ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

অনলাইন

স্বপ্রণোদিত সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

কূটনৈতিক রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ৬ আগস্ট ২০২২, শনিবার, ৬:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৯ পূর্বাহ্ন

দু’দিনের স্বপ্রণোদিত সফরে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার বিকাল সাড়ে ৫টা নাগাদ তাকে বহনকারী চীনা স্পেশাল ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। ১১ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে এসেছেন তিনি। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিমানবন্দরের টারমার্কে অতিথিদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত লি জিমিংসহ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভ্যর্থনাস্থলে উপস্থিত ছিলেন। কূটনৈতিক সূত্র জানিয়েছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমণ্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন এবং জাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে তার ঢাকা সফরের কর্মসূচি শুরু করছেন। সফরের দ্বিতীয় দিনে (রোববার) পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। রাজধানীর একটি অভিজাত হোটেলে প্রাতঃরাশ বৈঠকে মিলিত হবেন তারা। পরবর্তীতে অভিন্ন ভেন্যুতে উভয় দেশের প্রতিনিধিদলের উপস্থিতিতে হবে আনুষ্ঠানিক আলোচনা। সেই আলোচনায় দ্বিপক্ষীয় বিষয়ের পাশাপাশি চীনের দিক থেকে ভূ-রাজনীতি ও কৌশলগত সহযোগিতার বিষয়গুলোতে নজর থাকবে বলে ধারণা মিলেছে।

বিজ্ঞাপন
আর বাংলাদেশের দিক থেকে বাণিজ্য বৃদ্ধি, প্রকল্পের দ্রুত বাস্তবায়ন ও রোহিঙ্গা প্রত্যাবাসনের মতো বিষয়গুলো গুরুত্বের সঙ্গে উত্থাপন করা হবে জানানো হয়েছে। দুই পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বাধীন ঢাকা-বেইজিং আলোচনা শেষে অন্তত গোটা পাঁচেক চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। চুক্তি সইয়ের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। গণভবনের সেই সাক্ষাৎ শেষে দুপুরের আগেই ঢাকা ছেড়ে যাবেন তিনি। জানা গেছে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

পাঠকের মতামত

নিশিরাতের ভোট ডাকাতি কুশাসন দুর্নীতি বিদেশে অর্থপাচার দেশে বহুদিন এই চরিত্রের অবৈধ্য সরকার ৷ একাধারে অনেক বছর হাসিনার এই লুটপাটতন্ত্র অব্যহত আছে এইদেশে ৷ হাসিনা আগেছিল ইন্ডিয়ার গোলাম, ইন্ডিয়া যাচেয়েছে তাই দিয়েছে বিনিময়ে এদেশের জন্য কিছুই ইন্ডিয়ার কাছথেকে আনতে পারেনি ৷ চীন এই বিষয়টি বুঝতে পেরে হাসিনাকে নিয়ন্ত্রন করে ৷ চীনের মেগা প্রজেক্টের নামে মেগা লুটপাট করার সুজোগ করে দেয় হাসিনাকে চীন ৷ তখনই এদেশ থেকে গণতন্ত্র ও মনবাধীকার বিদায় নেয় ৷ গণতন্ত্র ও মনবাধীকার পুনরায় ফিরিয়ে আনতে এখনই সবদল একহয়ে রাজপথে নামতে হবে ৷ এর বিকল্প অন্য কিছুই নাই ৷

বিবেক
৬ আগস্ট ২০২২, শনিবার, ৯:০৭ পূর্বাহ্ন

Minister of waiting what does it mean ?? There is post for minister of waiting ???

Khokon
৬ আগস্ট ২০২২, শনিবার, ৭:১৭ পূর্বাহ্ন

পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই and China an help Bangladesh overcome the challenging economic times!

shiblik
৬ আগস্ট ২০২২, শনিবার, ৬:৫৪ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status