ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

মারিজুয়ানা কাণ্ডে জাকার্তা থেকে বাংলাদেশি কূটনীতিক প্রত্যাহার

মিজানুর রহমান
২ আগস্ট ২০২২, মঙ্গলবার

জাকার্তার বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কাজী আনারকলিকে ফিরিয়ে এনেছে সরকার। তার বাসায় নিষিদ্ধ মাদক  মারিজুয়ানা পাওয়ার অভিযোগ ওঠার প্রেক্ষিতে ইন্দোনেশিয়া সরকারের অনুরোধে তাকে প্রত্যাহার করা হয় বলে জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। সূত্রটি জানিয়েছে, আনারকলির দক্ষিণ জাকার্তার বাসায় ইন্দোনেশিয়া সরকারের মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গত ৫ই জুলাই আচমকা অভিযান চালায়। ওই অ্যাপার্টমেন্ট টাওয়ারে নিষিদ্ধ মাদক মারিজুয়ানা রক্ষিত আছে- এমন অভিযোগে অভিযান চলে।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিক আনারকলি দায়মুক্তির আওতাধীন ছিলেন। কিন্তু ইন্দোনেশিয়ান মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সেটি উপেক্ষা করেই বাসায় অভিযান চালায় এবং তাকে আটক করে নিয়ে যায়। অবশ্য কয়েক ঘণ্টা পর দূতাবাসের জিম্মায় ছাড়া পান তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় ঘটনাটি জানার পরপর তাৎক্ষণিক ব্যবস্থা নেয়। তার দেশে ফেরার আদেশ জারি করে। মানবজমিনের জিজ্ঞাসার জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক ডি এম সালাহ উদ্দিন মাহমুদ কূটনীতিক আনারকলিকে ফিরিয়ে আনার বিষয়টি স্বীকার করেন।

বিজ্ঞাপন
এক লিখিত বার্তায় তিনি বলেন, সম্প্রতি জাকার্তায় কর্মরত এক কূটনীতিককে শিষ্টাচার ও তার দায়িত্বের সঙ্গে অসঙ্গতিপূর্ণ আচরণের অভিযোগে ঢাকায় বদলি করা হয়েছে। ওই কর্মকর্তা বিদেশে কর্মকালের স্বাভাবিক সময় পার করেছেন। 

তার বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ অধিকতর তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে বিধি অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের তরফে মানবজমিনকে দেয়া ওই লিখিত বার্তায় মহাপরিচালক বলেন, সদর দপ্তর ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে দাপ্তরিক শৃঙ্খলা বজায় রেখে কার্যক্রম পরিচালনায় পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বদা সচেষ্ট রয়েছে। দায়িত্বশীল কূটনৈতিক সূত্র জানিয়েছে, পররাষ্ট্র ক্যাডারের ২০ ব্যাচের কর্মকর্তা কাজী আনারকলি একজন নাইজেরিয়ানের সঙ্গে বাসা শেয়ার করতেন। 

তিনি নাকি, ওই নাইজেরিয়ান নাগরিক নিষিদ্ধ মারিজুয়ানা রেখেছিলেন, সে সম্পর্কে অস্পষ্টতা থাকায় ইন্দোনেশিয়া সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়ে অনুরোধ করেছে বাংলাদেশ। জাকার্তার রিপোর্ট পাওয়ার পর এ বিষয়ে বিস্তৃত তদন্তে নামবে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের চাওয়া এবং ইন্দোনেশিয়া সরকার প্রতিশ্রুত সেই রিপোর্ট ঢাকায় পৌঁছায়নি বলে দাবি করেছে সেগুনবাগিচা। উল্লেখ্য, গৃহকর্মী নিখোঁজের দায়ে ২০১৭ সালে যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে কাজী আনারকলিকে লসঅ্যানজেলেস থেকে ফিরিয়ে আনতে বাধ্য হয়েছিল ঢাকা। মার্কিন সরকারের বেঁধে দেয়া সময়ের মধ্যে তাকে জাকার্তায় জরুরি পদায়ন করা হয়েছিল এবং  ইন্দোনেশিয়ার ভিসা পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তিনি যুক্তরাষ্ট্র ছাড়তে বাধ্য হয়েছিলেন।

