকে সাথে নিয়েই মহান মুক্তিযুদ্ধ হয়েছে। এখন সেই দলের জনগণের সাথে শত্রুতার কারণ কি? জনগণকে কেনো তাঁরা পছন্দ করতে পারছেনা। জনগণের ভোটের অধিকার, মানবাধিকার তাঁরা স্বীকার করতে চাননা কেনো? জনগণকে বাদ দিয়ে দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারতকে হস্তক্ষেপ করার সুযোগ করে দেয়া হয়েছে। এর পরিণাম নগদে না ঘটলেও অদূর ভবিষ্যতে ভয়াবহ হবে। ভারতের জন্যও তা সুখকর নাও হতে পারে। বাংলাদেশের কোটি কোটি মানুষের বিরাগভাজন হওয়া ভারতের জন্য কতোটা নিরাপদ তা ভবিষ্যতই বলে দেবে। সরকারের উপরে মানুষের যে ক্ষোভ তা ভারত নিজের উপর ডেকে নিতে যাওয়া একটি ভয়ংকর পদক্ষেপ। বাংলাদেশের জনগণ যদি আবারো বুঝতে পারে জনগণের ভোটের অধিকার হরণ করাতে ভারত অংশীদার তা ভবিষ্যতের জন্য বিপদজনক হয়ে উঠবে। সুতরাং, সরকারের ও ভারতের পক্ষ থেকে বলা উচিত পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তাঁর নিজের। সরকারের নয় ; ভারতের নয়।

আবুল কাসেম
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১:০৬ পূর্বাহ্ন

তারপর ও কি এই জাতি বলবে আমরা স্বাধীন যেখানে মন্ত্রী মেনেই নিলেন আমরা ভারতের করদ রাজ্য

মুহাম্মদ আবুল কালাম
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:৪৭ পূর্বাহ্ন

Thanks Mr minister for saying truest.

Mh Feroz
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:৪৩ পূর্বাহ্ন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, ... শেখ হাসিনার সরকার টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা করতে অনুরোধ করেছি।’ যা যা করা দরকার, ...যা যা করা দরকার, ...যা যা করা দরকার, ...

Khan
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:৩৯ পূর্বাহ্ন

এর পর কোন অশুভ সকালে মোমেন হয়তো ঝেড়ে কেঁশে বা মৃদু হেঁসে বলবেন যে অনেকটা দেরীতে হলেও বাংলাদেশ ভারতের একটি নতুন করদ রাজ্য হিসাবে আত্মপ্রকাশ করেছে সেই সুবাদে ওনার চাকরিও নট হয়ে গেছে।

Siddq
১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:১১ পূর্বাহ্ন

একে আব্দুল মোমেন সজ্জন সৎ লোক শিক্ষক মানুষ তাই সরল ভাষায় সহজ করে বলে দিয়েছেন বাংলাদেশ যে ভারতের করদ রাজ্য। বর্তমান সরকারকে টিকিয়ে রাখলে ভারতের যেমন স্বার্থসিদ্ধি হবে হাসিনার সরকারেরও মনের বাসনা পূর্ণ হবে। ভারতের চাওয়া আর পাওয়াতে হাসিনা সরকার দুহাত উজাড় করে ভারতের আশা পূরণ করে দিবে আর শেখ হাসিনার একটাই চাওয়া সেটা হলো ক্ষমতাটা যেন ভারত পূর্বের মতই তারই হাতে বহাল রাখে। শেখ হাসিনা আর মমতা ব্যানার্জির মধ্যে কোন তফাৎ থাকছেনা দুজনই দুই বাংলার দুজন মূখ্যমন্ত্রি আর প্রধানমন্ত্রি! পার্থক্য শুধু মমতা ন' মোদীর বিরোধি আর জনগণের ভোটে নির্বাচিত মূখ্যমন্ত্রী শেখ হাসিনা ন' মোদীর সহযোগী আর বিনাভোটে প্রধানমন্ত্রী। বাংলাদেশের জনগণ দেশ মাটি শেখ হাসিনার শত্রু কারণ তারা হাসিনাকে দেখতে পারেনা অথচ ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতা দিয়ে মান সম্মান ইজ্জত সবই রক্ষা করে। আমরাও চাই বিভক্তি টিভক্তি আর ভাল লাগেনা ছোট্ট একটা ভূখন্ড বাংলাদেশ নিয়ে আমরা তৃপ্ত নই। খাদ্য সামগ্রি সহ বিভিন্ন জিনিসের জন্য আমরা ভারতের মূখাপেক্ষি হয়ে না থেকে পূর্ব পশ্চিম উত্তর সব বাংলা এক হয়ে বৃহৎবঙ্গ দেশ বা বৃহত্তর বাংলা গঠিত হোক।

