ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

গুচ্ছের মানবিক ইউনিটের ফল প্রকাশ, পাস ৫৬.২৬ শতাংশ

জবি প্রতিনিধি

(১ মাস আগে) ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৫:০৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৮ পূর্বাহ্ন

২০২১-২০২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ২২ বিশ্ববিদ্যালয় এর কলা অনুষদভুক্ত খ ইউনিট (মানবিক ) ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৫৬.২৬ শতাংশ।

আজ মঙ্গলবার বিকেলে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (gstadmission.ac.bd) খ ইউনিটের ভর্তি ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভাইস চ্যান্সেলর  ও সমন্বিত ভর্তি পরীক্ষার আহব্বায়ক অধ্যাপক ড.ইমদাদুল হক।

তিনি বলেন, এবার গুচ্ছ পদ্ধতিতে কলা অনুষদে মোট আবেদন পড়েছে ৯০৬৩৭  জন । তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৮৫৫১২ ( ৯৫.৩৫%),আর অনুপস্থিত ছিলো ৫১২৫ ( ৫.৬৫%) জন । এই ইউনিটে পাসের হার ৫৬.২৬ শতাংশ আর অকৃতকার্য হয়েছে ৪৩. ৬৮ শতাংশ। আর সর্বচ্চ নম্বর (৮২.২৫) পেয়ে প্রথম স্থান অধিকার করেছে দিগন্ত বিশ্বাস। দিগন্ত দিনাজপুর ক্যন্টলম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

তিনি আরও বলেন পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছে ১ জন, ৭৫ নম্বরের উপরে পেয়েছে ৩২ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ১৮৬ জন, ৬৫ নম্বরের উপরে পেয়েছে ৭৬৫ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে ২ হাজার ২৯৩ জন, ৫৫ নম্বরের উপরে পেয়েছে ৫ হাজার ৭২৩ জন, ৫০  নম্বরের উপরে পেয়েছে ১১ হাজার ৪২৫ জন, ৪৫  নম্বরের উপরে পেয়েছে ১৯ হাজার ২১৪জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ২৮৫৬২ জন,  ৩৫ নম্বরের উপরে পেয়েছে ৩৮ হাজার ২৩৫ জন আর পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৪৮ হাজার ১০৬ জন। এছাড়াও এবারের বি ইউনিটের ৫৫ জন শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ফলাফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে সে চ্যালেঞ্জ করতে পারবে। এজন্য তাকে ২০শে আগস্টের পরে দুই হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

খাতা পুনর নিরীক্ষণ করতে গেলে দুই হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে। খুব অযৌক্তিক এবং অপান্তেও কথা মনে হচ্ছে, ওনারা সাধারণ শিক্ষার্থীদের কি মনে করেন জানিনা হয়তো সবাইকে শিল্পপতির ছেলে মেয়ে মনে করেন। এখন বাংলাদেশী সর্বত্রই ব্যবসা বাজার হাট রাস্তাঘাটে যেরকম চাঁদা তোলে সেরকম এই শিক্ষা নামক ব্যবস্থা থেকে শিক্ষকেরা মোটামুটি চান্দা তুলছে। শিক্ষক বলে এদেরকে সম্মান দেওয়া উচিত হবে বলে মনে করছি না।

Mohammad Rokon
১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৪:২২ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status