 

পাঠকের মতামত

Salute to Anarkolii Madam. She is such a brave woman. Having drugs and living together with Nigerian!!! Not all BD woman possess the physical power to play with Nigerians. She should be posted to any African country immediately. Authorities should ensure her basic needs.

Asif Akber
৩ আগস্ট ২০২২, বুধবার, ৭:১৬ পূর্বাহ্ন

উচ্চপদে আসীন কর্মকর্তাদের মাদককান্ড স্বাভাবিক বিষয় তার সাথে নাইজেরিয়ানের সাথে লিভ টুগেদার, বেশ মজার ব্যাপার। উপভোগ করুন।

Md.azizur rahman
৩ আগস্ট ২০২২, বুধবার, ২:৩৩ পূর্বাহ্ন

It’s not wise to speculate before investigation. Was there an investigation made after she was alleged for a misconduct in our mission office in the United States? If not, it’s lamentable. She looks pretty. Why on earth she isn’t getting married? Living together with a gentleman is perhaps not permissible in our law.

Maswood Khan
৩ আগস্ট ২০২২, বুধবার, ১:২৪ পূর্বাহ্ন

নাইজেরিয়ানের সাথে বাসা শেয়ার করে একসাথে থাকে লিভ টুগেদার নাউজুবিল্লাহ গজব পড়ুক ওর উপর নারী পাচারকারী নেশাগ্রস্ত অনৈতিক কর্মকান্ডে লিপ্ত ।আমেরিকা থেকে বহিস্কৃত তারপরও বিচার না করে পদে রাখা হয়েছে কার স্বার্থে?? ইন্দোনেশিয়াও বেশি বাড়াবাড়ি করেছে। তাদেরকে প্রতিবাদ জানাতে হবে।

আবু সাইদ
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৭:৫৯ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় তার অপকর্ম অনেক বেড়ে গিয়েছিলো , পাপ কখনও বাপেরে ছাড়েনা । নাইজেরিয়াকে সে তার টাকায় বরন পোষণ করতো, তার স্বামী না থাকায় । সে চলে গেছে কিন্তু যারা ইন্দোনেশিয়ায় প্রবাসী বাঙালি আছে তাদের এখন অন্য চোখে দেখে ইন্দোনেশিয়ার ইমিগ্রেশন। বাঙ্গালীর লজ্জার শেষ নাই ।

Arian
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৬:৪১ অপরাহ্ন

নারী পাচারে ধরা খাওয়ার পরও কার স্বার্থে এবং কোন ক্ষমতাবলে তাকে আবার তড়িঘড়ি করে ইন্দোনেশিয়ায় পোষ্টিং করা হলো তা জানা দরকার। যারা বা যার ক্ষমতা বলে উনাকে ইন্দোনেশিয়ায় পোষ্টিং করা হলো তার ও বিচার হওয়া উচিৎ। স্বজনপ্রীতির ও সীমা থাকা উচিৎ।

হালিম
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৯:১৫ পূর্বাহ্ন

আমার ধারণা, উনাকে বাঁচিয়ে দেয়া হয়েছে। হয়তো আরও ভয়ংকর ভাবে ফেঁসে যেতেন।

parvez
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৬:৫৮ পূর্বাহ্ন

Ministry of Foreign Affairs is now experiencing lack of common sense. Two weeks back an incident took place in Canada; every one knows about Bangladesh Canadian High Commissioner's sexual assault case(s). Despite, he is still HC because of inaction of the gov't.

