ঢাকা, ১২ আগস্ট ২০২২, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

সাক্ষাৎকার

অতীত অভিজ্ঞতায় সংলাপে যাইনি, পরিবেশ না হলে নির্বাচনে যাবো না

শাহনেওয়াজ বাবলু
২৫ জুলাই ২০২২, সোমবার

চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। একজন ইসলামী পণ্ডিত, রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও ধর্মীয় আলোচক। পিতা সৈয়দ মুহাম্মদ  ফজলুল করীমের মৃত্যুর পর ২০০৬ সাল থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীরের দায়িত্ব পালন করছেন। এছাড়া বাংলাদেশ মুজাহিদ কমিটি ও বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ডের সভাপতি এবং বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি তিনি। দুই মেয়াদে ছিলেন চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। শিক্ষাজীবন শেষে চরমোনাই জামিয়া রশিদিয়া ইসলামিয়ার আলিয়া শাখার শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে দীর্ঘদিন আলিয়া ও কওমি উভয় শাখার সহকারী অধ্যক্ষ ছিলেন। ২০০৩ থেকে ২০১১ পর্যন্ত ২ মেয়াদে চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন রেজাউল করীম। ছাত্রজীবন থেকে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তীতে  কেন্দ্রীয় কমিটির ছাত্র কল্যাণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন
সম্প্রতি দেশের রাজনৈতিক পরিস্থিতি, আগামী জাতীয় সংসদ নির্বাচন, আগামীর আন্দোলন সংগ্রাম, নিজ দল ইসলামী আন্দোলনের সাংগঠনিক অবস্থাসহ বিভিন্ন বিষয়ে মানবজমিনের সঙ্গে খোলামেলা কথা বলেছেন মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

মানবজমিন: নির্বাচন কমিশনের চলমান সংলাপে অংশ নিচ্ছে না কেন ইসলামী আন্দোলন?  

রেজাউল করীম: নির্বাচন কমিশন নিয়ে প্রেসিডেন্ট যে সংলাপে ডেকেছিলেন তখন আমরা আন্তরিকভাবেই মনে করেছিলাম দেশ, জাতি এবং জনগণের জন্য কল্যাণকর হবে। তাই সেই সংলাপে উপস্থিত হয়ে দেশ এবং জনগণের জন্য কল্যাণমূলক যে আলোচনাগুলো সেগুলো আমরা নিয়মতান্ত্রিকভাবেই করেছিলাম। কিন্তু বিগত দিনে আমরা হতাশ হয়েছি, কারণ প্রেসিডেন্টসহ ইসি আমাদের আলোচনার মূল্য না দিয়ে তারা তাদের মতোই কার্যক্রম পরিচালনা করছে। তাদের কাছে যাওয়ার পরে আমরা দেশ ও জাতির জন্য কল্যাণকর কিছু আশা করছি না। তাই আমরা বলেছি, আমাদের পেশ করা পরামর্শ এবং সংবিধান অনুযায়ী যদি আপনারা ইসি গঠন না করেন তাহলে সেই ইসির ব্যাপারে আমরা সমর্থন জানাতে পারি না। আর ইসির সঙ্গে সংলাপে অংশ নেয়া দলগুলোর কথায় আমরা যেটা লক্ষ্য করেছি, এই ইসির মাধ্যমে একটা সুন্দর এবং সুষ্ঠু নির্বাচন হবে সেটা আশা করা যায় না। আর এটা দেশ জাতি এবং জনগণের জন্য কল্যাণকর হবে মনে করেই ইসির সংলাপে যাচ্ছি না। 
 

মানবজমিন: আপনারা বিভিন্ন সময়ে বর্তমান সরকারের পতন দাবি করছেন। আপনারা সরকারের পতন চান কেন?

রেজাউল করীম: আমরা আগেই বলেছি, সরকারের নির্বাচনের যে পদ্ধতি সেটা তারা মাঠে ময়দানে বাস্তবায়ন করে আমাদের দেখিয়েছে যে, জনগণের ভোটে তারা নির্বাচিত হয়নি। অনেকটাই ক্ষমতার বলেই নির্বাচিত হয়েছে। যদি স্বচ্ছ, সুষ্ঠুভাবে জনগণ তাদের ভোটাধিকার গণতান্ত্রিকভাবে প্রয়োগ করতে না পারে তাহলে আমরা তাকে বৈধ সরকার বলতে পারি না। তাই আমরা এই সরকারকে বলছি, দেশে যদি ভোটের সুষ্ঠু পরিবেশ না তৈরি করতে পারেন তাহলে তাদের ক্ষমতায় থেকে নির্বাচন করার অধিকার নেই। 

মানবজমিন: সরকার যদি ক্ষমতায় থেকে নির্বাচনের আয়োজন করে আপনারা সেই নির্বাচনে অংশ নিবেন কি-না?

