ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

সংসদীয় কমিটিতে তথ্য

এমপিদের বিভিন্ন দেশে ভিসা পেতে জটিলতা হচ্ছে

সংসদ রিপোর্টার

(১ মাস আগে) ১০ আগস্ট ২০২২, বুধবার, ১০:১৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০১ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশের ভিসা পেতে এমপিদের জটিলতার মধ্যে পড়তে হচ্ছে। বিষয়টি দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধানের সুপারিশ করা হয়েছে। বুধবার সংসদ সচিবালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। এ ছাড়া বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত বাংলাদেশের চ্যালেঞ্জসমূহ ও তা থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা হয়। প্রয়োজনীয় পণ্যসামগ্রী আমদানির ক্ষেত্রে অন্যান্য দেশকেও বিকল্প হিসেবে রাখার পরামর্শ দেয়া হয়। সেক্ষেত্রে আফ্রিকা, ইরান, মালয়েশিয়া, ভারতসহ যেসব  দেশে ভোজ্য তেল, জ্বালানি বা খাদ্যপণ্য পাওয়া যায় সেসব দেশের সঙ্গে যোগাযোগ বাড়াতে তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। এ ছাড়া প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি সহজ করার সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক, খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন। সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  বৈঠকে সংসদ সদস্যদের বিভিন্ন দেশের ভিসা প্রাপ্তিতে জটিলতা নিয়ে আলোচনা হয় এবং দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধানের সুপারিশ করা হয়। এদিকে বৈশ্বিক পরিস্থিতিতে দেশে জ্বালানি ও আমদানি পণ্যে মূল্যবৃদ্ধি নিয়ে অতিরঞ্জিত কথা বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে মনে করেন সংসদীয় কমিটির সদস্যরা।

বিজ্ঞাপন
তারা এই অতিরঞ্জিত লেখার বিপক্ষে ইতিবাচক লেখা বেশি করে প্রচার ও প্রকাশ করার পক্ষে মতামত দিয়েছেন। এদিকে বৈঠকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে সর্বশেষ তথ্য সংসদীয় কমিটিকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেয়া পদক্ষেপের বিষয়ে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনতে সবসময় তৎপর। 
 

পাঠকের মতামত

এই বলে শুনি আমরা এখন আর কারো কাছে মাথা নত করতে হয়না, আমরা অমুকের জাতি তমুকের নাতি ।যেই দেশের কুটনৈতিক বা কথিত নেতাদের বিভিন্ন দেশের ভিসা পেতে সমস্যা হয় বুঝতে আর বাকি নেই কোথায় গিয়ে ঠেকেছে দেশের অধঃপতন। খুবই লজ্জাজনক ও অসহায় অবস্থায় চলে গেল দেশের ভাবমূর্তি।

Jewel
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১১:২৮ পূর্বাহ্ন

পৃথিবীর সবাই জানে এরা ভোট ডাকাতি করে এমপি হয়েছে।তাই এরা পৃথিবীর সকল দেশের জন্য হুমকি।

শিহাব
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:৫৬ পূর্বাহ্ন

অনেক ডলার বেচে যাবে। অনেক হুন্ডিও করা বন্ধ হবে।

আবু হেনা
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:০৭ পূর্বাহ্ন

যে সব দেশে আমাদের এমপি মহদাশয় দেরে ভিসা প্রদানের গরিমসি করে ঐ সব দেশের সাথে কুটনৈতিক বন্ধ করে মুদির দেশ গুজরাটে জাওয়ার জন্য ওদাতত আহবান করছি নাহয় তাদের নামে মানহানীর মামলা করা যেতে পারে

Abdul Matin
১২ আগস্ট ২০২২, শুক্রবার, ৬:০৮ অপরাহ্ন

ভাই, চোরকে জেনে শোনে কেউ ভিসা দিবে কি?? যেইসব এমপিরা বিদেশ যাইতে চাচ্ছে তারা আদৌ দেশে ফিরবে কিনা জানা দরকার।

শাজিদ
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৪৩ পূর্বাহ্ন

ভালো খবর

সুমন
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৩৬ পূর্বাহ্ন

আয়েশি জীবনযাপন বন্ধ করুন।

মোঃ বাহরুল আলম সুমন
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৩৫ পূর্বাহ্ন

দেশের সকল এম পি, মন্ত্রী,আমলাদের এবং তাদের পরিবারের সদস্যদের আগামি ২০ বছরের জন্য ইউরোপ -আমেরিকার ভিসা দেওয়া বন্ধ করলে দেশের অর্থ পাচার বন্ধ হয়ে যাবে। এখন ভিসা দিচ্ছে না তাই দেশের জন্য ভাল হচ্ছে।

Md. Ansarul Islam
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৫:৩২ পূর্বাহ্ন

সার্বভৌম মর্যাদাপূর্ণ রাষ্ট্রের কুটনৈতিক পাসপোর্ট অবমাননায় পড়েছে কি ?????

