ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

এতবার হামলার পরও বেঁচে রুশদি! শুনে হতবাক হামলাকারী হাদি

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ২:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৩ অপরাহ্ন

'এতবার আঘাতের পরও যে রুশদি বেঁচে রয়েছে, এই শুনেই আশ্চর্য লাগছে। 'দ্য নিউইয়র্ক পোস্টে প্রকাশিত হয় সালমান রুশদির উপরে হামলাকারী যুবক হাদি মাতারের সাক্ষাৎকার। সেই সাক্ষাৎকারেই বছর ২৪-র হাদির বয়ান তুলে ধরা হয়েছে। জেল থেকে নিউইয়র্ক পোস্টের সাথে কথা বলার সময়, হাদি মাতার বলেছিলেন যে গত শীতে একটি টুইট দেখার পরে তিনি জানতে পারেন চৌতাকুয়া ইনস্টিটিউশনে রুশদি  একটি অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন। মাতার সংবাদপত্রকে বলেছেন- ''আমি লোকটিকে পছন্দ করি না। আমি মনে করি না যে তিনি খুব ভাল মানুষ। তিনি এমন একজন যিনি ইসলামকে আক্রমণ করেছেন। তিনি ইসলাম ধর্মাবলম্বীদের বিশ্বাসকে আক্রমণ করেছেন। '' বছর ২৪ এর এই তরুণ বলেছেন যে তিনি ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনিকে একজন মহান ব্যক্তি বলে মনে করেন। তবে ১৯৮৯ সালে ইরানে খোমেনির জারি করা ফতোয়া বা হুকুম অনুসরণ করে তিনি রুশদির ওপর হামলা করেছেন কিনা সেবিষয়ে মুখ খোলেনি হামলাকারী হাদি।

বিজ্ঞাপন
গত সপ্তাহেই নিউইয়র্কে চৌতাকুয়া  ইনস্টিটিউশনের তরফে আয়োজিত একটি অনুষ্ঠান চলাকালীনই বুকারজয়ী সাহিত্যিকের উপরে হামলা হয়। কয়েক সেকেন্ডের মধ্যেই কমপক্ষে ১০ থেকে ১৫ বার ছুরিবিদ্ধ হন রুশদি। মঞ্চ থেকেই গ্রেফতার করা হয় হামলাকারী হাদি মাতারকে। সম্প্রতিই তাঁকে আদালতে পেশ করা হলে, অভিযুক্ত হাদি দাবি করেন তিনি সম্পূর্ণ নির্দোষ। তবে আদালত তাঁর দাবিতে কান না দিয়ে অজামিনযোগ্য ধারায় আপাতত কারাবাসের নির্দেশ দেয়। ইরান ইতিমধ্যেই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। নিউ জার্সির ফেয়ারভিউতে বসবাসকারী মাতার বলেছেন, ইরানের বিপ্লবী গার্ডের সাথে তার কোনো যোগাযোগ ছিল না। সেইসঙ্গে বলেছেন, দ্য স্যাটানিক ভার্সেস'-এর "কয়েকটি পৃষ্ঠা" মাত্র পড়েছিলেন। শুক্রবারের হামলায় রুশদির লিভার, একটি হাত  ও চোখের স্নায়ু  ক্ষতিগ্রস্থ হয়েছে । গুরুতর আঘাত নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন এই লেখক।  

সূত্র : টাইমস নাও
 

পাঠকের মতামত

দোয়া করি সালমান রুশদীকে আল্লাহ্ দীর্ঘ জীবন দিন, দুনিয়াতেই পাপের কিছু শাস্তি সে দেখে যাক ।

N Islam
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৩৩ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status