ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

শরীর ও মন

ইন গ্রোন নেইল: নখের একটি কমন সমস্যা

ডা. এসএম বখতিয়ার কামাল
২৬ জুলাই ২০২২, মঙ্গলবার

মানব শরীরে হাত ও পায়ে ১০টি নখ থাকে। কিন্তু নখকে আমরা তেমন গুরুত্ব দেই না। কিন্তু বাস্তবে নখ শরীরের এক গুরুত্বপূর্ণ অঙ্গ যা হাত ও পায়ের শক্তির জোগান হয়। যেকোনো সমস্যা হলে তখনই নখের যত্নে আমরা গুরুত্ব দেই। নখের বেশ কিছু রোগ রয়েছে তার মধ্যে ইন গ্রোন নেইল যা এমন একটি অবস্থা, যেখানে নখের কোনা বা সাইড মাংসের ভেতর ঢুকে যায়। ফলে আক্রান্ত নখটি কোনো ক্ষেত্রে লাল হয়ে যায়, ফুলে যায়, সময় সময় মাঝারি থেকে তীব্র ব্যথা হয়। আবার কখনো কখনো ইনফেকশন হয়ে পুঁজ হতে পারে।
ইন গ্রোন নেইল এর কারণ: এর বেশ কিছু কারণ রয়েছে।
১. নখের সঙ্গে শক্ত চাপ লাগে এমন জুতা পায়ে দেয়া,
২. খুব ছোট করে নখ কাটা
৩. খুব বাঁকা করে নখ কাটা
৪. নখে আঘাত পাওয়া
৫. বাঁকা নখ
সাধারণত নখের কোনা বা সাইড মাংসের ভেতর ঢুকে গেলে বেশ কিছু জটিলতা দেখা দেয়। এ ক্ষেত্রে ডায়াবেটিস আক্রান্ত রোগীরা বেশ জটিলতায় পড়েন। এছাড়া রোগীর পায়ের রক্তনালিতে রক্ত সঞ্চালন কম থাকলে ও রোগীর পায়ের নার্ভে যদি সমস্যা থাকে তাহলে জটিলতা দেখা দেয়।
প্রতিকারের সাধারণ চিকিৎসা: হালকা গরম পানিতে পা ডুবিয়ে রাখতে হবে দিনে ৩ বার, প্রতিবার ১৫ থেকে ২০ মিনিট করে, আক্রান্ত নখের নিচে তুলা বা ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে, ঢিলেঢালা ও নরম জুতা পায়ে দিতে হবে, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক ক্রিম ব্যবহার করা যেতে পারে ও তীব্র ব্যথা হলে পেইন কিলার নেয়া যেতে পারে।
এছাড়া সুনির্দিষ্ট চিকিৎসার মধ্যে সার্জারি বা অপারেশন করা হয়।
কোনো ক্ষেত্রে পার্সিয়াল নেইল এভালসন উইথ অর উইথ আউট পার্সিয়াল ম্যাট্রিয়েকটমি (নখের শেকড়সহ) নখের কিছু অংশ কেটে ফেলা হয় আবার কোনো ক্ষেত্রে কমপ্লিট নেইল এভালসন, উইথ অর উইথ আউট ডিবাল্কিং অব সারেন্ডিং টিস্যু (নখের শেকড়সহ সম্পূর্ণ নখ কেটে ফেলা হয়)
 

লেখক: সহকারী অধ্যাপক (সাবেক) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (চর্ম যৌন অ্যালার্জি রোগ বিভাগ) কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার ফার্মগেট, গ্রিন রোড, ঢাকা।
প্রয়োজনে: ০১৭১১৪৪০৫৫৮

 

বিজ্ঞাপন

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status