ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

নতুন মাইলফলকে চীন-রাশিয়া বাণিজ্য

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৩ আগস্ট ২০২২, শনিবার, ২:৫৫ অপরাহ্ন

এ বছরই ২০০ বিলিয়ন ডলার ছাড়াতে পারে রাশিয়া ও চীনের মধ্যেকার বাণিজ্য। মস্কোতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং হানহুই এ তথ্য দিয়েছেন। ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়ার অর্থনীতি কিছুটা চাপে রয়েছে। এছাড়া পশ্চিমা নিষেধাজ্ঞাও ভোগাচ্ছে দেশটিকে। তবে এরমধ্যেও চীনের সঙ্গে রাশিয়ার বাণিজ্য ক্রমশ বেড়ে চলেছে। যা এই বছর ২০০ বিলিয়ন ছাড়াতে পারে বলে আশাবাদ প্রকাশ করেছেন চীনা রাষ্ট্রদূত। 

রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম আরআইএ-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়া-চীন বাণিজ্য দারুণ ফলাফল দেখিয়েছে এবং এটি স্থিতিশীলভাবে বাড়ছে। মহামারি এবং বিশ্ব অর্থনীতিতে মন্দার পরও এই বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। এ বছরের প্রথম ৭ মাসে মস্কো-বেইজিং বাণিজ্য গত বছরের তুলনায় ৩৯ শতাংশ বেশি হয়েছে। এর পরিমাণ ছিল প্রায় ৯৮ বিলিয়ন ডলার। এরমধ্যে চীন রাশিয়ায় রপ্তানি করেছে ৩৬.২৬ বিলিয়ন ডলার এবং রাশিয়া চীনে রপ্তানি করেছে ৬১.৪৪ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন
তবে রাশিয়া থেকে চীনে রপ্তানি বেড়েছে প্রায় ৫০ শতাংশ। সেখানে চীনের রপ্তানি বেড়েছে মাত্র ৫.২ শতাংশ।
 

পাঠকের মতামত

রাশিয়াও কম স্বার্থপর নয়। রোহিঙ্গা সমস্যা এবং বার্মার গনহত্যা কারী সামরিক জান্তার নিচুমানের (বানিজ্য) সম্পর্ক দেখলেই সেটা বোঝা যায়।

আছাদ
১৪ আগস্ট ২০২২, রবিবার, ১০:৩১ পূর্বাহ্ন

পৃথক বিশ্ব বাণিজ্য তৈরি করছে দুই দেশ । তাতে কি ঠিকে থাকা যাবে ? চীনারা স্বার্থপর জাতি । কানাডায় আমরা চীনাদের কাজে ডাকলে ( কন্সট্রাকশন কাজে) তাদের সেই চেহারা দেখি।

Kazi
১৩ আগস্ট ২০২২, শনিবার, ৮:৫৪ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status