ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

‘আমরা সুখে আছি বেহেশতে আছি’

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
১৩ আগস্ট ২০২২, শনিবার

বিশ্বের অন্য দেশের তুলনায় আমরা সুখে আছি, বেহেশতে আছি বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী  ড. একে আব্দুল মোমেন। বলেছেন, ‘করোনার পর যুদ্ধে সারা বিশ্বে মন্দার ভাব আসছে। যুদ্ধের ফলে স্যাংশনের মুখে পড়তে হয়েছে। সাপ্লাই চেঞ্জে ব্যাঘাত হচ্ছে। যার ফলে বিভিন্ন দেশে মন্দা এসেছে। আমরা সেদিক থেকে অত্যন্ত ভালো অবস্থানে আছি।’ মন্ত্রী বলেন- ‘গত বছর আমাদের ৬.৯৪ জিডিপি হয়েছে। কোথায় মন্দা দেখলেন। আমার এখনো ইনফ্লুয়েশন রেইট ৬ দশমিকের একটু উপরে। আমেরিকা দেখেন ৯ দশমিক ১। অন্যান্য দেশে অনেক বেশি।

বিজ্ঞাপন
তার্কিতে বেড়েছে ৬০ ভাগ। ইংল্যান্ডের লোক কষ্টে আছে। পাকিস্তানে ৩৭ ভাগ। এক্ষেত্রে আমাদের অবস্থান ভালো।’ মন্ত্রী গতকাল দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ভূমি অধিগ্রহণ জটিলতা নিরসন সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, ‘বিশ্ব মন্দার কারণে আমাদেরও চ্যালেঞ্জ এসেছে। আমরা যাতে এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারি, সেজন্য আগেভাগেই কিছুটা সাশ্রয়ী হয়েছি। আমাদের রিজার্ভ কমেনি। আগে ৩, ৪ বিলিয়ন রিজার্ভ নিয়ে গর্ব করতাম। এখন রিজার্ভ হচ্ছে ৪০ বিলিয়নের উপরে। আমরা ৪৮ পর্যন্ত উঠেছিলাম। খরচ হয়েছে। রিজার্ভ উঠা-নামা করবে। ৪০ বিলিয়ন রিজার্ভ প্রচুর বলে জানান তিনি।’ বলেন- ‘আমাদের দেশে সক্ষমতাও বেড়েছে। রিজার্ভ দরকার হয় দরিদ্র দেশগুলোর জন্য। আমেরিকা, সৌদি আরবের রিজার্ভ নেই। কিন্তু তাদের সক্ষমতা অনেক বেশি। আমাদের দেশেরও সক্ষমতা অনেক উপরে।’ এদিকে- বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থের তথ্য না দেয়া সুইচ ব্যাংকের মজ্জাগত সমস্যা বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেছেন- ‘অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে ৬৭ জনের নাম উল্লেখ করে অনেক আগে চিঠি দিয়ে তাদের অর্থের তথ্য চাইলে তারা শুধু একজনের তথ্য দিয়েছিলো। আরও কয়েকবার তথ্য চাওয়া হলেও তাদের রাষ্ট্রদূত বলেছেন তথ্য চাওয়া হয়নি। এই রাষ্ট্রদূত নতুন দায়িত্ব পেয়েছেন তাই অনেক কিছু জানেন না।’ এর আগে সকাল ১০টার দিকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ভূমি অধিগ্রহণ জটিলতা নিরসনে এক  বৈঠকে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী। বিমান ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী, বিমান মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা প্রশাসক মজিবর রহমান, পুলিশ কমিশনার নিশারুল আরিফ, জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খানসহ বিমানবন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানিয়েছেন- প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে রিজিওনাল হাব হিসেবে ব্যবহার করতে উন্নয়ন কাজ করা হচ্ছে। ইতিমধ্যে রানওয়ে বড় করাসহ আন্তর্জাতিক মানসম্পন্ন করতে নতুন টার্মিনাল ভবনের কাজ চলছে। তিনি বলেন, আমরা এতদূর এগিয়েছি যে আগামীতে সিলেট থেকে সরাসরি নিউ ইয়র্কে ফ্লাইট যাবে। 
 

পাঠকের মতামত

আমরা যাচ্ছিলাম সিংগাপুরের দিকে কিন্তু পথ ভুল করে এখন শ্রীলংকায় ্

Md Nur Islam Jibon
১৪ আগস্ট ২০২২, রবিবার, ৮:৪৪ পূর্বাহ্ন

দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে যেখানে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে সেখানে এমন কথায় মানুষ হাসছেই বটে। দ্রব্যমূল্য অচিরেই আরও বৃদ্ধি পাবে। এ নিয়ে টেনশন করার কিছু নেই। খবরে প্রকাশ, এ মাসেই বৃদ্ধি পেতে পারে বিদ্যুৎ বিল। এক ব্যক্তি চাকুরির ইন্টারভিউ দিতে গিয়েছিল। ইন্টারভিউ গ্রহণকারী প্রশ্ন শুরু করার আগেই লোকটি কাঁপতে লাগলো। চাকুরি দাতা বলেন জনাব! আপনিতো খুব কাঁপছেন, ব্যাপার কী? জবাবে লোকটি বললো; কি আর কাঁপতে দেখলেন আপনি? একটি প্রশ্ন করে দেখুননা? কাঁপতে কাঁপতে আপনিসহ মঞ্চ নিয়ে যদি না পড়ি তাহলে আমার নাম কদমালি না। সো ওয়েট এন্ড সী।

