ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিনোদন

জাতীয় সংগীত নিয়ে কটূক্তি, গায়ক নোবেলকে আইনি নোটিশ

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৪ আগস্ট ২০২২, রবিবার, ৮:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২৬ অপরাহ্ন

জাতীয় সংগীত ও এর রচয়িতা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ফেসবুকে কটূক্তি করার অভিযোগে সারেগামাপা খ্যাত সংগীতশিল্পী মাইনুল আহসান নোবেলকে আইনি নোটিশ পাঠিয়েছেন চট্টগ্রামের একজন আইনজীবী। মিঠুন বিশ্বাস নামে ওই আইনজীবী আজ রোববার নোবেলের ঢাকার বাসার ঠিকানায় ডাকযোগে এই নোটিশ পাঠান।
নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে নোবেলকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়। পাশাপাশি ফেসবুকে তার দেওয়া পোস্টগুলো সরিয়ে নিতে বলা হয়। অন্যথায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার কথা বলা হয়েছে নোটিশে।

নোটিশে বলা হয়, ১০ ও ১১ আগস্ট নোবেলের ভেরিফায়েড ফেসবুক পেজ ‘নোবেল ম্যান’ থেকে রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় সংগীত নিয়ে পৃথক দুটি পোস্ট দেওয়া হয়। যেখানে মনগড়া, ভিত্তিহীন, কাল্পনিক, বিদ্বেষমূলক মন্তব্যের মাধ্যমে জাতীয় সংগীতের বিরুদ্ধাচার করা হয়েছে। আর এর রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর অপপ্রচারের মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের হৃদয়ে আঘাত করেছেন। এটি দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।
আইনজীবী মিঠুন বিশ্বাস বলেন, নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে বিদ্বেষমূলক পোস্টগুলো অপসারণ করে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইতে হবে নোবেলকে। অন্যথায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে।
ফেসবুকে পোস্টের বিষয়ে জানতে মাইনুল আহসান নোবেলের মুঠোফোনে কল করা হলেও সাড়া না পাওয়ায় আইনি নোটিশের বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

নোবেল এর নিজের সৃষ্টি কিছু আছে ? রবীন্দ্রনাথ বা জাতীয় সঙ্গীত এর অবমাননা কেন করে ?

দেবু
১৫ আগস্ট ২০২২, সোমবার, ৪:৫০ অপরাহ্ন

কেন বাপু ? রবীন্দ্রনাথ কি পীর পয়গম্বর নাকি যে তার বা তার সৃষ্টির সমালোচনা করা যাবে না ? যত্তসব ফালতু বেকুব বেকারের দল ! কাজ নাই তো খৈ ভাজ ..

ANIKET
১৫ আগস্ট ২০২২, সোমবার, ৫:৩৮ পূর্বাহ্ন

রবীন্দ্র, নজরুল‌, জসিমউদ্দিন এরা সবাই গুণীজন মানব, তবে মহামানব নন। মানুষ ভূল বা দোষত্রুটির উর্ধ্বে নয় তাই তাদর‌ও ভুল বা দোষ ত্রুটি থাকতেই পারে। তাদের নিয়ে সমালোচনাও করা যেতে পারে। তবে সমালোচকের জ্ঞানের পরিধি তাদের উর্ধ্বে হ‌ওয়া বাঞ্ছনীয়। তবে জাতীয় সংগীত নিয়ে সমালোচনা মেনে নেয়া কঠিন। এখানে জানাই গেল না সমালোচনা টা কি রুপ ছিল।

নূর মোহাম্মদ এরফান
১৫ আগস্ট ২০২২, সোমবার, ৪:৪২ পূর্বাহ্ন

ও আবার কিসের শিল্পী?

Shwapnohin
১৪ আগস্ট ২০২২, রবিবার, ১০:১৩ অপরাহ্ন

অনেক মানুষ আছে যারা রবি ঠাকুরকে ছোট কটে আনন্দ পায়।

samsulislam
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৬:১২ অপরাহ্ন

দিন দিন মনে হচ্ছে আমরা পিছনের দিকে ফিরে যাচ্ছি ? একজন মানুষের সমালোচনা করা যাবেনা এটা বর্তমান সমাজে মেনে নেওয়া যায় না ? কেউর সমালোচনা করা যাবেনা, মনে হচ্ছে কোনো অলি হয়ে গেছেন ? আবার অলির ও তো সমালোচনা করা যায় কিন্তু রবীন্দ্রনাথের সমালোচনা করা যাবে না ? কোথায় বাস করছি ! মানুষের গুন থাকলে তো তাকে গুণী বলতেই হবে এবং প্রশংসাও করতে হবে, সম্মান করতে হবে, সাথে সাথে কিছু দোষ থাকলে সেগুলোও তো প্রকাশ করতে হবে, প্রতিটি মানুষের সমালোচনার দ্বার উম্মুক্ত রাখতেই হবে আর সমালোচনার সুযোগ না থাকলে তার ভুলত্রুটি গুলো শোধরানোর কোনো সুযোগ থাকে না, এই ধারা ক্রমাগত চলতে থাকলে ভবিষ্যত বংশধররা অহরও সমালোচনার বাহিরের থেকে যাবেন ? রবীন্দ্র, নজরুল, জসীমউদদীন আরও যারা খাতনামা কবি, শিল্পী সাহিত্যিক ছিলেন তারা যেমন মহা গুনে গুণান্বিত ছিলেন তেমনি ছোট খাটো দোষত্রুটি করেন নাই বা ছিল না, সেটা ভুল ধারণা ? আর এ জন্য সমালোচনা করলেই যে তাদেরকে কোট কাচারীর সম্মুখীন হতে হবে, এটা বর্বরতার সামিল ? সমালোচনার জবাব সমালোচনা করেই দেওয়া যায় কিন্তু কথায় কথায় হাইকোর্ট না দেখানোই ভালো।

khokon
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৯:২৫ পূর্বাহ্ন

বিনোদন থেকে আরও পড়ুন

বিনোদন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status