Abu Harun
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৬:৪৩ পূর্বাহ্ন

নাইজেরিয়ানের সাথে বাসা শেয়ার মানে লিভ টুগেদার... নাউজুবিল্লাহ... গজব পড়ুক ওর উপর।আমেরিকা থেকে বহিস্কৃত তারপরও বিচার না করে পদে রাখা হয়েছে কার স্বার্থে?? ইন্দোনেশিয়াও বেশি বাড়াবাড়ি করেছে। তাদেরকে প্রতিবাদ জানাতে হবে।

আতিকুর রহমান
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৫:৪৩ পূর্বাহ্ন

গাজা শব্দ ব্যবহার না করে মারিজুয়ানা ব্যবহার করা ঠিক হয়নি

আরাফাত
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৫:১৯ পূর্বাহ্ন

২০১৪ সালে পররাষ্ট্র মন্ত্রনালয়ে পরিচালক প্রশাসন থাকা কালিন খমতা অপব্যবহার করে দেশের এক জন, বীর মুক্তিযোব্দা কে বিষন ভাবে অপমানি কেরেন। এবং তার ছেলেকে ও পররাষ্ট্র মন্ত্রনালয়ের চাকরি হইতে বাহির করে দেন। খমতা অপব্যবহার কারি এই মহিলার বিচার হয়া দরকার।।

মহিউদ্দিন
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৫:১৩ পূর্বাহ্ন

ব্যাপারটা এমন নাও হতে পারে কোন কিছু সত্য সম্মুখীন হওয়া চেয়েও প্রত্যাহার করাটাই ভালো সেটাও তো মনে করতে পারে অতিথি তারা

Md Mynuddin
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৪:২১ পূর্বাহ্ন

২০১৭ সালে গৃহকর্মী নিখোঁজ (মানব পাচার) ঘটনায় যুক্ত রাষ্ট্র থেকে বহিস্কৃত হওয়ার পর তাকে সাসপেন্ড না করে ইন্দোনেশিয়ায় নিয়োগ ছিল অবৈধ সিদ্ধান্ত। পররাষ্ট্র মন্ত্রণালয়ে অবৈধ বা অনৈতিক প্রভাব খাটিয়ে আনারকলি পার পেয়েছে। তাই জাকার্তা বসেও বেআইনী (মাদক ব্যবসা) কাজ করার দুঃসাহস পেয়েছে।

Shahadat Hossain
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ২:৫৪ পূর্বাহ্ন

বাংলাদেশের হাইকমিশন গুলো হচ্ছে অযোগ্যদের বাসস্থান, খোঁজ নিলে দেখা যাবে সবগুলোই স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত।

নাসের
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ২:৩৭ পূর্বাহ্ন

It is a shame for the nation. Her track record indicates that she may be involved in this drug scam. Government should take sterner disciplinary action against her immediately.

Tawfik Sarrar
২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১:১৯ পূর্বাহ্ন

এই মহিলার বেশি অংহকার।

osman gone
১ আগস্ট ২০২২, সোমবার, ১১:১১ অপরাহ্ন

ওনাকে বহিষ্কার করে আইনের আওতায় নিয়ে আসা হোক ৷ ওনি বিদেশে বসে বারবার সে ভাবমূর্তি নষ্ট করছেন ৷

Md shahjahan
১ আগস্ট ২০২২, সোমবার, ১০:৩০ অপরাহ্ন

Right she is very good officer

Harun
১ আগস্ট ২০২২, সোমবার, ৯:৪২ অপরাহ্ন

২০১৭ সালে গৃহকর্মী নিখোঁজ (মানব পাচার) ঘটনায় যুক্ত রাষ্ট্র থেকে বহিস্কৃত হওয়ার পর তাকে সাসপেন্ড না করে ইন্দোনেশিয়ায় নিয়োগ ছিল অবৈধ সিদ্ধান্ত। পররাষ্ট্র মন্ত্রণালয়ে অবৈধ বা অনৈতিক প্রভাব খাটিয়ে আনারকলি পার পেয়েছে। তাই জাকার্তা বসেও বেআইনী (মাদক ব্যবসা) কাজ করার দুঃসাহস পেয়েছে। অবৈধ ভাবে রাষ্ট্র ক্ষমতায় থাকা আমাদের সরকারের নিজের লাজ লজ্জা নাই বলে রাষ্ট্রের মানসম্মান নিয়েও তাদের কোন দায় নেই।