Khaled
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৪:১৯ পূর্বাহ্ন

They are toxic items and injurious for any country.

Mizanur Rahman
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩:৫৭ পূর্বাহ্ন

I think democratic countries should stop visa for undemocratic countries MP, Minister's, diplomats or others criminals who is not elected by the people and who is over loaded by the crime. If they can do something then there would be some less crimes.

Khokon
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩:৫৫ পূর্বাহ্ন

MPs elected by the night Vote who have no relation with the people. There is nothing to be ashamed of the such MPs.

Iqbal Mirza
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:১৯ পূর্বাহ্ন

Is it Shame for us! What causes to be happening so of not being issued visa for un-elected MP? It is unfortunate that people of the country do not correctly know the name of their MP, UP Chairmans, Members etc, as they did not have access to elect them. Neither people have rare benefit out of of their existence. So, when people come to know their any sorts of bad news, it became their pleasure,which knows no bound. Comments as above are the concrete example thereof.

Muzaharul
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:৫২ পূর্বাহ্ন

ওরা আবার বিদেশে যাবে কেন ? বিদেশে গেলেতো আবার আকাম-কুকাম করে দেশের বদনাম করবে। তার চাইতে ১ জোরা হালের বলদ কিনে দিয়ে গ্রামে চাষাবাদের কাজে লাগানোর দাবি জানাচ্ছি। এতে দেশের কিছু কৃষি উৎপাদন বাড়বে,দেশ কিছুটা হলেও উপকৃত হবে। ধন্যবাদ।

S.M. Rafiqul Islam
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:২৮ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশের ভিসা পেতে এমপিদের জটিলতার মধ্যে পড়তে হচ্ছে।---জটিল হতেই পারে কারণ এই এমপিরা আবার যে বাংলাদেশের ফিরে আসবে তারতো নিশ্চয়তা নেই!(MPs have to go through complications to get visas from different countries of the world.--- It can be complicated because there is no guarantee that these MPs will return to Bangladesh again)!

Amir
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১২:২২ পূর্বাহ্ন

সরকার এবং এম পি সাহেবরা কে কি মন্তব্য করছে দেখে না। ভাই ভালো হইতে পয়সা লাগে না। এখন হয়ত বুঝতাছেন না। বুঝবেন যখন সময় থাকবে না।

Nam nai
১০ আগস্ট ২০২২, বুধবার, ১১:১৯ অপরাহ্ন

All are criminals. Good no visa for them.

Shahab
১০ আগস্ট ২০২২, বুধবার, ১১:১০ অপরাহ্ন

They r illegal MP. They have no right to get visa. So they r rejected from from foreign Embassy. They are now rejected by the people of Bangladesh.

আজাদ
১০ আগস্ট ২০২২, বুধবার, ১০:৪৪ অপরাহ্ন

Good decision not to issue visa

anis
১০ আগস্ট ২০২২, বুধবার, ১০:১৪ অপরাহ্ন

Those countries are right who refused visa to these MPs. MPs are a huge burden for the country

Quamrul
১০ আগস্ট ২০২২, বুধবার, ৯:০৩ অপরাহ্ন

দেশে ডলারের আকাল চলছে । এমপিরা বিদেশ যাবে কেন ? ভিসার সমস্যা থাকাই ভাল।

Kazi
১০ আগস্ট ২০২২, বুধবার, ৮:০৪ অপরাহ্ন

If the politicians are prevented from getting Visa, there will be no corruption in the country. These guys should be prevented from getting overseas passport like the infamous Doctor.

SAIFUL SARKER
১০ আগস্ট ২০২২, বুধবার, ১১:২৭ পূর্বাহ্ন

if the mp are not legally fit for the position then it must happen. they should only get visa for neighbour country only who made them in power

noname
১০ আগস্ট ২০২২, বুধবার, ১০:৪৯ পূর্বাহ্ন

Slowly but surely, the house of cards is falling down.

Nam Nai
১০ আগস্ট ২০২২, বুধবার, ৯:৪৬ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রায়শই মিলত ধর্ষণের হুমকি/ ‘গেট খুলে দেখি মেয়ে অর্ধ-উলঙ্গ এবং গলা কাটা’

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status