ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর হচ্ছে আসিয়ান

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১ আগস্ট ২০২২, সোমবার, ৯:০০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:৩৪ অপরাহ্ন

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে আসিয়ান। মালয়েশিয়ার নেতৃত্বে এ সপ্তাহে এই আঞ্চলিক ব্লকের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসছেন কম্বোডিয়ার রাজধানী নমপেনে। এতে একজন বেসামরিক প্রতিনিধিকে পাঠাতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছিল আসিয়ান। কিন্তু তাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। ফলে এই বৈঠকের বাইরে রাখা হচ্ছে মিয়ানমারকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

এ পর্যন্ত ১০ দেশের এই সংগঠন মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে এসেছে। কিন্তু তাতে কোনো ফল আসেনি। গত সপ্তাহে মিয়ানমার চারজন গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এর নিন্দা জানিয়েছে আসিয়ান। গত বছর ফেব্রুয়ারিতে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা কেড়ে নেয় সামরিক জান্তা।

বিজ্ঞাপন
তখন থেকেই বিশৃংখল এক পরিস্থিতি বিরাজ করছে সেখানে। তখন থেকেই ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে নৃশংস দমনপীড়ন চালিয়ে যাচ্ছে সামরিক জান্তা। এতে নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে ২১০০। 

এ অবস্থায় বুধবার থেকে নমপেনে হতে যাচ্ছে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের মিটিং। গত বছর এপ্রিলে আসিয়ানের ৫ দফা প্রস্তাবের বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। তাতে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়েছিল। সামরিক জান্তা ও অভ্যুত্থানের বিরোধীদের সংলাপের আহ্বান জানানো হয়েছিল। কিন্তু কোনোই অগ্রগতি হয়নি। সেই পরিকল্পনার পর এক বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ায় এবারের সম্মেলনে তা বাস্তবায়নের জন্য একটি ফ্রেমওয়ার্ক উপস্থাপন করবে মালয়েশিয়া। এর মূল বিষয়বস্তু হলো বিশৃংখলা বন্ধ করতে হবে।

 

পাঠকের মতামত

China is a benifitiary of Myanmar Rohyanga crisis.

NN
১ আগস্ট ২০২২, সোমবার, ১২:৩৪ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status