কাজী আসাদুর রহমান মি
১ আগস্ট ২০২২, সোমবার, ৯:৩৮ অপরাহ্ন

How on earth someone get another assignment in another foreign country when she gets an involuntary and forced recall? By the way Nigerian played very good football.

Shobuj Chowdhury
১ আগস্ট ২০২২, সোমবার, ৭:৩০ অপরাহ্ন

কাজী আনারকলি। রোমান্টিক নাম, রঙ্গরসে ভরপুর নাম। নামটি শুনলেই শাহজাদা সেলিম ও তাঁর প্রেমিকা আনারকলি, মহান সম্রাট আকবর নাম মনে পড়ে। সেই সাথে মনে পড়ে জীবনের বিভিন্ন বয়সে দেখা হিন্দি ছবি মুঘল ই আজম, বাংলা ছবি আনারকলি ও যাত্রা পালা আনারকলির কথা। এমন নামের অধিকারীনী নিজে রঙ্গরসে ভরপুর হবেন না তা কি করে হয়?

মোঃ আতাউর রহমান
১ আগস্ট ২০২২, সোমবার, ৬:৪৭ অপরাহ্ন

ঢেকি নিয়ে মনিষীগন এক কলম লিখে গেছেন।

Mahiuddin molla
১ আগস্ট ২০২২, সোমবার, ৬:১৮ অপরাহ্ন

সম্মানিত পদে দায়িত্ব পালন কালে যারা মাদকে জড়িত হয়, এরা দেশের মান সম্মান বুঝে না । মাদক ব্যবসায়ী - দেশের সম্মান রক্ষার জন্য ও দেশকে বাঁচানোরি জন্য বরখাস্ত করে জেল দেওয়ার জন্য অনুরোধ করছি ।

Kazi
১ আগস্ট ২০২২, সোমবার, ৫:৪৪ অপরাহ্ন

সুকুমার বৃত্তি শব্দটি আজ সমাজ রাষ্ট্র ও জাতির বৈশিষ্ট্য থেকে বিলুপ্ত হয়েছে। এ কেমন তর প্রশাসনিক ব্যবস্থা আমরা শুদ্ধ মানুষদের খুঁজে পাই না। বারে বারে ভুল মানুষদের প্রশ্রয় দিয়ে যাচ্ছি।

রাশেদ আহমদ
১ আগস্ট ২০২২, সোমবার, ৪:২৫ অপরাহ্ন

ঢেকি সরগে গেলে ও ভারা বানদে কথা। আঁচে ইজ্জত যায় না মরলে আর খাচলত যায়না ধুলে

না বলা ভাল
১ আগস্ট ২০২২, সোমবার, ৩:৫২ অপরাহ্ন

গৃহকর্মী নিখোঁজের দায়ে ২০১৭ সালে যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে কাজী আনারকলিকে লসঅ্যানজেলেস থেকে ফিরিয়ে আনতে বাধ্য হয়েছিল ঢাকা। tar mane, ai mohila Puran Kharap

salman
১ আগস্ট ২০২২, সোমবার, ২:০৫ অপরাহ্ন

J-O-Y B-A-N-G-L-A!!!

Azam
১ আগস্ট ২০২২, সোমবার, ১২:৩৬ অপরাহ্ন

I can't believe what we know she was excellent officer .once she was Councillor at rome mission no one can say her behaviour is not good I strongly believe Nigerian man is involved with this

Iqbal hossain
১ আগস্ট ২০২২, সোমবার, ১২:২৬ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status