আলমগীর
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৫৯ অপরাহ্ন

এখনই হয়ত বলবে এইসব মিডিয়ার কারসাজি বা হয়ত বলবে আমার বক্তব্যের অপবেখ্যা করা হয়েছে।

Jams
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৫৬ অপরাহ্ন

এটা কি বলেন, বাংলাদেশ কি তাহলে ভারতের তাবেদারি করে? দুষ্ট লোকেরা যে এতদিন ধরে বলে আসছিল হাসিনা সরকার একটি পুতুল সরকার কথাটি তাহলে ১০০% সত্যি! যেমনি নাচায়, তেমনি নাচে পুতুলের কি দোষ! মোমেন সাব আসলেই সত্যিবাদী লোক। মোমিন সাহেব আমরা না ৭১ সালে স্বাধীন হয়েছিলাম?

কাজী এনাম
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৪০ অপরাহ্ন

এখনই বললো বলে, এইসব মিডিয়ার কারসাজি বা হয়ত বলবে আমার বক্তব্যের অপবেখ্যা করা হয়েছে।

Jams
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:১৮ অপরাহ্ন

ভারতের গোলামী করতে করতেই এক দিন রাত শেষে ভোরের সূর্য উটবেই। ধন্যবাদ মোমেন দাদাকে সত্য কথা বলার জন্য।

Al Amin
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:১২ অপরাহ্ন

ঠিকই বলেছে। এদেশের ব্যবসায়ীদের সাইজ করতে হলে ভারত থেকে সবকিছু আমদানি করতে হবে। ভারত পিয়াজ বন্ধ করে দিলে 200 টাকা কেজি খেতে হয়, ভারত থেকে ডিম চাউল আমদানির খবর প্রচারিত হলে দাম কমে যায়। সরকারের চেয়েও খারাপ, জঘন্য, ভয়ংকর হচ্ছে এদেশের ব্যবসায়ীরা। যাদের রমজান মাসেও দাম বাড়াতে বিবেক কাজ করে না

Sienat
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৫২ অপরাহ্ন

এ কেমন স্বাধিন দেশের স্বাধীন সরকার !! দেশের জনগণ এখন কী করবে ? এ সরকারের জনগণের উপর আস্থা নেই। তাই বিদেশি প্রভুর নিকট খোলাখুলি আহ্বান ও স্বীকার করেছে যেভাবে পার আমাদের ক্ষমতায় বসিয়ে রাখ। তাতে তোমাদেরও লাভ পুতল সরকারেরও লাভ। বাংলাদেশের সাধারণ মানুষ এখন কী করবে এমতাবস্থায় ? কারণ সকল পঈষণ ও উত্তাপ ভোগ করতে হবে তাদের। পুতুল সরকার তাদের নিরাপত্তার জন্য বিদেশি প্রভুর পায়ে লুটিয়ে পড়েছে এবং প্রকাশ্য সভায় তা অকপটে স্বীকার করে নিয়েছে। জনগণ এখন কী করবে ? তাদের স্বার্থ ও মঙ্গল চিন্তার জন্য দেশের শাসকগোষ্ঠীর বাস্তবে কোনো চিন্তা নেই। তারা আছে তাদের নিরাপত্তা ও ক্ষমতার মসনদ ধরে রাখার চিন্তা নিয়ে। এ তো পলাশির আম্রকাননের ইতিহাস পুনরাবৃত্তি ঘটতে যাওয়ার পরিস্থিতি বিরজামান। এখন যদি দেশের জনসাধারণ ও অপর রাজনৈতিক দল সমূহ এটা না বুঝে এবং নিজেদের করণীয় স্থির করতে না পারে তবে এ দেশ ও এ জাতিকে রক্ষা করার আর কোনো উপায় অবলম্বন অবশিষ্ট থাকবে না।

