ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

পাহাড় কাটায় চসিকের কাউন্সিলর দম্পতির বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের মামলা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
১২ আগস্ট ২০২২, শুক্রবার

চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলীর লেকসিটি সংলগ্ন আবাসিক এলাকায় অবৈধভাবে পাহাড় কেটে স্থাপনা নির্মাণের দায়ে সিটি করপোরেশনের কাউন্সিলর জহুরুল আলম জসিম (৫৩) ও তার স্ত্রীসহ ৩ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর। গত বুধবার বিকালে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে আকবর শাহ থানায় মামলাটি করেন। মামলার আসামিরা হলেন- কাউন্সিলর জহুরুল আলম জসিম, তার স্ত্রী তাছলিমা বেগম (৩৯) ও কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় (২৬)। জানা যায়, গত ৮ই আগস্ট পরিবেশ অধিদপ্তরের একটি দল ঘটনাস্থল পরিদর্শনে দেখতে পান, লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন ছড়ার কাছে টিলা শ্রেণির জমির আনুমানিক ৩ শতাংশ অংশের ছোট-বড় গাছ ও ঝোপঝাড় কেটে টিলা সমান করা হয়েছে। এছাড়া পাহাড় কেটে একটি টিনশেড সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে। ঘরসহ কাটা পাহাড়ের পরিমাণ আনুমানিক ৩ হাজার ঘনফুট। এছাড়া ১ হাজার ৩০৬ দশমিক ৮ বর্গফুট পাহাড় মোচন করা হয়েছে। সেখানে কাটা গাছের গুঁড়ি দেখতে পাওয়া গেছে। ঘটনার সত্যতা পাওয়ার পর বুধবার (১০ই আগস্ট) শুনানিতে হাজির হওয়ার জন্য নোটিশ দেয় পরিবেশ অধিদপ্তর। শুনানিতে কেয়ারটেকার মোহাম্মদ হৃদয় জানান, কেটে ফেলা ভূমির মালিক তিনি নন।

বিজ্ঞাপন
ভূমির প্রকৃত মালিক জহুরুল আলম জসিম ও তার স্ত্রী তাছলিমা বেগম। তিনি এর সপক্ষে জমির মালিকানা খতিয়ান দাখিল করেন। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, ‘লেকসিটি আবাসিক এলাকা সংলগ্ন ছড়ার কাছে টিলা শ্রেণির জমির আনুমানিক ৩ শতাংশ অংশের ছোট-বড় সব গাছ ও ঝোপঝাড় কেটে টিলা মোচন করা হয়েছে। এছাড়া পাহাড় কেটে একটি টিনশেড সেমিপাকা স্থাপনা নির্মাণ করা হয়েছে। এই ঘটনায় কাউন্সিলর জসিম, তার স্ত্রী তসলিমা ও কেয়ারটেকার হৃদয়কে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status