ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

ডিমের দাম আরও বেড়েছে

স্টাফ রিপোর্টার
১৪ আগস্ট ২০২২, রবিবার

অতীতের সকল রেকর্ড ভেঙেছে মুরগির ডিমের দাম। খুচরা বাজারে রাজধানীসহ সারা দেশে প্রতিহালি ফার্মের  লাল ডিম বিক্রি হচ্ছে ৫৫ টাকা হালি দরে। গতকাল রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ডিমের দাম বাড়ায় বিপাকে পড়েছেন মানুষ। গত কয়েকদিন ধরে ধারাবাহিকভাবে বাড়ছে ডিমের দাম। ডিমের হালি ৫০ ছাড়িয়েছে এ খবর একদিন আগের। গতকাল দাম আরও বেড়েছে। এক হালি ডিম কিনতে কোথাও কোথাও ৫৫ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে।  রাজধানীর শ্যামলী ২ নম্বর রোডের শাহীন এন্ড বকুল জেনারেল স্টোরে ডিম কিনতে এসেছিলেন ইব্রাহিম নামের একজন ক্রেতা। ডিমের আকাশছোঁয়া দাম দেখে তিনি বলেন, আমরা মেসে থাকি। প্রতি বেলায় তো আর মাছ-মাংস খাওয়ার অবস্থা নেই।

বিজ্ঞাপন
নিত্যপণ্যের দাম বাড়ায় ডিম ছিল আমাদের একমাত্র প্রোটিনের উৎস। এই ডিমের দাম যদি আকাশছোঁয়া হয় তাহলে আমরা আর কি খেয়ে থাকবো? যদি ভার্সিটি খোলা না থাকতো তাহলে গ্রামে চলে যেতাম। এখন তো তারও সুযোগ নেই। শুধুমাত্র শাক-সবজি খেয়েই এখন আমাদের জীবন কাটাতে হবে। বিক্রেতা সরোয়ার বলেন, ফার্মের লাল ডিম বিক্রি করে ডজনে ২ টাকা ৯০ পয়সা লাভ হয়।

 আমার দোকানে এক ডজন ফার্মের লাল ডিম বিক্রি হচ্ছে ১৫৫ টাকা দরে। প্রতি ডজন ফার্মের সাদা ডিম ১৪৫ টাকা। দেশি মুরগির ডিম ১৬৫ টাকা ও হাঁসের ডিম ২১০ টাকা ডজন বিক্রি হচ্ছে। কাওরান বাজার পাইকারি দোকানের ভাই ভাই এগ শপের বিক্রেতা শম্ভু চক্রবর্তী জানান, প্রতি ডজন ফার্মের লাল ডিম ১৪৫ টাকা, সাদা ডিম ১৩৫ টাকা ও হাঁসের ডিম ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের দাম বাড়ার কারণ কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মুরগির ডিমের চাহিদার তুলনায় বাজারে সংকট রয়েছে। আমার দোকানে ১০ হাজার ডিম লাগে, অথচ আমাকে ৬ হাজার দেয়া হয়েছে। মানুষের চাহিদা তো বেশি, সেই পরিমাণে ডিম নেই। আগে টাঙ্গাইল থেকে ডিম আনতে ৮ হাজার টাকা গাড়ি ভাড়া লাগতো। জ্বালানি তেলের দাম বাড়ায় এখন সেই ডিম আনতে ১১-১২ হাজার টাকা ভাড়া লাগে। পোলট্রি খাবারের দাম বাড়ছে বলে মুরগি এবং ডিমের দামে প্রভাব পড়ছে।

পোলট্রিফিড পুরোপুরি দেশে উৎপাদন হলেও এর বেশকিছু কাঁচামাল আমদানিনির্ভর। এসব আমদানিনির্ভর কাঁচামালের বেশির ভাগই আসে ইউক্রেন, রাশিয়া, ভারত এবং ব্রাজিল থেকে। সেসব দেশে পোলট্রিফিডের কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় মূলত খাদ্যের দাম বেড়েছে। আমি ৩০ বছর ধরে এই ডিমের ব্যবসা করছি। আমার জীবনে কখনও একবারে এতো পরিমাণে ডিমের দাম বাড়তে দেখিনি। কাওরান বাজারের নূরজাহান স্টোরের স্বত্বাধিকারী জাহাঙ্গীর কবির বলেন, ফার্মের লাল ডিম ৪৮ টাকা হালি বিক্রি করছি। আগের তুলনায় এখন প্রতি ১০০ টা ডিমে ৩০০-৪০০ টাকা বাড়তি গাড়ি ভাড়া লাগছে। ১০০ পিস ডিম বিক্রি করলে ২০ টাকা লাভ হয়।

পাঠকের মতামত

দেশী মুরগী পালুন বেশী বেশী ভাগ্যের পরিবর্তন হবে রাশি রাশি।

ফাহমিদা
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৭:৪৫ পূর্বাহ্ন

আমরা সবাই পন করি আগামী দুই মাস কেঊ ডিম কিনব না এবং খাব না। তখন এমনিতেই দাম কমে আসবে এবং অসৎ সিন্ডিকেট ভাঙবে।

মোঃ জিয়াউল হখ
১৪ আগস্ট ২০২২, রবিবার, ২:৪০ পূর্বাহ্ন

আমাদের ভাগ্য ভালো,যে মুরগি পড়তে জানেনা না, দাম বাড়ার খবর ও জানে না, হলে খবর ছিল....

Shwapnohin
১৪ আগস্ট ২০২২, রবিবার, ১২:৫৮ পূর্বাহ্ন

দেশের মানুষের উপর ডিম থেরাপি প্রয়োগ করতে গিয়ে ডিমের ঘাটতি দেখা গেছে। এজন্যই ডিমের দাম বৃদ্ধি।

নাইমুল হামিদ
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১১:৩৯ অপরাহ্ন

আর কিছু দিন পর আমরা অশ্বডিম্ব খাবো।

Nam Nai
১৩ আগস্ট ২০২২, শনিবার, ৪:৪৭ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status