মোঃ সাঈদ সিকদার
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৫০ অপরাহ্ন

কথা না বাড়িয়ে শুধু মাননীয় প্রধানমন্ত্রীকে সবিনয় অনুরোধ করবো আমাদের পররাষ্ট্রমন্ত্রীর মানসিক স্বাস্থ্য কেমন আছেসেটা চেকআপ করে ব্যবস্থা নিতে! একটা সার্বভৌম দেশের মান ইজ্জত বাচাতে এই ব্যবস্থা নেওয়া অতি জরুরি বলে জনগণ মনে করে। বোকামিরও একটা সীমা আছে কিন্তু এই বোকামি ইতিমধ্যেই সীমা অতিক্রম করেছে!(Without further ado, I would just request the Honorable Prime Minister to check up on the mental health of our foreign minister and take action! People feel that it is very important to take this measure to save the dignity of a sovereign country. There is a limit to stupidity but this stupidity has already crossed the limit)!

Amir
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৪৯ অপরাহ্ন

ভাল বলেছেন ! ইন্ডিয়ার কাছে বাংলাদেশ এর সরকার কে হবে তার ক্ষমতা!

wow
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৩৭ অপরাহ্ন

বাংলাদেশকে শাসন করার জন্য ভারতের দরকার।

Md Emdadul Hoque
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:৩০ অপরাহ্ন

Obviously he meant that India shouldn’t do anything that can create problem for Bd government.

Md
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:২৭ অপরাহ্ন

আগামী জাতীয় নির্বাচনে পরাজয়ের জন‍্য এই একটি কথাই যথেষ্ট। পররাষ্ট্রমন্ত্রী জানা থাকা উচিত এদেশের মানুষ কখনোই ভারতের মোড়লগীরিকে ভালোভাবে নেয় না।

দয়াল মাসুদ
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:১৯ অপরাহ্ন

এজন্য বাংলাদেশের নির্বাচন রাতে হয় গুম খুন করে হেলমেট বাহিনী লাঠিয়াল বাহিনী গুলো রএর লোক দিয়ে সাধারণ মানুষকে তুলেনিয়ে যায়

MirAhmed
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:১২ অপরাহ্ন

Thanks for true speaking. Government is fully dependent on India?. Not the peoples of Bangladesh?It's clear that where our dollars goes?

No name
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:১২ অপরাহ্ন

সত্য কখনো চাপা থাকে না।

মোঃ মুস্তফা সুলতান
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:০৯ অপরাহ্ন

Very Disappointed and shameful! It’s better to change Countries name.

Rahman
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:০৯ অপরাহ্ন

বিনা ভোটে নির্বাচিত এই সরকার কোন দেশের জোরে ক্ষমতায় টিকে আছে এটা সবাই জানে। পররাষ্ট্রমন্ত্রী সেই ধারাবাহিকতায় এই কথা গুলো বলেছেন। তা না হলে কবে সুষ্ঠু নির্বাচন হয়ে ক্ষমতায় অন্য কেউ এসে যেত। সম্প্রতি বিএনপি তাদের একাধিক প্রতিনিধি দল ভারতে পাঠিয়ে নিজেদের পক্ষে কাজ করার জন্য উঠে পড়ে লেগেছে। সেটা দেখেই তাদের কপালে চিন্তার ভাজ পড়েছে। আর বেসামাল হয়ে এসব আজে বাজে বকছে।

সুমন দত্ত
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:০৬ অপরাহ্ন

So No need Vote

Mahabub Rahman
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১০:০১ অপরাহ্ন

Your boat is sinking Mr. Foreign minister. No worry. Wait wait, time is already ripe.

