ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ঋণ পুনর্বিবেচনা করবে সৌদি আরব, পাকিস্তানকে দিতে পারে আরও ১০০ কোটি ডলার

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৪ আগস্ট ২০২২, রবিবার, ১০:১৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:১৪ অপরাহ্ন

মারাত্মক অর্থ সংকটে ভুগছে যখন পাকিস্তান, তখন তাদেরকে দেয়া ৩০০ কোটি ডলারের ঋণ পুনর্বিবেচনার পরিকল্পনা করছে সৌদি আরব। উপরন্তু পাকিস্তানকে তারা আরও ১০০ কোটি ডলার ঋণ দিতে পারে। শনিবার বøুমবার্গ এ খবর দিয়েছে বলে জানিয়েছে অনলাইন জিও নিউজ। এ সপ্তাহে যতটা দ্রæত সম্ভব স্টেট ব্যাংক অব পাকিস্তানের সঙ্গে আগের দেয়া ওই ঋণ নবায়ন ছাড়াও আরও আর্থিক সহযোগিতা দেয়ার কথা বিবেচনা করছে সৌদি আরব। একটি সূত্র এ বিষয়ে বলেছেন, পূর্বের ঋণের বাইরেও জ্বালানি খাতে ১০ মাসের জন্য প্রতি মাসে ১০ কোটি ডলার করে দেয়ার কথা বিবেচনা করছে সৌদি আরব। এটা হবে বাড়তি ঋণ। এ বিষয়ে দুই দিনের মধ্যে ঘোষণা আসতে পারে। 
এই পরিকল্পনা যখন সরকারিভাবে পাকাপাকি হবে তখন আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের পূর্বশর্ত ৪০০ কোটি ডলারের অর্থের ফারাক পূরণ হবে। এর ফলে আইএমএফের ঋণ কার্যক্রম পুনরুজ্জীবন পাওয়ার পথ তৈরি হবে। এ অবস্থায় পাকিস্তানের অর্থ ও রাজস্ব বিষয়ক মন্ত্রী মিফতাহ ইসমাইল নিশ্চিত করেছেন যে, পাকিস্তানের সঙ্গে সপ্তম ও অষ্টম রিভিউকে অনুমোদন করতে আগামী ২৯ শে আগস্ট আইএমএফ নির্বাহী পরিষদ বৈঠকে বসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। আশা করা হচ্ছে, এরপর ১১৭ কোটি ডলারের তহবিল অনুমোদন করবে আইএমএফ।

বিজ্ঞাপন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status