রেজাউল করীম: দেশে যদি ভোটের পরিবেশ তৈরি না হয় তাহলে তো আমাদের সেই নির্বাচনে যাওয়ার মতো পরিবেশ থাকবে না। আর সেই নির্বাচনে অংশ নেবো না বলেই আমরা একটা আলোচনা করে আসছি। যদি পরিবেশ তৈরি হয় তাহলে দলের পরামর্শক্রমে আমরা সেই নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করবো। 
 

মানবজমিন: বিএনপি ইতিমধ্যে নির্বাচন পরবর্তী জাতীয় সরকারের একটি ফর্মূলা দিয়েছে। বিষয়টি কীভাবে দেখেন?

রেজাউল করীম: বিএনপি তাদের চিন্তা ধারায় দলের কার্যক্রম পরিচালনা করে। এখন তারা আসলে কীভাবে কী করতে পারবে, না পারবে সেটা আমরা দেখার পরে বলতে পারবো। তবে এখনো আমাদের কাছে বিষয়টি পরিষ্কার নয় যে তারা কীভাবে কী করতে চায়। তাই আমরা তাদের গতিবিধি এবং তাদের কার্যক্রম লক্ষ্য করছি। 

মানবজমিন: আগামী নির্বাচনকে কেন্দ্র করে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে বিএনপি। আপনাদের আমন্ত্রণ জানানো হলে তাতে সাড়া দিবেন কি?

রেজাউল করীম: আমাদেরও সিদ্ধান্ত হয়েছে, সমমনা যে ইসলামী দলগুলো রয়েছে যারা দেশ, জাতি এবং ইসলামের জন্য কাজ করে তাদের সঙ্গে আমরা সংলাপ করবো। তাদের সঙ্গে এক হয়ে জোটবদ্ধভাবে কাজ করবো। 

মানবজমিন: বিএনপি তাদের নির্বাচনী জোটে ডাকলে যাবেন কি-না?
রেজাউল করীম: আমরা আগেও বলেছি বিএনপিসহ অন্যান্য যারা আছে বিশেষ করে, স্বাধীনতার পরে যারা দেশ পরিচালনা করেছিল তাদের মাধ্যমে ইসলাম এবং জনগণের কোনো কল্যাণ আমরা লক্ষ্য করিনি। আর তারা যদি আমাদের ডাকে তাহলে আমরা পরামর্শ করবো কোন উদ্দেশ্যে তারা আমাদের ডেকেছে। এবং তাদের সঙ্গে আলোচনার বিষয় কী হবে সেটা আমরা আলোচনা করেই সিদ্ধান্ত নেবো। 

মানবজিমন: সরকার বা প্রেসিডেন্ট যদি কোনো রাজনৈতিক সংলাপের আয়োজন করে সেখানে অংশ নেবেন কি?

রেজাউল করীম: প্রেসিডেন্টের পক্ষ থেকে কিছুদিন আগে আমাদের সংলাপে ডাকা হয়েছিল। কিন্তু কেন আমরা সেই সংলাপে অংশ নেইনি সেটা জাতির সামনে তুলে ধরেছি। আর পরিবেশ যদি একই রকম থাকে তাহলে আমাদের ডাকলে তেমনই উত্তর দিবো। 

মানবজমিন: মাঠের বিরোধী দলগুলো সব সময় গণআন্দোলনের কথা বলে। এটা আপনাদের ভাবনায় আছে কি-না?

রেজাউল করীম: গণআন্দোলন বলতে তারা যেটা বলতে চায়, এই সরকারের পতন ঘটাবে এবং জনগণের চাহিদা অনুযায়ী একটা সরকার গঠন করবে। তাদের ওই গণআন্দোলনের বিষয়টি আমাদের কাছে এখনো আস্থা অর্জন করতে পারেনি এবং এটাকে আমরা ওইভাবে গুরুত্ব দিচ্ছি না। বিগত দিনে আমরা দেখেছি, বিভিন্ন আন্দোলনের সময় যেভাবে জনগণের সামনে প্রতিশ্রুতি দিয়ে থাকে কিন্তু ক্ষমতায় যাওয়ার পরে তাদের কার্যক্রম অনেকটাই উল্টা হয়। 

মানবজমিন: তাহলে আপনাদের চাওয়াটা কি?
রেজাউল করীম: আমরা রাজনীতি করি জনগণের কল্যাণের জন্যে। আর বিগত দিনে যারা ক্ষমতায় গিয়েছে তারা জনগণের জন্য কিছু করেছে, সেটা আমরা দেখিনি। আমরা মনে করি, ইসলাম ছাড়া বিকল্প ধারায় জনগণের কল্যাণ কখনো বয়ে আসেনি। আমরা চাইছি এই নীতি আদর্শের মাধ্যমে জনগণের কল্যাণকর কাজ করা। আমরা মাঠে যে আদর্শ নিয়ে কাজ করছি এবং মানুষকে সেটা বুঝাতে চেষ্টা করছি। আর দিন দিন লক্ষ্য করেছি আমাদের যে চিন্তা-ভাবনা এর অনেকটাই জনগণ গ্রহণ করেছে। 

মানবজমিন: আপনি বলেছেন, জোটবদ্ধভাবে কাজ করতে ইসলামী দলগুলোর সঙ্গে সংলাপ করবেন। সেক্ষেত্রে জামায়াতের সঙ্গে কোনো সংলাপ করবেন কি-না?