রুহুল আমীন যাক্কার
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:০৮ পূর্বাহ্ন

" দুঃখে যাদের জীবন গড়া তাদের আবার দুঃখ কি " ? মন্তব্য নিষ্প্রয়োজন।

শেখ মোঃ কবির উদ্দিন,
১৩ আগস্ট ২০২২, শনিবার, ৬:১৯ পূর্বাহ্ন

মন্ত্রী বলেননি দেশবাসী বেহেস্তে আছে । বলেছেন আমরা বেহেস্তে আছি । ঠিকই তো বলেছেন কারণ তিনি বেহেস্তে আছেন । শ্রীলঙ্কার মন্ত্রীরা ও বেহেস্তে ছিল ।দ্রব্যমূল্যের এই নরক যন্ত্রণার লেলিহান শিখায় মানুষ পুড়ছে আর মন্ত্রি মহোদয় সাহেব তিরস্কার টিপ্পনি মশকরা আর উপহাসের স্রোতে গা ভাসিয়ে মানুষের সাথে ঠাট্টা করছে। এটাই কি আমাদের মত অসহায়দের ভাগ্যলিপি ছিল? এটাই কি ৩০লক্ষ শহীদের আত্মত্যাগের ফল স্বাধীনতা?

Unknown
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১:৪১ পূর্বাহ্ন

মন্ত্রী বলেন নি দেশবাসী বেহেস্তে আছে । ড বলেছেন আমরা বেহেস্তে আছি । ঠিকই তো বলেছেন কারণ তিনি বেহেস্তে আছেন । শ্রীলঙ্কার মন্ত্রীরা ও বেহেস্তে ছিল ।

Kazi
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১২:৪৭ পূর্বাহ্ন

আমরা এতদিন জেনেছি ৮ বেহেস্ত আর ৭ দোজকের কথা। এটা কত নম্বর বেহেস্ত ?

খোন্দকার মোস্তাবুল হ
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১২:৩২ পূর্বাহ্ন

ঠিকই বলেছেন। দেশের সাদারন মানুষকে জেল খানায় বন্দী করে আপনারা বেহেশতেই আছেন। আর আপনাদের দুনিয়ার বেহেশতে থাকারই কথা। কারন। العالم سجن للمؤمنين. والجنة للكافرين

monir hossain
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:১৩ অপরাহ্ন

কি আর মতামত দিব বেহুদা প‍্যচাল এগুলো

Ashraful Alam
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ৭:৫০ অপরাহ্ন

মন্ত্রী বাহাদুর আপনি বেহেস্তে আছেন তাই আপনি সবাইকে বেহেস্তে দেখছেন । সাধারণ জনগণ আগে রাতে দুই রুটি খেয়ে ঘুমাতো এখন এক রুটি খেয়ে ঘুমায় ।

Zakiul Islam
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ৭:২০ অপরাহ্ন

ওনারা কি খবর পড়েন? একটি খবরের কিছু অংশ নিম্নে দেওয়া গেলো ঃ "মজিবর বলেন, দিনে আমার ছয়শ’ টাকার মতো আয় হয়। কিন্তু তেলের দাম বাড়ার পর আমরা ভাড়া বাড়াবো কি এখন দেখি আগের ভাড়াতেও মানুষ রিকশায় ওঠে না। আগে এখন দিনশেষে একশ’ দেড়শ’ টাকা আয় কমে গেছে। আমার বাড়িতে ছয়জনের সংসার। অপেক্ষায় আছি কবে শুনবো বাড়িতে চাল নাই। পরিবার না খেয়ে আছে। তিনি বলেন, আমরা মেস কইরা থাকি। সপ্তাহে একদিন বাজার করা লাগে। প্রতিবেলা খাওয়ার জন্য ৫০ থেকে ৬০ টাকা খরচ হয়। কাল বাজার করতে যায়া দেখি চাল আর তেল কেনার পর কোনো টাকা নাই। ডাল আর আলু ভর্তা খায়া বেঁচে আছি। রিকশা চালাই এই খাবার খায়া শরীরে বল পাই না। এভাবে চললে তো শরীরটাও ছাড়ে দেবে।" মানুষ কত ভাল আছে দেখুন!!!!!!

jalal hussain
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ৬:৫৭ অপরাহ্ন

পররাষ্ট্র মন্ত্রীসহ আওয়ামীলীগের সবাই বেহেস্তে আছেন।

মোঃ রবিউল ইসলাম
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ৬:০৯ অপরাহ্ন

মন্তব্য নিষ্প্রোজন বেহেশতে আছি!