Ruku
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৫৯ অপরাহ্ন

অথচ এদেশের মন্ত্রী এমপি বিশেষ করে তথ্য মন্ত্রী সারাদিন জিকির করেন বিএনপি নাকি বিদেশিদের কাছে নালিশ করে। অথচ তারা নিজেরা ভারতকে ক্ষমতায়ই বসিয়ে দেয়ার জন্য হাতে পায়ে ধরছে।

সোনা মিয়া
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:২৯ অপরাহ্ন

মাননীয় মন্ত্রী সাহেব, আপনি বোধহয় বয়স এবং শরীরের ভারে অতিরিক্ত পরিশ্রান্ত । কিছুদিন বিশ্রাম নিন। ঠিক হয়ে যাবে। ইদানিং বেফাঁস কথাবার্তা একটু বেশিই বলছেন (পরে হয়তো নিজেই বুঝতে পারেন, একটা ভুল হয়ে গেল। কারণ, আপনি অবশ্যই একজন জ্ঞানী ব্যক্তি )। রাজনীতিতে গোপনীয় বলতে কিছু থাকে !

Rabbi Badal
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:২৭ অপরাহ্ন

উনি এতক্ষণ গদিতে থাকেন কি করে?

মুহম্মদ নূরুল ইসলাম
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:১৩ অপরাহ্ন

তাহলে ভোটাভুটির কি দরকার?

Moeenul Hoque
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:৪৩ অপরাহ্ন

এজন্যই কি দেশটা স্বাধীন হয়েছিল।

Moeenul Hoque
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:৪১ অপরাহ্ন

He is a good guy because he takes position by understanding environment. No tension, people will take your dress after getting chance.

Hasan Miah
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:৩৫ অপরাহ্ন

শেখ হাসিনা গদিতে থাকবে কি না তা ঠিক করবে বাংলাদেশের জনগন ভারতের কোনও এক প্রভুত্ববাদী গোষ্ঠী নয় ৷ আমরা কি আমাদের স্বাধীনতা ইতিমধ্যে বিক্রি করে দিয়েছি ৷

Zara Talukder
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:২৬ অপরাহ্ন

Thank you Sir for telling the truth. I salute you. Furthermore your comments on "জেনেশুনেও আপনারা যদি প্রতিক্রিয়া দেখান, তাহলে এটা তো বড় মুশকিল"-- means that Cumilla incidence was planned & hatched by Indian RAW. Again thanks for truthfulness.

Tanvir
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:২৫ অপরাহ্ন

বিএনপি সহ সব বিরোধী দলই দাবি করছে বর্তমান আওয়ামী লীগ সরকার ভারত মদতপুষ্ট এবং জনগন নয় , ভারতই এ সরকারকে টিকিয়ে রেখেছে। পররাষ্ট্র মন্ত্রীর বক্তব্যে এ কথাটিরই নিশ্চিত করা হলো। এমন পররাষ্ট্র মন্ত্রী থাকলে শেখ হাসিনার কোন শত্রুর দরকার নেই। উনি একাই যা ক্ষতি করতে পারবেন , সব বিরোধীরা মিলেও তা করতে পারবে না।

Andalib
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:১৪ অপরাহ্ন

এদেশে কোন দল ক্ষমতায় থাকবে কোন দল থাকবে না সেটা কি ভারত নির্ধারণ করবে নাকি এদেশের জনগন৷? লজ্জা একটা স্বাধীন দেশের মন্ত্রী আরেক দেশের কাছে গিয়ে ধর্না দেয় তাদের যেন ক্ষমতায় বসিয়ে দেয়া হয়। তাহলে বুঝা যায় এদের দেশের জনগনের উপর আস্থা নেই।