রেজাউল করীম: আমরা বলেছি সমমনা ইসলামী দলগুলোর সঙ্গে সংলাপ বা বৈঠক করবো এবং তাদের সঙ্গে ঐক্য তৈরি করার চেষ্টা করবো। একসঙ্গে আমরা কাজ করবো। 

মানবজমিন: অনেকেই বলেন দেশে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। আসলেই দেশ অর্থনৈতিক সংকটে আছে?

রেজাউল করীম: হ্যাঁ, এমন সংকট আমরা লক্ষ্য করেছি। বর্তমানে সরকারের সঙ্গে যারাই ক্ষমতায় আছে বিশেষ করে উল্লেখযোগ্য যে সকল আমলা রয়েছে তারা কিন্তু দেশের টাকা পাচার করে বিভিন্ন দেশে বেগমপাড়া তৈরি করেছে। এগুলো দেশের অর্থনীতির জন্য অনেকটাই ঝুঁকি। যেভাবে বিভিন্ন কায়দায় লুটপাট হচ্ছে এতে করে আমাদের ভয় হয়, ভবিষ্যতে দেশে অশান্তি হতে পারে। তবে আমরা দেশ এবং দেশের জনগণের কল্যাণই চাই। আমরা চাই বাংলাদেশ যেনো ওই অবস্থায় না পড়ে। 

মানবজমিন: এই সংকট থেকে উত্তরণের জন্য সরকারের প্রতি আপনার পরামর্শ কি?

রেজাউল করীম: আমরা বলেছি, সরকারকে আন্তরিক হতে হবে এবং তারা ক্ষমতালোভী না হয়ে যদি দেশপ্রেমিক হয় তাহলে এই সংকট উত্তরণ সম্ভব।

পাঠকের মতামত

আ.লীগ, BNP ব্যর্থ হয়ে পীর সাহেব চরমোনাইর সম্ভাবনাকে আরো এগিয়ে নিয়েছে

আ হ ম নোমান সিরাজী
২৯ জুলাই ২০২২, শুক্রবার, ৯:১৮ পূর্বাহ্ন

এদের দ্বারা একটি সুন্দর বাংলাদেশ গড়ার সম্ভবনা আছে, আমারা আওয়ামী লীগ, ও বিএনপির শাসনামল দেখেছি,ছোট ছিলাম বলে এরশাদের শাসনামল দেখেনি, শুনেছি অন্যদের চেয়ে ভালো ছিল,আমরা নারীর শাসনামল চায় না যাদের জ্ঞান বুদ্ধি কম,আমারা নতুন সরকার চায়,যাদের দ্বারা সমাজের নিকৃষ্ট কাজ দূর করা সম্ভব যেনা , পরকিয়া,মদ,জুয়া, পরনিন্দা ইত্যাদি।

মুহাম্মদ নাছির উদ্দি
২৬ জুলাই ২০২২, মঙ্গলবার, ৫:৫৬ অপরাহ্ন

অসাধারণ উত্তর দিয়েছেন পীর সাহেব চরমোনাই

Shahed Ahmed
২৫ জুলাই ২০২২, সোমবার, ১০:৫০ পূর্বাহ্ন

আমি শেখ হাসিনার একটা বই পড়েছি উনি দুর্নীতি সৈরশাসন মজলুম মানুষ নিয়ে এমন ভাবে লিখেছেন! পাঠক বলবে এটাই কোন দেশের লেখক পশ্চিমবঙ্গ আওয়ামীলীগ এর প্রধান নাকি!? বর্তমান বিএনপির কথা গুলো সেই মাপের তাদের সাথে ঐক্য করা মানে জুলুমে সহযোগীতা করা তাই চরমোনায় পীর সাহেব ভালই সিদ্ধান্ত নিয়েছেন নীতির পরিবর্তন করে নতুন আঙ্গিকে রাজনৈতিক মেরুকরণ তৈরীতে আদর্শিক দল গুলোকে নিয় ঐক্য জন গনের জন্য কল্যাণকর।।

হাবিবুল্লাহ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৯:১৭ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই চিন্তা ভাবনা করে কদম রাখেন। গরম বক্তব্য দিয়ে নরম হয়না। জাতির জন্য কল্যানকর নয় এমন কাজে ওনার আগ্রহ নেই। স্যালুট আপনাকে ইসলামী আন্দোলন বাংলাদেশ জিন্দাবাদ।

Masum billah
২৫ জুলাই ২০২২, সোমবার, ৮:৫৩ পূর্বাহ্ন

মাশাআল্লাহ আলহামদুলিল্লাহ জাযাকাল্লাহ পীর সাহেব চরমোনাই হুজুর খুব সুন্দর কথা বলেছেন আমি পীর সাহেব চরমোনাই হুজুর কে ধন্যবাদ জানাচ্ছি।তার সাথে সাথে মানবজমিন পত্রিকা কেও ধন্যবাদ জানাই

