ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

মজুরি বৃদ্ধির দাবিতে রাজপথে চা শ্রমিকরা

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

(১ মাস আগে) ১৩ আগস্ট ২০২২, শনিবার, ১:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:১১ অপরাহ্ন

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে আজ শনিবার থেকে দেশের ৩৬৫ চা বাগানে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ডাকে অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে।

চা-শ্রমিক ইউনিয়নের সঙ্গে চা-বাগানের মালিকপক্ষের সংগঠন বাংলাদেশীয় চা-সংসদের করা চুক্তি অনুযায়ী চা-শ্রমিকদের মজুরিসহ অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে শনিবার সকাল থেকে সাধারণ চা শ্রমিকরা বাগান ছেড়ে রাজপথে নেমেছেন। বাগানে বাগানে আন্দোলন চলায় চা বাগানের ফটকে ঝুলছে তালা। ফ্যাক্টরিতে ঘুরছে না চাকা।

দুপুরে মাধবপুর চা বাগানে আয়োজিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন মনু-দলাই ভ্যালীর সভাপতি ধনা বাউরী, মাধবপুর ইউনিয়নের চেয়ারম্যান আসিদ আলী, মাধবপুর চা বাগান পঞ্চায়েতের ভারপ্রাপ্ত সভাপতি বাবুল মিয়া, শ্রীগোবিন্দপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি মিলন কুমার নায়েক, মদনমোহনপুর চা বাগান পঞ্চায়েত সাধারণ সম্পাদক অযোদ্ধা কৈরী প্রমুখ। এরআগে দলই চা বাগানে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশ করেন সাধারণ চা শ্রমিকরা।

জানা গেছে, চা-শ্রমিক ইউনিয়নের সঙ্গে চা-বাগানের মালিকপক্ষের সংগঠন বাংলাদেশীয় চা-সংসদের করা চুক্তি অনুযায়ী চা-শ্রমিকদের মজুরিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নির্ধারণ করা হয়। দুই বছর পরপর এ চুক্তি নবায়নের কথা। সর্বশেষ ২০১৯ সালের ১লা জানুয়ারি দ্বিপক্ষীয় চুক্তি সম্পাদন করা হয়। ওই চুক্তিতে শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা নির্ধারণ করা হয়েছিল। পরে আর নতুন করে চুক্তি হয়নি। সম্প্রতি চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে আলোচনা করে চা-সংসদ মজুরি ১৪ টাকা বৃদ্ধির প্রস্তাব দেয়। কিন্তু শ্রমিকনেতারা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

বিজ্ঞাপন
শ্রমিকদের মজুরি ৩০০ টাকা করার দাবি জানান তাঁরা। চা শ্রমিকদের বর্ধিত মজুরি নির্ধারণসহ অন্যান্য দাবিদাওয়া পূরণের বিষয়ে গত ১লা আগস্ট চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে বাংলাদেশীয় চা-সংসদের কাছে চিঠি দেওয়া হয়। চিঠিতে দাবি মেনে নিতে ৭ দিনের সময়সূচি বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু এ সময়ের মধ্যে দাবি না মানায় সংগঠনের পক্ষ থেকে কর্মবিরতির সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এই তিন দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করে চা বাগানের শ্রমিকরা। দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে চা শ্রমিকদের মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে প্রতিটি চা বাগানে দুই ঘন্টা করে চা শ্রমিকরা কর্মবিরতি পালনের পর বৃহস্পতিবারে শ্রম দপ্তরের কর্মকর্তাদের সাথে বৈঠকে বসে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। বৈঠক সূত্রে জানা যায়,শ্রম দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে ফলপ্রসূ আলোচনা না হওয়ায় শনিবার থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক দেয় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন।
 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status