ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

শেষের পাতা

কাঁচামরিচের কেজি ২৫০ টাকা

স্টাফ রিপোর্টার
৬ আগস্ট ২০২২, শনিবার

বাজারে অসহায় মানুষ। সপ্তাহের ব্যবধানে বেড়েছে মুরগির দাম। সেইসঙ্গে অসহনীয় পর্যায়ে রয়েছে কাঁচামরিচের বাজার। প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। অন্যদিকে সপ্তাহজুড়ে বেড়েছে চালের দামও। বস্তাপ্রতি ৫০ টাকা পর্যন্ত বেড়েছে বিভিন্ন চালের দাম। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা  এবং পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। ব্যবসায়ীরা ব্রয়লার মুরগি বিক্রি করছেন কেজিপ্রতি ১৬০ থেকে ১৬৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৫০ থেকে ১৫৫ টাকা। আর প্রতি কেজি পাকিস্তানি কক বা সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৬০ থেকে ২৮০ টাকা। মুরগির দাম বাড়ার কারণ জানতে চাইলে তালতলার ব্যবসায়ী মফিজ উদ্দীন বলেন, বাজারে মুরগির চাহিদা অনেক বেড়েছে।

বিজ্ঞাপন
দামও বেড়েছে। কাঁচমরিচের দাম নতুন করে আরও বেড়েছে। এক পোয়া কাঁচামরিচ কিনতে ক্রেতাদের ৬০ থেকে ৬৫ টাকা গুনতে হচ্ছে। অথচ গত সপ্তাহে এক পোয়া কাঁচামরিচের দাম ৫০ টাকা ছিল। মরিচের দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা সরবরাহ কমের কথা বলছে। এ বিষয়ে বিএনপি বাজারের ব্যবসায়ী আহসান বলেন, বৃষ্টিতে কাঁচামরিচের ক্ষেতের অনেক ক্ষতি হয়েছে। এজন্য বাজারে মরিচের সরবরাহ কমেছে। যার প্রভাব দামে দেখা যাচ্ছে।  অন্যদিকে আবারো অস্থির হয়ে উঠেছে চালের বাজার। এক সপ্তাহের ব্যবধানে প্রকার ভেদে চালের দাম কেজিতে বেড়েছে ২ থেকে ৭ টাকা। প্রতি কেজি মিনিকেট চাল মান ভেদে বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৭২ টাকায়। তিন-চার দিন আগে এর দাম ছিল ৬৬ থেকে ৭০ টাকা। কেজিতে দুই টাকা বেড়ে নাজিরশাইল বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।  বাজারে প্রতি কেজি গাজর বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়, গত সপ্তাহে যা ছিল ১৩০ থেকে ১৪০ টাকায়। গাজরের দাম কিছুটা কমলেও পাকা টমেটো গত সপ্তাহের মতো কেজিপ্রতি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটোর মতো দাম অপরিবর্তিত রয়েছে বরবটিরও। এক কেজি বরবটি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। শসার কেজি গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, কাঁকরোল ৫০ থেকে ৭০ টাকা কেজি, কাঁচা পেঁপে কেজি ২০ থেকে ২৫ টাকা, আর পটল ২০ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে এ সবজিগুলোর দাম অপরিবর্তিত রয়েছে। এদিকে ইলিশ মাছের সরবরাহ বাড়লেও দাম কমেনি। এক কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১৩০০ টাকায়। ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৮০০ টাকা। আর ৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা।

পাঠকের মতামত

বন্যা বা বর্ষার পর মরিচের দাম বাড়ার ঐতিহ্য পুরানো। কিন্তু জ্বালানী তেলের দাম বৃদ্ধির কারণে আজ বাজার থেকে সকল প্রকার টাটকা সব্জিই আউট। মনে হচ্ছে, সাধারণ মানুষ এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে।

Akbar Ali
৬ আগস্ট ২০২২, শনিবার, ১২:৫৯ পূর্বাহ্ন

শেষের পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

শেষের পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status