আবুল খায়ের
২৫ জুলাই ২০২২, সোমবার, ৮:৩৭ পূর্বাহ্ন

প্রত্যেকটা জবাব ব্যাখ্যার দাবি রাখে। অত্যন্ত চমৎকার ভাবে দক্ষতার সাথে জবাবগুলো দিয়েছেন। দক্ষ রাজনীতিবিদের পরিচয় দিয়েছেন। যেই জবাব গুলো স্পষ্ট হয়নি সেগুলো এড়িয়ে যেতে চেষ্টা করেছেন। সুন্দর সংলাপ। ধন্যবাদ পীরসাহেব চরমোনাই কে।

এইচ এম কাওসার মাহমুদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৮:২৪ পূর্বাহ্ন

আপনি কি ইসলামের কল্যানে কাজ করেন? আপনার আকিদা ও সালফে সালেহীনদের আকিদায় কি কোন পার্থক্য আছে? আপনি নির্বাচিত হলে সারাদেশে পীরতন্র কায়েম করবেন? না গনতন্ত্র??

মিনহাজ আহমেদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৭:৪৬ পূর্বাহ্ন

যিনি নিজেই ভুলের মধ্যে আছেন, তিমি জাতিকে কোন পথে দেখাবেন? পীর সাহেব কি হকের রাস্তায় আছেন? তিনি কি ধর্ম ব্যবসায়ী না রাজনীতিবিদ?

সবুর হোসেন
২৫ জুলাই ২০২২, সোমবার, ৭:২৯ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ মুহতারাম হেকমতের সাথে উত্তর দিয়েছেন।

তানভীর হোসাইন
২৫ জুলাই ২০২২, সোমবার, ৭:২৪ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ প্রতিটি প্রশ্নের উত্তর অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছে।

মোহাম্মদ কামরুল আহসা
২৫ জুলাই ২০২২, সোমবার, ৭:২০ পূর্বাহ্ন

বাস্তব সম্মত বক্তব্যের জন্য পীর সাহেব চরমোনাইকে ধন্যবাদ।

Md.Alomgir Hossain
২৫ জুলাই ২০২২, সোমবার, ৬:৪৯ পূর্বাহ্ন

মাশাল্লাহ কথা গুলো খুব চমৎকার ছিল

সাইফুল
২৫ জুলাই ২০২২, সোমবার, ৬:৪৭ পূর্বাহ্ন

মাশাআল্লাহ অসাধারণ বলেছেন ধন্যবাদ আসলেই এই ইসির মাধ্যমে সঠিক নির্বাচন আশা করা যায় না। অযথা এই সরকার নিয়ন্ত্রিত ইসির সংলাপ এ যোগ দিয়ে ভালো কিছু আশা করা যায় না।

মোঃ রাশেদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৬:২৩ পূর্বাহ্ন

চরমোনাইর পীর ধরি মাছ না ছুই পানি নীতিতে বিশ্বাসী।ওনি ওনার সমস্ত সাক্ষাতকার জুড়ে সরকারের পতন, ভোটাধিকার আদায়ে তত্বাবধায়ক সরকারের গুরুত্ব, ইভিএমের ত্রুটিবিচ্যুতি, সংঘবদ্ধ গণ প্রতিরোধ, এসব বিষয়ে লা-জওয়াবের পক্ষ নিয়েছেন। শুধু সমমনা ইসলামী দলের সাথে গা-ছাড়া ঐক্যের বাসনা ব্যক্ত করলেও তার কোন তৎপরতা লক্ষ্যনীয় নয়। প্রতিটা কথার কোন অংশেই সরকারের প্রতি তীব্র কোন অনীহা না থাকায় প্রতীয়মান হয় যে নির্বাচন কালে নৌকা+হাতপাখার মহব্বত গভীর থেকে গভীরে রূপ নিতে পারে।

আকাশ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:৫০ পূর্বাহ্ন

Ma sah Allah khub sundor o sabolilvabe hajrot manobjominer all prosner answer diyeche jazakallahu khairan shaik

A M
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:২৭ পূর্বাহ্ন

চমৎকার বলেছেন পীর সাহেব চরমোনাই।

মোঃ বাহাদুর মৃধা
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:২০ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ প্রতিটি প্রশ্নের উত্তর অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছে।

মিলন মোল্লা
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:২০ পূর্বাহ্ন

নেতা নয় নীতির পরিবর্তন চাই পীর সাহেব চরমোনাই

রাজিব
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:১৯ পূর্বাহ্ন

জি মুহতারাম, খুবই স্পষ্ট এবং হেকমতপূর্ণ আলোচনা করেছেন। জাজাকাল্লাহ।

মোঃ জাহিদ হোসেন
২৫ জুলাই ২০২২, সোমবার, ৫:০১ পূর্বাহ্ন

মাশাল্লাহ্, শুধু নেতার পরিবর্তন করেই কল‍্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা করা যায় না ; নীতির পরিবর্তন করতে হবে। আর এজন্যই হযরতের সাক্ষাৎকারে চিন্তাশীলদের জন্য রয়েছে মঙ্গল। তাই আমাদেরকে অবশ্যই ভাবা উচিত।আদর্শ রাষ্ট্র প্রতিষ্ঠায় হযরতের মত ও পথে হাঁটা উচিত।

আমজাদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:৫৮ পূর্বাহ্ন

চমৎকার বলেছেন পীর সাহেব চরমোনাই।

মির্জা আশিকুর রহমান
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:৫৩ পূর্বাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ এদেশে আদর্শিক রাজনীতি করে, জনগণের কল্যাণে কাজ করে ও মানবতার কথা বলে। সুতরাং জনগণ বা মানবতার কোনো দিকে কোনো রূপ ক্ষতিকর হয় এমন কোন কাজ ইসলামী আন্দোলন করবে না ইনশাআল্লাহ

ইনামুল হাসান সাঈদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:৫২ পূর্বাহ্ন

হজরতের মতামত টা চমৎকার হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রতি মানুষের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমি তাদের উত্তর উত্তর সমৃদ্ধি কামনা করি।

মু আব্দুল আজিজ নোমান
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:৩৫ পূর্বাহ্ন

পীর সাহেবকে অসংখ্য ধন্যবাদ

Abdur rohim al ariYa
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:৩২ পূর্বাহ্ন

Birodi Dil er Gono Andolon er Upor Pir sayeber puropuri asta ney Tho Uni o kicu Poramorso dity partho but seta na kore Sudu kosol Obolombon korle tho Polapol Asbe na................Islami Dol gular sathe oikko korar jonno Uddog tho nite hove but seyrokom kono uddog tho dekci na

Forhad
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:২৬ পূর্বাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমির মুফতি সৈয়দ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই। অন্তত চমৎকার ও বিচক্ষণতার সাথে সঠিক উত্তর দিয়েছেন। ধন্যবাদ

M H Aziz
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:২৫ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ আমীরুল মুজাহিদীন মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম, পীর সাহেব চরমোনাই সময়োপযোগী সাক্ষাৎকার।

মুহাম্মাদ জুনাইদ আল
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:২২ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে অনেক চমৎকারভাবে উপস্থাপন করেছেন। সমাধান দিয়েছেন জাতীয় সংকটের। এমন নেতাকেই বাংলাদেশ খুঁজছে। ধন্যবাদ মানব জমিন কে।

ইউসুফ মানসুর
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:১১ পূর্বাহ্ন

যোগোপযোগি অসাধারণ আলোচনা ও চমৎকার জবাব দিয়েছেন।

হাঃ মোঃ আলী আজগর
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:১০ পূর্বাহ্ন

একমাত্র ইসলামি হুকুমাত কায়েমই এদেশে শান্তি ফিরিয়ে আনতে পারে। আর এই ইসলামি হুকুমাত কায়েমের জন্য প্রানপন চেস্টা চালিয়ে যাচ্ছে ইসলামি আন্দোলন বাংলাদেশ।

রাজীব হোসাইন
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:০৮ পূর্বাহ্ন

অসাধারণ সাক্ষাৎকার দিয়েছেন, পীর সাহেব। সময়ের চাহিদা অনুযায়ী

Saleh Ahmad
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:০৭ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ, অত্যন্ত কৌশলী ও গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। যা ছিল সময়োপযোগী ও বাস্তবতার!

Md. Zahirul Islam
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:০৪ পূর্বাহ্ন

চরমোনাই পীর সাহেব একজন দক্ষ রাজনৈতিক ব্যাক্তি।। যেভাবে সব দিকগুলো তুলে ধরেছেন তা সত্যি অবিশ্বাস্য। আশা করি সময়ের সাহসী সিদ্ধান্ত গ্রহণ করে দেশের মানুষকে এই অবৈধ সরকারের অত্যাচার থেকে মুক্তির ব্যাবস্থা করা হবে। জনগণ আপনাদের সাথে থাকবে ইনশাআল্লাহ।

মোঃ বাবলু আহমেদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:০৪ পূর্বাহ্ন

ইসলাম, দেশ ও মানবতার স্বার্থে কাজ করছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। আজকের সাক্ষাৎকারে দলটির আমীর 'পীর সাহেব চরমোনাই' সময়ের ভাষা অনুধাবন করে জনগনের মনের ভাষার প্রতিফলন ঘটিয়েছেন। বাংলাদেশে আওয়ামী লীগ ও বিএনপির বলয়ের বাইরে থেকে ইসলামী রাজনীতির স্বতন্ত্র ধারা তৈরিতে সক্ষম হয়েছেন 'পীর সাহেব চরমোনাই'। তিনি বর্তমান ইসলামী রাজনীতিতে বিশ্বস্ততার প্রতীক হয়ে উঠেছেন। সর্বস্তরের জনগণকে নিরাপদ এক কল্যাণরাষ্ট্র উপহার দেয়ার প্রচেষ্টায় 'পীর সাহেব চরমোনাই' সফল হোক।

