ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

অনলাইন

অস্ট্রেলিয়ার প্রথম হিজাব পরিহিত সিনেটর হিসেবে ইতিহাস গড়লেন ২৭ বছরের ফাতিমা

মানবজমিন ডিজিটাল

(২ সপ্তাহ আগে) ৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৩৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:৩৪ অপরাহ্ন

বর্তমানে অস্ট্রেলিয়ান লেবার পার্টির সদস্য আফগানিস্তানের মেয়ে ফাতিমা পেমান। ২৭ বছর বয়সী  এই তরুণী এখন অস্ট্রেলিয়ার প্রথম হিজাব পরিহিত সিনেটর হিসেবে ইতিহাসে নাম লেখালেন।  সাংস্কৃতিগতভাবে ভিন্ন একাধিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করার রেকর্ড রয়েছে ফাতিমার। তিনি বরাবর শ্রমিক-শ্রেণির পক্ষে কথা বলে এসেছেন, কারণ তিনি নিজেও সেই সম্প্রদায়ের অন্তর্গত। তার বাবা একসময় ট্যাক্সি চালিয়ে সংসারের ব্যয়ভার বহন করতেন। ফাতিমার বাবাই তাকে রাজনীতিতে আসতে উৎসাহিত করেছিলেন। একসময়  তাঁর বাবা ভেবেছিলেন অস্ট্রেলিয়ায় হয়তো ফাতিমা সেরকম কোনো সুযোগ পাবে না। পরিবর্তে আফগানিস্তানের মানুষের জীবন উন্নত করতে তাঁর সেদেশে ফিরে যাওয়া উচিত। ফাতিমার বাবা আজ বেঁচে নেই। বেঁচে থাকলে হয়তো ফাতিমার সিনেটর হিসেবে নির্বাচনের পর তাকে নিয়ে খুব গর্বিত হতেন।

বিজ্ঞাপন
২৭ বছরের তরুণীর মা কাঁদতে কাঁদতে একথা জানান। ফাতিমা নিজেকে আধুনিক অস্ট্রেলিয়ার একজন প্রগতিশীল প্রতিনিধি হিসেবে বর্ণনা করেন। তিনি বিবিসিকে বলেন, '' মাথায় স্কার্ফ পরিধান করার জন্য আমি আলাদা কোনো ব্যবহার আশা করি না, কারণ আমি অন্যান্য সিনেটরদের মতোই একজন অস্ট্রেলিয়ান। "তরুণ সিনেটর বলেছিলেন যে তিনি সচেতন যে লোকেরা তার প্রতি উচ্চ আশাবাদী। তিনি এমন একটি দিন দেখতে চান যখন হিজাব পরা এমপি এবং সিনেটরদের নিয়ে কোনো শিরোনাম তৈরী হবে না। গার্ডিয়ান অনুসারে, তিনি গত সপ্তাহে তার প্রথম সংসদ ভাষণে বলেছিলেন ''আমি আশা করি না যে লোকেরা আমার স্কার্ফ পরা নিয়ে বিচার করবে। আমি চাই যে অল্পবয়সী মেয়েরা গর্বের সঙ্গেই হিজাব পরার সিদ্ধান্ত নিক। কারণ এটা তাঁর অধিকারের মধ্যে পড়ে।''

সূত্র : moneycontrol.com
 

পাঠকের মতামত

উনি যা পরেচগেন তা হিজাব নয়, টুপি, অথবা বড়জোর ফিমেল টুপি বলা যায়। চুলকে যৌনাঙ্গের মর্যাদা দিয়ে সেজেগুজে মুখমণ্ডল প্রদর্শন করলে সেটা ইসলাম অনুযায়ী হিজাব পরা হবেনা। মানুষের সৌন্দর্যের প্রধান কেন্দ্র তার মুখমণ্ডল, সুতরাং নিজের সৌন্দর্য দেখিয়ে অন্যদেরকে কামনা জাগ্রত না করতে চাইলে সবার আগে তার চুল নয়, মুখমণ্ডল ঢাকতে হবে, এবং ঘরে অবস্থান করতে হবে। এবং ঘরে অবস্থান করেও "তারা যেন তাদের স্বামী,  পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুষ্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত বাঁদী, যৌনকামনামুক্ত পুরুষ ও বালক, যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে," (কোরান - ২৪ঃ৩১) "তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ্ ও তাঁর রসূলের আনুগত্য করবে।" (কোরান - ৩৩ঃ৩৩)

Mohammad Rafiqul Isl
৪ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৯:৫১ অপরাহ্ন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status