ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

৩৩ ঘন্টার অপারেশনে আলাদা হলো মাথায় জোড়া লাগানো দুই শিশু

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১ আগস্ট ২০২২, সোমবার, ৪:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:২৩ পূর্বাহ্ন

 ব্রাজিলে মাথায় জোড়া লাগানো দুই শিশু বার্নার্দো এবং আর্থুর লিমা’কে অপারেশনে আলাদা করা হয়েছে। ওই দুটি শিশুর ব্রেন জোড়া লাগানো অবস্থায় ছিল। রিও ডি জেনিরোতে তাদের সফল অস্ত্রোপচার হয়েছে। মোট সাত দফা অপারেশন হয়েছে। এর মধ্যে সর্বশেষ দুই দফায় সময় লেগেছে ৩৩ ঘন্টা। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ। 
এতে বলা হয়, বার্নার্দো এবং আর্থুর লিমা তিন বছর বয়সী দুটি ছেলে সন্তান। তাদের ব্রেনের জোড়া আলাদা করতে মোট সাতটি অপারেশন করা হয়েছে। এই অপারেশন পরিচালনায় নির্দেশনা দেন বৃটেনভিত্তিক শিশু বিষয়ক সার্জন নূরুল ওয়েসি জিলানি। অপারেশনে যুক্ত ছিলেন প্রায় ১০০ মেডিকেল স্টাফ। মূল অপারেশনের আগে চিকিৎসকরা কয়েক মাস এ নিয়ে গবেষণা করেন।

বিজ্ঞাপন
তারা কিভাবে শিশু দুটিকে আলাদা করা যায়, তার বিভিন্ন কৌশল নিয়ে কাজ করেন। এক্ষেত্রে ভার্চ্যুয়াল রিয়েলিটি ব্যবহার করেন। অবশেষে তারা সফল হন। এক্ষেত্রে সহায়তায় এগিয়ে আসে জেমিনি আনটুইন্ড নামের দাতব্য সংস্থা। তবে এখনও ওই জমজের জন্য আরও সহায়তা প্রয়োজন।
অপারেশন পরিচালনাকারী ড. জিলানি এই অপারেশনকে উল্লেখযোগ্য অর্জন বলে বর্ণনা করেছেন। বলেছেন, জেমিনি আনটুইন্ড কেন এত মূল্যবান তার একটি চমৎকার উদাহরণ হলো এই অপারেশন। এই অপারেশন শুধু ওই শিশু দুটির ভবিষ্যতকেই সুরক্ষিত করেছে এমন নয়। একই সঙ্গে ভবিষ্যত অপারেশনে এটা চিকিৎসকদের মধ্যে আস্থা সৃষ্টি করবে। উদার দানের মাধ্যমে এমন জ্ঞানভিত্তিক কর্মকাণ্ড শেয়ার করা যায়। 
ওদিকে জেমিনি আনটুইন্ড বলেছে, এই বাচ্চা দুটিকে আলাদা করা অসম্ভব বলে তাদেরকে এর আগে জানিয়েছেন অনেক ডাক্তার। এখন শিশু দুটি হাসপাতালে আছে এবং তারা আস্তে আস্তে সুস্থ হয়ে উঠছে।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status