ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ইসলামী আন্দোলনের

স্টাফ রিপোর্টার
৭ আগস্ট ২০২২, রবিবার

জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসংকটে পড়বে। উন্নয়নের চাকা স্থবির হয়ে পড়বে। সাধারণ মানুষের জীবন-জীবিকা দুর্বিষহ করে তুলবে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। রেজাউল করীম বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম যেদিন কমলো, সেদিনই দেশে অস্বাভাবিকভাবে বাড়লো। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ালেও বর্তমানে তেলের বাজার নিম্নমুখী। এই সময়ে বাজার পর্যবেক্ষণ না করে, কেবল আইএমএফ’র প্রেসক্রিপশন বাস্তবায়নে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক ও গণবিরোধী। অনতিবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার করে, আগের মূল্য বহাল রাখার দাবি জানান তিনি। তিনি বলেন, এ মূল্যবৃদ্ধির কারণে শিল্প কল-কারখানা বন্ধ হয়ে যাবে।

বিজ্ঞাপন
ফলে নতুন করে সংকট সৃষ্টি হবে। শ্রমিক অসন্তোষ বাড়বে। রেজাউল করীম বলেন, একদিকে দেশে বিদ্যুতের লোড শেডিংয়ের ফলে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এখন আবার জ্বালানির দাম বাড়ায় নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে উঠবে। এর প্রভাব খেটে খাওয়া মানুষের ওপরে পড়বে। তিনি আরও বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় দেশে পরিবহন ভাড়া বাড়বে, জিনিসপত্রের দাম বাড়বে, বাড়বে মুদ্রাস্ফীতি। সরকারের এই অমানবিক সিদ্ধান্ত বাতিল করতেই হবে উল্লেখ করে তিনি বলেন, অন্যথায় সারা দেশে গণরোষ সৃষ্টি হয়ে গণআন্দোলনে রূপ নেবে। তাই সাধারণ মানুষের কথা ভেবে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানান তিনি। বিবৃতিতে বর্ধিত মূল্যের সিদ্ধান্ত বাতিলের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর আজ বিকাল ৩টায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয়।

পাঠকের মতামত

এ পর্যন্ত কোন দাবী আদায় করতে পারছেন। আজাইরা

কামরুজ্জামান
৬ আগস্ট ২০২২, শনিবার, ৭:৫৩ অপরাহ্ন

ইআবি প্রধান কথায় কথায় কিছু অসার হুমকি ধমকি দেন। জ্বালানী তেলের মূল্যবৃদ্ধিতে কিছু সাহিত্যিক গদ্যের অবতারণা করেন। শুধু জ্বালানী তেলের জ্বলন নয় এই সরকার ক্ষমতার মসনদ যদি ধরে রাখতে পারে আগামীতে আরো কত যে যন্ত্রনার জ্বলনি দেখতে হবে তার জন্য অপেক্ষাই শুধু ভরসা। যাদের সীমাহীন লুটপাট লোপাটের কারণে বিদ্যুৎ সহ জ্বালানী সংকট দ্রব্য সামগ্রীর অগ্নিমূল্য দেশে দুর্ভিক্ষের পদধ্বণী তাদের বিরুদ্ধে পীর সাহেবের কোন কথা নেই,,, মূল্যবৃদ্ধি শুধু ওনার প্রতিবাদের বিষয়। উন্নয়ণের চাকাটা থেমে যাবে তাতেও তিনি উদ্বিঘ্ন। মধ্যবিত্ত শ্রেনীর লোকজন যে ইতিমধ্যেই অসহনীয় ও সীমাহীন মূল্য বৃদ্ধির সরকারী উৎসবের মাঝে পদদলিত হয়ে মারা যাওয়ার উপক্রম হয়েছে সে বিষয়েও তিনি সরকারকে দায়ী করতে নির্বাক। পীর সাহেবের সন্দেহ জনক বিবৃতি রহস্যে ভরা।

তারকাটা
৬ আগস্ট ২০২২, শনিবার, ১১:৫৮ পূর্বাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status