ঢাকা, ২৪ মে ২০২২, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২২ শাওয়াল ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

৯ বছরের মধ্যে রেকর্ড ৩০০ কোটি টাকা নীট মুনাফা দাবি জনতা ব্যাংকের

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ১ মে ২০২২, রবিবার, ১:৩১ অপরাহ্ন

২০১২ সালের পর গত বছর সবচেয়ে বেশি মুনাফা হয়েছে বলে দাবি করেছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক। তাদের দাবি, ২০২১ সালে ৩০০ কোটি টাকার বেশি নীট মুনাফা অর্জন করেছে। যা গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। শনিবার ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় চূড়ান্ত আর্থিক বিবরণীতে এ তথ্য জানায় ব্যাংকটি।

সরকারি ব্যাংকটি জানায়, আগের প্রায় সব সংকটকে অতিক্রম করে জনতা ব্যাংকের সব সূচকে এখন ঊর্ধ্বগতি বিরাজ করছে। বিশ্লেষকদের মতে এ অবস্থা ধরে রাখতে পারলে ব্যাংকটি আগের অবস্থান ফিরে পাবে।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, ২০২১ সালের ব্যাংকের অনুমোদিত চূড়ান্ত আর্থিক বিবরণী অনুযায়ী, অপারেটিং প্রফিট (পরিচালন মুনাফা) এক হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। ২০১২ সালের পর আবার ব্যাংকটি এ অবস্থান ফিরে পেয়েছে। এছাড়া ব্যাংকটি ৩০০ কোটি টাকার অধিক নীট মুনাফা অর্জন করেছে।

শ্রেণিকৃত ঋণ (খেলাপি) হ্রাসে উল্লেখযোগ্য উন্নতি দেখিয়েছে ব্যাংকটি। তাদের দাবি, গত বছরের চেয়ে শতকরা ৫ দশমিক ০৮ ভাগ হ্রাস পেয়েছে। ১৩ হাজার ৭০০ কোটি টাকা থেকে এখন ব্যাংকটির মোট শ্রেণিকৃত ঋণ ১২ হাজার ৩০০ কোটি টাকায় নেমে এসেছে। ব্যাংকটির মোট আমানত বেড়ে এখন ১ লাখ ২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে

বিজ্ঞাপন
এছাড়াও রপ্তানি, স্প্রেড ও ইল্ড অব অ্যাডভান্স (ঋণ থেকে আয়) বেড়েছে এবং কস্ট অব ফান্ড হ্রাস পেয়েছে। এছাড়া অন্যান্য সূচকগুলোতেও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com