ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শেষের পাতা

বিশ্ব পরিস্থিতি যাচাই করেই এ দাম বৃদ্ধি

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
৭ আগস্ট ২০২২, রবিবার

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তেলের বাজার নিয়ন্ত্রণ করে বিশ^বাজার। অকটেনের সঙ্গে ডিজেলের মূল্য সমন্বয় করার জন্যই তেলের দাম বাড়ানো হয়েছে। গতকাল কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়নে দোলেশ^র গ্রামে তার নিজ বাড়িতে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি একথা বলেন। 
প্রতিমন্ত্রী বলেন, বিআরটিএ, বিআইডব্লিউটিএ, লঞ্চ মালিক সমিতি, বাস মালিক সমিতি ও পরিবহন মালিক সমিতিসহ বিভিন্ন পর্যায়ে  আলাপ-আলোচনা করে বিশ^ পরিস্থিতি যাচাই বাছাই করে আমাদের দেশে তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বিপিসি’র আর্থিক সক্ষমতা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকে। জ্বালানি তেলের দাম বিদ্যমান হারে বিক্রি ও অন্যান্য খাতে গড়ে বিপিসি’র মাসিক আয় ৫৫ হাজার কোটি টাকা। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে এলসি পেমেন্টসহ অন্যান্য খাতে বিপিসি’র ব্যয় বর্তমানে সর্বশেষ জুলাই মাসে গিয়ে দাঁড়ায় ১০ হাজার ৩১২ দশমিক ৭৬ কোটি টাকা। বিসিপি’র জ্বালানি তেলের অর্থায়নের জন্য ২ মাসের আমদানি মূল্যের সমান হিসেবে প্রায় ২০ হাজার কোটি টাকা চলতি মূলধন হিসেবে রাখা আবশ্যক। বর্তমানে চলতি মূলধন হ্রাস পাওয়ায় মার্চ থেকে অদ্যাবধি উন্নয়ন প্রকল্প ও বিবিধ খাত  থেকে প্রায় ১১ হাজার কোটি টাকা উত্তোলন করে ভর্তুকিসহ জ্বালানি তেল ও অন্যান্য বিল পরিশোধ করতে হয়েছে। গত আগস্ট মাসের পর আমদানি ব্যয় অর্থায়ন করা সম্ভব হবে না। জ্বালানি তেলের আমদানিতে সর্বশেষ জুলাই মাসে গড় প্ল্যান্টস রেট অনুযায়ী বিপিসি’র দৈনিক লোকসানের পরিমাণ ডিজেলে ৭৪ কোটি ৯৪ লাখ ৯২ হাজার ৭ শ’ টাকা ও অকটেনে ২ কোটি ৯২ লাখ ২৩ হাজার ২১৬ টাকা।

বিজ্ঞাপন
গত মে-জুন মাসে লোকসান ছিল শতাধিক কোটি টাকা। গত ফেব্রুয়ারি-জুলাই মাস পর্যন্ত বিপিসি’র প্রকৃত লোকসান ও ভর্তুকি দাঁড়ায় ৮০১৪ কোটি টাকার উপরে। সর্বশেষ মূল্য সমন্বয় ডিজেলের মূল্য ১১৪ টাকা করা হলেও জুলাই মাসে গড় হিসেবে প্রতি লিটারে খরচ পড়বে ১২২ টাকা অর্থাৎ প্রতি লিটার তেলে তারপরেও ৮ দশমিক ১৩ পয়সা বিপিসিকে বহন করতে হবে।

 

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status