মু. সিয়াম হোসাইন ভূঁ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৪:০২ পূর্বাহ্ন

একটি গঠনমূলক সাক্ষাতকার

মুহাম্মাদ রফীকুল্লাহ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫৯ পূর্বাহ্ন

হযরতের খুব সুন্দর এবং সাবলীল ভাষার কথা গুলো খুব ভালো লাগলো,,এগিয়ে যাক ইসলামী আন্দোলন বাংলাদেশ,ইসলামী হুকুমত কায়েমের লক্ষে,,ইসলামী আন্দোলন বাংলাদেশ জিন্দাবাদ, সব সময় দোয়া ও ভালোবাসা রইলো......??

B.M.Shaheen
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫৮ পূর্বাহ্ন

চমৎকার আলোচনা করেছেন হযরত

মোঃ রবিউল ইসলাম শাহী
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫৭ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই হুজুরের সাক্ষাৎকার টি অসাধারণ যুগ উপযোগী। নিজের দলের অবস্থান এবং অন্যান্য দলের অবস্থান স্পষ্ট হয়েছে। পীর সাহেব চরমোনাই কে ও মানবজমিনকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন।

K M NUHU HOSSAIN
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫৭ পূর্বাহ্ন

যুগ উপযোগী মতাম। হে আল্লাহ আপনি দিনের জন্য ইসলামী আন্দোলনকে কবুল করে নেন।

মাসুদ তালুকদার
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫২ পূর্বাহ্ন

আমি মনে করি,পীর সাহেব চরমোনাই স্বল্প কথার মাঝে ব্যাপক বিষয় আলোচনা করেছেন, তার বুদ্ধিদীপ্ত এই সাক্ষাৎকারের প্রশংসা না করে পারা যায় না,একজন বিজ্ঞ রাজনীতিবীদের পরিচয় দিয়েছেন তিনি~~

আবু ঈসা
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫০ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই (হাফিঃ) একজন দক্ষ ও যোগ্য রাজনীতিবিদ, সাংবাদিকের প্রতিটা প্রশ্নের উত্তর আলহামদুলিল্লাহ ওনি অত্যন্ত সাবলীল ও সুন্দর ভাবে বুঝিয়ে দিতে সক্ষম হয়েছেন, এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর রাজনীতির যেভাবে পথচলা প্রত্যেক টা বিষয় কৌশল অবলম্বন করে তিনি তুলে ধরেছেন, আলহামদুলিল্লাহ সেদিন আর বেশি দূরে নয়, বাংলাদেশের মানুষ একটি সুন্দর রাষ্ট্র ও সমাজ উপহার পাবে, যেখানে থাকবে না, দূর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, লুটপাট, সন্ত্রাসী ধর্ষণ ও মাদক সহ ইত্যাদি।

সাহেদুল ইসলাম আবরার
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৫০ পূর্বাহ্ন

মাশাআল্লাহ অনেক সুন্দর বলেছেন৷বাংলাদেশে জনগনের উচিত এখন ইসলামী রাষ্ট গড়ে তোলা তাহলে একটি দেশ সমাজ ভালো চলবে মনে করি

abdur Razzak
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৪৫ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ, জনস্বার্থে এটিই একটি যোগ্য রাজনৈতিক দল

রুবাইদ হোসাইন
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৪২ পূর্বাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মুহতরাম আমীর পীর সাহেব হুজুর চরমোনাই আমাদের দেশের জন্য আশির্বাদ স্বরূপ। হযরতের বিচক্ষণতার পরিচয় আমরা আগে থেকেই পেয়েছি এবার আবার একবার পেলাম। বিশেষ করে জামায়াত প্রসঙ্গ.

Md. Jahidul islam
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৪১ পূর্বাহ্ন

চলমান সংকট উত্তরণে যুক্তিসঙ্গত ও গঠনমূলক সাক্ষাতকার দিয়েছেন পীর সাহেব চরমোনাই, দেশ ও জনতার স্বার্থে ইসলামী আন্দোলন বাংলাদেশ এভাবেই জনপ্রত্যাশার আশা ও আস্থায় ভূমিকা এই প্রত্যাশা।

গাজী ফাহিমুল ইসলাম
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৪০ পূর্বাহ্ন

আমরা এবার ইসলামী আন্দোলন বাংলাদেশের শাসন দেখতে চাই

Shahadat masum
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩৮ পূর্বাহ্ন

গোছালো এবং যুক্তিসঙ্গত গঠনমূলক উত্তর দিয়েছেন , চলমান সংকট নিরসনের জন্য পীর সাহেব চরমোনাই'র পরামর্শের বিকল্প নেই।

Ferdaus Ahmmed
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩৭ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ! পীর সাহেব হুজুরের প্রত্যেকটা উত্তর খুব সচেতন ও বিচক্ষণ মূলক,,,আল্লাহ হুজুরকে নেক হায়াত দান করুক,,,,আমীন