সোনা মিয়া
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:০৬ অপরাহ্ন

একটা দেশের পররাষ্ট্রমন্ত্রী এমন কথা বলতে পারে ? আর পারবে নাকেন, যে দেশ সেচ্ছাতন্ত্র + নস্টতন্ত্রে চলে সেদেশে সবকিছুই সম্ভব।

বিবেক
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৭:৪৬ অপরাহ্ন

একটা ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের ক্রমবিবর্তন সত্যিই অভাবনীয়!

মোহাম্মদ হারুন আল রশ
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৭:২০ অপরাহ্ন

Mr. Foreign Minister we love you ❤. Plz read your statement, what you've done during your India visit. Can you seek foreign support to protect your government? You can seek help from Bangladeshis. You did a great mistake. This is against our sovereignty. We know, personally you're a learned man. But your diplomatic activities is shameful for your countrymen. This is recorded by your personal statement. All the print media published your this statement. You should resign immediately. We strongly demand your resignation.

Jawad Ar Rafi
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৬:১১ অপরাহ্ন

ভারত টিকিয়ে রাখার কে? জনগন যাকে ইচ্ছা তাকে অধিষ্ঠিত করবে।

আসাদ
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৫:৫৮ অপরাহ্ন

"ভারতকে বলেছি হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে: পররাষ্ট্রমন্ত্রী" মাননীয় পররাষ্ট্র মন্ত্রী মহোদয় আসলেই এ কথা বলেছেন!!! সংশ্লিষ্ট সংবাদিক সাহেব জেএম সেন হলে উপস্থিত থেকে নিজে শুনে দেখে সংবাদটি করেছেন? কিছুই ভাবতে পারছি না।

মোঃ আতাউর রহমান
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৫:২৬ অপরাহ্ন

আল্লাহ ক্ষমতা দেন, আবার ক্ষমতা ছিনিয়ে নেন।

মাছরুর
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৫:১৩ অপরাহ্ন

এই লোকটার মানসিক সুস্থতা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। মুসলমানদের প্রাণের চেয়ে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অপমান,অসম্মানকে এরা নিশিরাতের ক্ষমতাকে দীর্ঘায়িত করার জন্য ব্যবহার করছে। ধিক্কার জানাই,আন্তরিক ধিক্কার জানাই।

রুহুল আমিন
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৪:৫৪ অপরাহ্ন

জনগণের ভোটের আর দরকার নেই ক্ষমতার মালিক এখন ভারত

Ashraful Alam
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৪:৩৭ অপরাহ্ন

বাহ ভারত কে বলেছি হাসিনা সরকার কে টিকিয়ে রাখতে বাহ, আপনার বক্তব্য টা মাননীয় প্রধানমন্ত্রীর জন্য অপমান জনক, আপনি বুঝাতে চাচ্ছেন জনগণের প্রতি আপনাদের কোনো আস্থা নাই, জনগণ আপনাদের থেকে মুখ ফিরিয়ে নিয়ছে, তাই কারোর দয়ায় সরকার টিকিয়ে রাখতে চাচ্ছেন বাহ, তাহলে এতো উন্নয়ন এর কি হলো??? আপনি শুধু মাননীয় প্রধানমন্ত্রীর অপমান করেন নি আপনি বাংলাদেশের 17 কোটি মানুষের অপমান করেছেন,

মোঃ ইমরান আলী
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৫২ অপরাহ্ন

জাতীয় লজ্জা!!

