ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া বন্ধে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৮:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০১ পূর্বাহ্ন

জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার আগে এ বিষয়ে হস্তক্ষেপ করতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের প্রতি আহ্বান জানিয়েছে তার পরিবার। তারা বলেছে, অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার অর্থ হবে কার্যত ‘মৃত্যুদণ্ড’। অস্ট্রেলিয়ায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত ক্যারোলাইন কেনেডির কাছে অ্যাসাঞ্জের দুরবস্থার কথা তুলে ধরেছেন তার অস্ট্রেলিয়ান আইনজীবী স্টিফেন কেনি। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান। 
অ্যাসাঞ্জ বর্তমানে বৃটেনের বেলমার্শ কারাগারে অন্তরীণ আছেন। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার আদেশের বিরুদ্ধে আপিলের শুনানি মুলতবি আছে। এমন অবস্থায় বুধবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টে উপস্থিত হন অ্যাসাঞ্জের পিতা জন শিপটন এবং ভাই গাব্রিয়েল শিপটন। তারা সেখানে উদ্বেগ তুলে ধরেন। বলেন, মে মাসের নির্বাচনের পর এ বিষয়ে অগ্রগতি খুবই সামান্য। অ্যাসাঞ্জের বিষয়টি যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘নন-নেগোশিয়েবল’ ইস্যু হিসেবে ব্যবহারের জন্য তারা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজের প্রতি আহ্বান জানান। 
এ সময় পরিবারটি হতাশা প্রকাশ করে বলেন, তারা প্রধানমন্ত্রী আলবানিজের সঙ্গে, পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং অথবা এটর্নি জেনারেল মার্ক ড্রেফুজের সঙ্গেও সাক্ষাত করতে সক্ষম হচ্ছেন না। 
এক সময় আলবানিজ বলেছিলেন, সরকার বিষয়টিকে কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা করছে। গাব্রিয়েল শিপটন বলেছেন, প্রধানমন্ত্রী আলবানিজের বক্তব্যে তিনি প্রাথমিকভাবে উৎসাহিত হয়েছিলেন।

বিজ্ঞাপন
কিন্তু নির্বাচনের পর এক্ষেত্রে অগ্রগতি না দেখে হতাশ গাব্রিয়েল। তিনি বলেন, বেশ কয়েক মাস হয়েছে তিনি এমন বক্তব্য দিয়েছিলেন। বলেছিলেন- যথেষ্ট হয়েছে। গাব্রিয়েল প্রশ্ন রাখেন সেই যথেষ্ট আর কখন হবে? জুলিয়ান এখনও কারাগারে। সেখানেই আছে তিন বছর ধরে। সে অভিযুক্ত অপরাধী নয়। 
সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, তারা শুধু ফোনটা তুলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে বলতে পারে এ বিষয়ে কোনো সমঝোতা হবে না। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের জন্য আমরা কৌশলগত দিক দিয়ে খুবই গুরুত্বপূর্ণ। আমাদের রিসোর্স তাদের প্রয়োজন।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status