ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

জাওয়াহিরির মৃত্যুর পর কে হচ্ছে আল-কায়দা প্রধান?

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৩:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২০ পূর্বাহ্ন

মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছে আল-কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। বিশ্ব সন্ত্রাসের গুরু হিসেবে পরিচিত ওসামা বিন-লাদেনের মৃত্যুর পর আল-কায়দার হাল ধরেছিল আরেক প্রভাবশালী নেতা আল-জাওয়াহিরি। তবে তারও শেষ রক্ষা হলো না। জাওয়াহিরির মৃত্যুর পর এবার প্রশ্ন উঠছে, এরপর তাহলে কে হতে যাচ্ছে আল-কায়দার পরবর্তী প্রধান? 

ইন্ডিয়া টুডে’র রিপোর্টে বলা হয়েছে, জেষ্ঠ্যতার বিচারে প্রথমে নাম উঠে আসছে বেশ কয়েক জনের নাম। তারা হচ্ছে, সাইফ আল-আদেল, আব্দাল রহমান আল-মাঘরেবি এবং ইয়াজিদ মেবরাক। তারা আল-কায়দা এবং আল-শাবাবের নেতা। তবে এখনও নিশ্চিতভাবে জানা যাচ্ছে না কে হচ্ছে পরবর্তী আল-কায়দা প্রধান। যদিও এরমধ্যে আল-আদেলের সম্ভাবনাই সবথেকে বেশি বলে আঁচ পাওয়া যাচ্ছে। ৬০ বছর বয়সী আদেল ছিল যুদ্ধে বেশ পটু। জঙ্গিদের ট্রেনিং দিতে তার নাম রয়েছে।

বিজ্ঞাপন
এছাড়া তার অভিজ্ঞতা রয়েছে বৃটিশ এবং মার্কিন সেনাদের ওপর হামলা করারও। এককালে মিশরের সেনাবাহিনীতে কাজ করতো সে।  ফলে সামরিক জ্ঞানও তার ভালোই রয়েছে। 

এনডিটিভি জানিয়েছে, ১৯৮০ সালে মকতব আল খিদমতের মতো উগ্রপন্থী সংগঠনে প্রথমবার পা রাখে আদেল। ইজিপশিয়ান ইসলামিক জিহাদ সংগঠনেও ছিল তার নাম। পরবর্তীকালে তার দেখা হয় আল-কায়দার তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন ও আয়মান আল-জাওয়াহিরির সঙ্গে। এছাড়া সে  আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধেও যুদ্ধ করেছিল। ২০০১ সাল থেকে এফবিআই’র মোস্ট ওয়ান্টেড লিস্টে নাম রয়েছে আদেলের। একসময় সে ছিল ওসামা বিন লাদেনের নিরাপত্তা প্রধান। তার মাথার দাম ১০ মিলিয়ন ডলার। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মার্কিন নাগরিক হত্যা এবং যুক্তরাষ্ট্রের ভবন ধ্বংসের অভিযোগ রয়েছে। 

জঙ্গি সংগঠন আল কায়েদায় নাম লেখানোর পর থেকে ধীরে ধীরে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে আদেল। ২০১১ সালে লাদেনের মৃত্যুর পর জঙ্গি সেলের অন্যতম স্ট্র্যাটেজিস্ট হয়ে ওঠে সে। জানা যায়, গত ১৯ বছর ধরে আদেল ইরানে লুকিয়ে আছে।  ২০০৩ সালে একবার ইরানের রাষ্ট্রদূতকে আদেলের বিষয়ে প্রশ্ন করা হয়। জানতে চাওয়া হয় যে, তাকে গ্রেপ্তার করা হয়েছে নাকি সে ইরানে মুক্ত অবস্থাতেই রয়েছে? সেসময় মুখ খুলতে চাননি ইরানের রাষ্ট্রদূত। তিনি শুধু জানিয়েছিলেন যে, জঙ্গিদের একাধিক পাসপোর্ট থাকে। ফলে কে কোন পরিচিতি নিয়ে ইরানে প্রবেশ করছে তা সঠিকভাবে বলা কঠিন। তবে আল-কায়দা প্রধান হতে হলে ইরান থেকে তাকে বের হতে হবে। ইরানে বসে একটি সুন্নি জঙ্গি সংগঠনের দায়িত্ব পালন করা সহজ হবে না বলে অনুমান করা হচ্ছে। 

এবিসি নিউজের পুরাতন খবর অনুযায়ী, ১৯৯৩ সাল থেকেই আদেলকে খুঁজছে মার্কিন বাহিনী। সোমালিয়ায় একটি মার্কিন ব্ল্যাক হক উড়িয়ে দিয়েছিল সে। এতে ১৮ মার্কিনি নিহত হয়েছিলেন। সেসময় আদেলের বয়স ছিল ৩০। জানা যাচ্ছে, যে আল আদেলের আসল নাম মহম্মদ সালাহ আল দিন জাইদান। এই নামের অর্থ হল, ন্যায়ের তলোয়ার। আল কায়দার চিরাচরিত ভাবনার থেকে অনেকটাই আলাদা আল আদেলের চিন্তাভাবনা। জঙ্গি হামলার থেকে সে সরাসরি যুদ্ধে বেশি আগ্রহী। তাহলে কি শেষ পর্যন্ত এমন একজনের হাতেই পড়তে যাচ্ছে আল-কায়দা?
 

পাঠকের মতামত

হত্যার সারি আর বৃদ্ধি না করে পৃথিবীকে নিরাপদ আবাসে পরিণত করার জন্য উচিত আল- কায়েদা আর আমেরিকার মুখোমুখি সংলাপে বসে বিশ্বময় শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করা। দেশে দেশে জাতিগত বিভেদ বিসম্বাদ হানাহানি কাটাকাটি দেশে দেশে যুদ্ধ বিগ্রহ ক্ষমতার দ্বন্দ্ব বিশ্বকে বিষময় করে তুলছে। অবস্থার পরিত্রাণে সব মত পথকে এক সাথে বসে মিলে পৃথিবীকে বাসযোগ্য করার প্রথম তাগিদ বিশ্বমোড়লদের কাছ থেকেই আসতে হবে। নয়তো পৃথিবী নরকে পরিণত হবে নিঃসন্দেহে।

আলমগীর
৩ আগস্ট ২০২২, বুধবার, ২:০০ পূর্বাহ্ন

ইননা লিল্লাহিল অয়া ইননা ইলাহি রাজেউনন। লা-হাওলা ওয়ালা কুআতা ইল্লাহ্ বিল্লাহ্

Sultan
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৪:১১ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status