ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

অনলাইন

ভারতের তেজসে আগ্রহী ৬ টি দেশ, রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া

মানবজমিন ডিজিটাল

(১ সপ্তাহ আগে) ৬ আগস্ট ২০২২, শনিবার, ১:৪৮ অপরাহ্ন

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনসহ ছয়টি দেশ ভারতের তেজস বিমানে আগ্রহ দেখিয়েছে। ভারত জানিয়েছে ফাইটার জেট কিনতে আগ্রহী মালয়েশিয়াকে দেশীয় প্রযুক্তিতে তৈরি ১৮টি যুদ্ধবিমান বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাটের মতে, অন্য দুটি দেশ যারা বিমানের প্রতি আগ্রহ প্রকাশ করেছে তারা হল আর্জেন্টিনা এবং মিশর। তেজস, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড NSE -0.37% দ্বারা নির্মিত, একটি একক-ইঞ্জিন মাল্টি-রোল ফাইটার এয়ারক্রাফ্ট যা উচ্চ-হুমকিপূর্ণ বায়ু পরিবেশে কাজ করতে সক্ষম।

গত বছরের ফেব্রুয়ারিতে, প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় বিমান বাহিনীর (IAF) জন্য ৮৩ টি তেজস ক্রয়ের জন্য HAL NSE -0.37%-এর সাথে ৪৮,০০০ কোটি টাকার একটি চুক্তি সিল করেছে। তেজস নিয়ে লোকসভায় একটি প্রশ্নের উত্তরে, ভাট বলেছিলেন যে HAL 2019 সালের ফেব্রুয়ারিতে রয়্যাল মালয়েশিয়ান এয়ার ফোর্সের কাছ থেকে প্রাপ্ত তথ্যের অনুরোধ (RFI) বা প্রাথমিক দরপত্রের জবাব দিয়েছে। পরবর্তীকালে, HAL 2021 সালের অক্টোবরে ১৮ টি বিমানের জন্য মালয়েশিয়ার দ্বারা জারি করা প্রস্তাবের জন্য অনুরোধের (RFP) প্রতিক্রিয়া জানায়, তেজসের টুইন-সিটার ভেরিয়েন্ট যোগ করে। মালয়েশিয়া তাদের রাশিয়ান মিগ-২৯ ফাইটার প্লেনের পুরনো বহর প্রতিস্থাপনের জন্য বিমান ক্রয় করছে। মালয়েশিয়া কতটি বিমান সংগ্রহের দিকে নজর দিচ্ছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। গত মাসে, এইচএএল-এর তৎকালীন চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আর মাধবন বলেছিলেন যে তেজাস বিমান মালয়েশিয়ার জন্য শীর্ষ পছন্দ হিসাবে আবির্ভূত হয়েছে। সরকার একটি স্টিলথ ফাইটার জেট তৈরির প্রস্তাব করেছে কিনা সে সম্পর্কে একটি পৃথক প্রশ্নের উত্তরে, ভাট "হ্যাঁ" বলেছেন এবং যোগ করেছেন তেজসকে  সফলভাবে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দ্বারা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন
এর সঙ্গে তিনি যোগ করেছেন, ''কাঙ্ক্ষিত তথ্য প্রকৃতির সংবেদনশীল এবং এর প্রকাশ জাতীয় নিরাপত্তার স্বার্থে নয়''। তেজস ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি।

সূত্র : economic times
 

পাঠকের মতামত

I am sick going through this rubbish story.

Shamim Ahmed
৬ আগস্ট ২০২২, শনিবার, ১:১৮ পূর্বাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status