সরোয়ার উদ্দিন ধর্মপু
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩৭ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই একজন দক্ষ রাজনীতিবিদ। তার প্রতিটি উত্তর ছিলো সচেতনমুলক

মাসুদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩৫ পূর্বাহ্ন

পীর সাহেব চমৎকার সাক্ষাৎকার দিয়েছেন, খুবই ভারসাম্যপূর্ণ কথা বলেছেন হুজুর।

Sazzad Hossain
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩৩ পূর্বাহ্ন

মাশাআল্লাহ

জয়নুল আবেদীন খালভী
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩২ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই হুজুরকে অসংখ্য ধন্যবাদ সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য।

জয়নুল আবেদীন খালভী
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩১ পূর্বাহ্ন

মাশাআল্লাহ মুহতারাম আমীরের কথাগুলো খুবি চমৎকার হয়েছে। ইসলাম, দেশ ও মানবতার সেবায় এরকম লোকই দরকার।

মুহাম্মাদ ইমরান হোসা
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:৩০ পূর্বাহ্ন

গুরুত্বপূর্ণ কিছু বিষয় তিনি এড়িয়ে গেছেন। যদিও তা স্পষ্ট করা দরকার ছিলো।

Jobair A Rasel
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:২৯ পূর্বাহ্ন

মাশাল্লাহ খুবই চমৎকার আলোচনা হেকমত পুর্ন উত্তর

Md Muzammel Haque
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:২৮ পূর্বাহ্ন

সংলাপটি বর্তমান প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ।আমরা বিগতদিনে বিএনপি ও আওয়ামীলীগ উভয় দলের শাসন দেখেছি।তাদের দেশপ্রেম থেকে ক্ষমতাপ্রেম বেশি ছিল।তাই ইসলাম,দেশ ও দেশের সার্বভৌমত্ব রক্ষায় ইসলামী আন্দোলন বাংলাদেশ কে বিকল্প হিসেবে ট্রাই করা যায়।বর্তমান সময়ে তাদের ধারাবাহিক কর্মসূচীগুলো সত্যিই আশাজাগানিয়া...!

মুহা.সাইদুর রহমান হি
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:২৩ পূর্বাহ্ন

খুবই সুন্দর ও গঠনমূলক সাক্ষাৎকার৷ ভালে লাগলো উত্তর গুলো শুনে। শুভকামনা রইল ইসলামী আন্দোলন বাংলাদেশ আমীর মুফতি সৈয়দ রেজাউল করিম প্রতি

মো : ইউনুস
২৫ জুলাই ২০২২, সোমবার, ৩:১৩ পূর্বাহ্ন

পীর সাহেব চরমোনাই একজন দক্ষ রাজনীতিবিদ। তার প্রতিটি উত্তর ছিলো সচেতনমুলক৷

Junayed Habib
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:৫১ পূর্বাহ্ন

ইসলাম, দেশ ও মানবতার স্বার্থে কাজ করছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। আজকের সাক্ষাৎকারে দলটির আমীর 'পীর সাহেব চরমোনাই' সময়ের ভাষা অনুধাবন করে জনগনের মনের ভাষার প্রতিফলন ঘটিয়েছেন। বাংলাদেশে আওয়ামী লীগ ও বিএনপির বলয়ের বাইরে থেকে ইসলামী রাজনীতির স্বতন্ত্র ধারা তৈরিতে সক্ষম হয়েছেন 'পীর সাহেব চরমোনাই'। তিনি বর্তমান ইসলামী রাজনীতিতে বিশ্বস্ততার প্রতীক হয়ে উঠেছেন। সর্বস্তরের জনগণকে নিরাপদ এক কল্যাণরাষ্ট্র উপহার দেয়ার প্রচেষ্টায় 'পীর সাহেব চরমোনাই' সফল হোক।

সজীব ওয়াজেদ
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:৪৮ পূর্বাহ্ন

দেশের মানুষ আওয়ামীলীগের শাসন দেখছে, বিএনপি ও জাতীয় পার্টির শাসন দেখেছে। সবাই একই। এবার একবারের জন্য ইসলামী আন্দোলনের হাতে দেশের শাসন ভার দিয়ে দেখতে চায়। সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি হলে জনগণ তাদের কাঙ্ক্ষিত মতামত ব্যক্ত করতে পারবে।

মুহাম্মাদ আব্দুর রহম
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:২৯ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ বর্তমান সময়োপযোগী অসাধারণ সাক্ষাৎকার দিয়েছেন, এদেশের গণমানুষের আস্থাভাজন নেতা পীর সাহেব চরমোনাই। আল্লাহ তায়ালা হযরত পীর সাহেব চরমোনাই হাফিজাহুল্লাহ ও তার দল ইসলামী আন্দোলন বাংলাদেশ কে ইসলাম, দেশ, মানবতার কল্যাণে কবুল করুন।আমীন

মুহাঃ আবদুর রহমান আউ
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:২৮ পূর্বাহ্ন

