ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বাংলারজমিন

উত্তাল বঙ্গোপসাগর, নিখোঁজ ১৯ জেলে

বরগুনা প্রতিনিধি

(১ মাস আগে) ১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ২:৫২ অপরাহ্ন

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে নিরাপদে আশ্রয় নিয়েছে মাছ ধরার শত শত ট্রলার। উপকূলে বহাল রয়েছে তিন নম্বর সতর্কতা সংকেত। তবে উত্তাল সাগর থেকে ৫৬ জন জেলেকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে কোস্টগার্ড। তবে এখনও নিখোঁজ রয়েছেন ১৯ জেলে। এক ভিডিও বার্তার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার সৈয়দ তৈমুর পাশা।

তিনি বলেন, গত ৭ই আগস্ট আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ সতর্ক বার্তার প্রেক্ষিতে কোস্টগার্ড দক্ষিণ জোনের সকল স্টেশন সমুদ্রগামী সকল মাছ ধরা ট্রলার সমূহকে সমুদ্রে সৃষ্ট নিম্নচাপ সম্পর্কে অবগত করা হয় এবং গভীর সমুদ্রে যেতে নিরুৎসাহিত করা হয়। তবে এর আগে সমুদ্রে থাকা মাছ ধরা ট্রলার সমূহ দূর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে ৮ই আগস্ট রাত অবধি ভোলার ২টি, নোয়াখালীর ১টি, রাঙ্গাবালির ১টি এবং সর্বমোট ৬টি ফিশিং ট্রলার সাগরের মোহনা সংলগ্ন মেঘনা নদী ঢালচর এবং মহিপুরের ২০ মাইল দক্ষিণে সমুদ্রে ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলারে সর্বমোট ৭৫ জন জেলে ছিল। স্থানীয় জেলেদের মাধ্যমে অদ্যাবধি ৫৬ জন জেলেকে জীবিত উদ্ধার করা হয়। এখন পর্যন্ত বিভিন্ন এলাকার ১৯ জন জেলে নিখোঁজ রয়েছে বলে আমরা জানতে পারি। তাদের উদ্ধারে কোস্টগার্ডের মোট ৬টি দল উদ্ধার অভিযানে নিয়োজিত রয়েছে।

কোস্টগার্ডের এই কর্মকর্তা আরো বলেন, উদ্ধার অভিযানের অংশ হিসেবে বুধবার সকালে স্থানীয় জেলেদের সংবাদের ভিত্তিতে বরগুনার পাথরঘাটা সংলগ্ন বঙ্গোপসাগরের মোহনায় এফবি মা-বাবার দোয়া নামের একটি জনমানবহীন মাছ ধরা ট্ররার উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন
উদ্ধারকৃত ফিশিং বোটের ১৯ জন জেলেকে মহিপুরের স্থানীয় জেলেদের মাধ্যমে মঙ্গলবার রাতে উদ্ধার করা হয় বলে আমরা জানতে পারি। এ ছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন ও পূর্ব জোন কর্তৃক সমুদ্রগামী জাহাজের মাধ্যমে সমুদ্রে উদ্ধার অভিযান কার্যক্রম চলমান রয়েছে।

 

বাংলারজমিন থেকে আরও পড়ুন

বাংলারজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status