ঢাকা, ২৪ মে ২০২২, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২২ শাওয়াল ১৪৪৩ হিঃ

শরীর ও মন

পিটুইটারি টিউমার: মস্তিষ্কের গ্রন্থির অস্বাভাবিক বৃদ্ধি

ডা. মো. রকিবুল ইসলাম
৭ মে ২০২২, শনিবার

পিটুইটারি টিউমার হলো পিটুইটারি গ্রন্থি বা মস্তিষ্কের একটি ছোট গ্রন্থির অস্বাভাবিক বৃদ্ধি। এই গ্রন্থিটি নাকের সেতুর পিছনে থাকে। পিটুইটারি গ্রন্থি হরমোন তৈরি করে যা শরীরের অনেক অন্যান্য গ্রন্থি এবং অনেক ফাংশনকে প্রভাবিত করে। তবে বেশির ভাগ পিটুইটারি টিউমার ক্যান্সারযুক্ত নয়। শরীরের অন্যান্য অংশে ছড়িয়েও পড়ে না।


পিটুইটারি টিউমার যেগুলো অত্যধিক হরমোন উৎপাদন করে অন্য গ্রন্থিগুলোকে আরও হরমোন তৈরিতে কাজ করে। এটি প্রতিটি নির্দিষ্ট হরমোনের সঙ্গে সম্পর্কিত লক্ষণগুলোর দিকে পরিচালিত করে। অনেক পিটুইটারি টিউমার কাছাকাছি অপটিক স্নায়ুর বিরুদ্ধেও চাপ দেয়। এতে দৃষ্টির সমস্যা হতে পারে। আবার বেশির ভাগ পিটুইটারি টিউমার উপসর্গ সৃষ্টি করে না। এগুলো অজ্ঞাতই থেকে যায়

বিজ্ঞাপন
তবে মস্তিষ্কের ইমেজিং পরীক্ষার সময় চিহ্নিত হয়। দেখা যায় ২৫% লোক নিজেরাই জানে তাদের পিটুইটারি টিউমার আছে।


লক্ষণ ও উপসর্গ: মাথা ব্যথা, চোখে ঝাপসা দেখা, মহিলাদের অনিয়মিত মাসিক হওয়া বা মাসিক বন্ধ হয়ে যাওয়া, পুরুষের সেক্সুয়্যাল প্রবলেম (ইরেক্টাইল ডিসফাংশন) হতে পারে। কোনো কারণ ছাড়াই অনেক ওজন বেড়ে বা কমে যেতে পারে। আবার কোনো ক্ষেত্রে মাথার খুলি, হাত ও পায়ের অতিরিক্ত বৃদ্ধি, গভীর কণ্ঠস্বর, অতিরিক্ত মুখের হাড় বৃদ্ধির কারণে মুখের অভিব্যক্তিতে পরিবর্তন, মুখের হাড়ের বৃদ্ধির কারণে একটি দাঁতের ব্যবধান বৃদ্ধি পাওয়া ও সংযোগে ব্যথা, নাক ডাকা বা স্লিপ অ্যাপনিয়া হতে পারে।


পরীক্ষা-নিরীক্ষা: রক্ত ও প্রস্রাব পরীক্ষা, সিটি স্ক্যান, বায়োপসি, এমআরআই।
চিকিৎসা: এন্ডোস্কেপিক পিটুইটারি টিউমার অপারেশন হলো পিটুইটারি টিউমারের সর্বাধুনিক অপারেশন। যেখানে মাথার খুলি না কেটে নাক দিয়ে পিটুইটরি টিউমার অপারেশন করা হয়। মনে রাখতে হবে- এই টিউমারটি ক্যান্সার নয়। এটি ব্রেনের এক প্রকার সাধারণ টিউমার যা অপারেশনের মাধ্যমে সম্পূর্ণ অপসারণ করলে রোগী স্বাভাবিক জীবন ফিরে পায়। প্রোল্যাকটিনোমা নামে পিটুইটারি টিউমার অনেক সময় ওষুধের মাধ্যমেও সেরে যায়।

লেখক: ব্রেন, স্পাইন ও স্ট্রোক সার্জন সহকারী অধ্যাপক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।
 

শরীর ও মন থেকে আরও পড়ুন

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com