Sulaman kobir
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২:০৫ অপরাহ্ন

হ্যাঁ, আমাদের মন্ত্রী মহোদয় ঠিক কথাই বলেছেন। দেশের মানুষের দশটা বাজার কিয়ামত শুরু হয়ে গেছে এরপর আল্লাহ যদি সবাইকে বেহেশতে নিয়ে যান ? দেশের মানুষ এখন এ দেশকে আমেরিকা, ব্রিটেন ভাবা শুরু করে দিয়েছে এবং মনে হয় এর চেয়েও বেশি ভাবেন, কারণ চেহারা দেখলেই বুঝা যায় নাদুস নাদুস করে, এক শ্রেণীর লোক অভাবের তাড়নায় দূর চিন্তা গ্রস্থ হলেও অন্য জন্য আল্লাহর দোয়ায় ভালই আছেন।

খোকন
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:৫৪ অপরাহ্ন

মোনায়েম খান তখন পূর্ব পাকিস্তানের গভর্নর। এক সাগরেদ বললো" স্যার,চাউলের দাম এত বেড়েছে সাধারণ গরীব মানুষ ভাত খেতে পায়না" ।মোনায়েম খান তাচ্ছিল্যের সাথে উত্তর দিয়েছিল " ভাত না পেলে পোলাও খেতে বলো" ।মোনায়েম খানের লাশ কবর থেকে তুলে নর্দমায় ফেলে দিয়ে মুক্তিযোদ্ধারা সেই বেয়াদবির জবাব দিয়েছিল।মোনায়েম খানের কোন চিহ্ন নাই এদেশে।"বেহেস্ত" রসিকতার জবাবও দেবে বাংলাদেশের মানুষ। সময় গণনা শুরু হয়ে গেছে।

nasym
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১২:৪৮ অপরাহ্ন

রাজধানীর বৃহৎ কাঁচাবাজার কাওরান বাজার। এই বাজারে রাজধানীর বিপুলসংখ্যক লোকের সমাগম ঘটে। বাজারে বিভিন্ন প্রান্তে ঘুরে দেখা যায়, চাপা ক্ষোভ ও অসহায়ত্ব বিরাজ করছে সবার মাঝে। বাড়তি বাজারের মাঝে হুট করে তেলের মূল্যের লাভ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্যের চাপে অসহায় মানুষ। আর বাড়তি দামের সঙ্গে মানিয়ে নিতে খাবি খাচ্ছেন সবাই। C/P....

Foiz Ahmed Patwary
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:৪৯ পূর্বাহ্ন

বেহস্তে বেগার বসে আছি, আসেন গল্প করি। এইটা দুনিয়ার ঘটনা। একটা বড় জমিন খালি পড়ে আছে দেখে পথচারী কৃষি বিশেষজ্ঞ নিকটে দন্ডায়মান বৃদ্ধ কৃষককে জিজ্ঞেস করলো " চাচা জমিনটা খালি ক্যান? বললো " ধান লাগালে উজানের পানিতে ডুবে যায়"। বিশেষজ্ঞ বললেন "পাট লাগান"। কৃষকের অসহায় উক্তি" তাও ডুবে যায়" তাহলে "শুপারী গাছ লাগান" বিশেষজ্ঞের গম্ভীর পরামর্শ। গল্প শেষ।

মোহাম্মদ হারুন আল রশ
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:২২ পূর্বাহ্ন

তেল গ্যাস সহ দ্রব্যমূল্যের লাগামহীন পাগলা দৌড়ের মাঝে জনগণ অতীষ্ট আর মন্ত্রী মহোদয় বেহেস্তের সুখে আত্মহারা। প্রতিটা জিনিসের দাম মানুষের ক্রয় ক্ষমতার সীমা আরো অনেক আগেই অতিক্রম করে ফেলেছে তার উপর রাত পোহালেই শুনা যায় আজকে আবার অমুক অমুক পণ্যের দাম আবার বেড়েছে পূনর্বার বেড়েছে তখন ব্রেন আর কাজ করেনা একি হচ্ছে দেশে? কি এক আজব দেশে পরিণত হলো সোনার বাংলাদেশ। দ্রব্যমূল্যের এই নরক যন্ত্রণার লেলিহান শিখায় মানুষ পুড়ছে আর মন্ত্রি মহোদয় সাহেব তিরস্কার টিপ্পনি মশকরা আর উপহাসের স্রোতে গা ভাসিয়ে মানুষের সাথে ঠাট্টা করছে। এটাই কি আমাদের মত অসহায়দের ভাগ্যলিপি ছিল? এটাই কি ৩০লক্ষ শহীদের আত্মত্যাগের ফল স্বাধীনতা?

আলমগীর
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:২০ পূর্বাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status