ইয়াসীন খান
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৪০ অপরাহ্ন

ভারতের গণমাধ্যমের নিয়জে বিরোধী দলের কিছু খবর প্রচার হতেই তাদের মাথা খারাপ হয়ে গেছে আর সেইজন্য আলগা মোমিন ভারতে গিয়ে তাদের কাছে দেশকে আরেক দফা গোলামীর অফার দিয়ে এসেছে এটা তার কোথায় ক্লিয়ার হয়ে গেছে, আর এই বিষয়ে সাংবাদিকরা চুপ করে আছেন,

Alomgir Chowdhury
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৩২ অপরাহ্ন

এ সরকার ভারতকে খুশি করে দাসত্ব মেনে তাদের সহযোগিতায় ক্ষমতায় আছে এ কথা তার প্রমান।

mozibur binkalam
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:৫৩ অপরাহ্ন

বিশ্বাস করতে পারছি না যে আপনি একজন বিদেশ মন্ত্রী? মানুষ কতটা আহম্মক হলে এই ধরনের কথা বলতে পারে?

শেলী
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:৩০ অপরাহ্ন

এই লোক কি সুস্থ?

শেখ বুরহান উদ্দিন।
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:২৬ অপরাহ্ন

অর্থাৎ সহজ বাংলায় আমদের দেশের সরকার কারা চালাবে সেটা ঠিক করে দিবে আমাদের জন্য চরম অসহযোগী প্রতিবেশী দাদা, ভারত। ফাজলামোর একটা সীমা থাকা দরকার। পররাষ্ট্র মন্ত্রী কি যোগ্যতায় পররাষ্ট্র মন্ত্রী হয়েছেন জানিনা তবে আমাটাএই পরিনত বয়স পর্যন্ত কোন দেশের সরকারের পররাষ্ট্র মন্ত্রীকে এতো আত্তসম্মানজ্ঞানহীন আচরণ করতে দেখিনি। আমার তো এই লোকের হিতাহিত জ্ঞান আছে কিনা এটাই সন্দেহ হচ্ছে। আশা করি এদেশের জনসাধারন যাদের আত্তসম্মান এখনো কিছু আছে তারা এধরনের কাণ্ডজ্ঞানহীন বক্তব্যের প্রতিবাদ করবেন।

Siddq
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:২৩ অপরাহ্ন

জনগনের মনে জয় করে, তাদের রায় নিয়ে আওয়ামী লীগ আরো পঞ্চাশ বছর ক্ষমতায় থাকুক, জনতা মেনে নেবে। বিদেশিদের কাছে ধর্না দেয়া, দেশের সম্মানের জন্য কি ইতিবাচক হলো ?

আজিজ
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:১৪ অপরাহ্ন

মুখের ভাষা হারিয়েছেন ফেলেছি,,,চিন্তার শক্তি লোপ পেয়েছে,৷ এনি এটা কি বললেন,,কেন বললেন,,কিভাবে বললেন,,ইনি তো মাননীয় প্রধানমন্ত্রী কে ভারতের এজেন্ট বানিয়ে ছেড়ে দিলেন,,এনি কি চাকরি তে থাকবেন?

Suman Khan
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:১৩ অপরাহ্ন

পররাষ্ট্রমন্ত্রীর ব্রেইনে কি কোন সমস্যা আছে উনাকে জরুরি ভিওিতে ডাক্তার দেখাতে হবে আমি একজন তৃণমূলের আওয়ামীলীগের কর্মি হিসেবে আমি এই মর্মে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলছি দেশের মঙ্গলের স্বার্থে অভিলম্বে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন অব্যাহতি দিন

Md Yeasin Ali
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:১০ অপরাহ্ন

এতদিনের না বলা সত্য বলার জন্য ধন্যবাদ

Pintu
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:০৫ অপরাহ্ন

His statements are the ultimate proof that the BAL government has made Bangladesh a colony of India. Now, he is now telling the truth only to save his own skin because he knows very well that his days in heaven are over. But at the end of the day, he is still a traitor and he will be punished for that.

Barkatullah
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৪২ পূর্বাহ্ন

ভারত বিনিময়ে কী চেয়েছে?

তৌহিদ
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:২৭ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status