উনি খুব সুন্দর করে বলেছেন

ওমার ফারুক
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:২৬ পূর্বাহ্ন

মাশাআল্লাহ সাক্ষাৎকারটি চমৎকার হয়েছে যুগোপযোগী এবং বাস্তবতাপূর্ণ

Mizanur rahman qasem
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:২০ পূর্বাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাক, দেশের একজন সাধারণ নাগরিক হিসেবে এটাই আমার কামনা। ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর জন্য দোয়া এবং শুভকামনা।

উমর ফারুক
২৫ জুলাই ২০২২, সোমবার, ২:১১ পূর্বাহ্ন

আলহামদুলিল্লাহ। খুব চমৎকার সাক্ষাতকার। আল্লাহ তায়ালা পীর সাহেবের নেক হায়াত বাড়িয়ে দিয়ে তাঁর মাধ্যমে দেশে ইসলামী হুকুমাত কায়েম করে দেন

রহমাতুল বারী
২৫ জুলাই ২০২২, সোমবার, ১:৩৭ পূর্বাহ্ন

আসসালামু আলাইকুম, আমি একজন সাধারণ মানুষ/শ্রমিক হয়ে বলতে চাই- আজকের আলোচনায় পীর সাহেব চরমোনাই জাতির অভিভাবক এর ভুমিকা রেখেছেন আগামীতে এ জাতীর জন্য পীর সাহেব চরমোনাই অভিভাবক হিসেবে কবুল করুন

মোঃওবায়দুর রহমান
২৫ জুলাই ২০২২, সোমবার, ১:৩৭ পূর্বাহ্ন

মতামতে আমি বলব সাক্ষাৎকারটা চমৎকার হয়েছে। পীর সাহেব হুজুর হেকমত পূর্ন কথার মালা ফুটে তোলেছেন।

জুয়েল
২৫ জুলাই ২০২২, সোমবার, ১:২৬ পূর্বাহ্ন

[1]প্রশ্ন গুলোর উত্তর অনেক হেকমত পুর্ন কৌশল গত হয়েছে। যা একজন দক্ষ রাজনীতিবিদের প্রতিচ্ছবি। জামায়াতের নাম মুখে না আনায় অনেকের অন্তর্জালা শুরু হয়েছে। আমি মনে করিনা যে এতে মহাভারত অশুদ্ধ হয়েছে। শুভেচ্ছা ও শুভকামনা পীর সাহেব চরমোনাই হুজুর ও তাঁর দল ইসলামী আন্দোলন এর জন্য। শত বাধা ,বিপত্তি, ষড়যন্ত্র, ট্রল কে ছাপিয়ে বাংলাদেশের বুকে একটি আদর্শ দলের নমুনা প্রদর্শন পুর্বক বাংলার জনগনের আস্থা অর্জন করুক সেই কামনা করছি। [2]এ দেশের লক্ষ লক্ষ মানুষের আধ্যাত্মিক ও রাজনৈতিক নেতা; জননেতা পীর সাহেব চরমোনাই জাতির ক্রান্তিলগ্নে যে সত্য অকুন্ঠ চিত্তে উচ্চারণ করেছেন, সেটা আজ বাংলার টেকনাফ-তেতুলিয়া আর রুপসা–থেকে পাথুরিয়া তথা সমগ্র বাংলাদেশের মুক্তিকামী গণমানুষের মনের কথা। ইভিএম, রাতের ভোট ও নির্বাচনের নামে প্রহসন চালানো বর্তমান স্বৈরশাসকের বিরুদ্ধে এমন সত্য উচ্চারণ করায় একজন সাধারণ নাগরিক হিসেবে জননেতা পীর সাহেব চরমোনাইকে মোবারকবাদ জানাচ্ছি। [3]ইসলামী আন্দোলনের মুহতারাম আমীর প্রতিটি প্রশ্নের উত্তর সুন্দর ও সাবলীল ভাবে উত্তর দিয়েছে। আশা করি তাদের প্রতিটি পদক্ষেপ আশানুরূপ সাফল্য আসবে।

M NAYEMUR RAHMAN NAB
২৫ জুলাই ২০২২, সোমবার, ১:০১ পূর্বাহ্ন

মতামতে আমি বলব সাক্ষাৎকারটা চমৎকার হয়েছে। পীর সাহেব হুজুর হেকমত পূর্ন কথার মালা ফুটে তোলেছেন।

omar Faruque
২৫ জুলাই ২০২২, সোমবার, ১২:১৫ পূর্বাহ্ন

ইসলামী আন্দোলনের মুহতারাম আমীর প্রতিটি প্রশ্নের উত্তর সুন্দর ও সাবলীল ভাবে উত্তর দিয়েছে। আশা করি তাদের প্রতিটি পদক্ষেপ আশানুরূপ সাফল্য আসবে।

এস এম হাসান রাজু
২৫ জুলাই ২০২২, সোমবার, ১২:১১ পূর্বাহ্ন

চলমান সংকট উত্তরণে যুক্তিসঙ্গত ও গঠনমূলক সাক্ষাতকার দিয়েছেন পীর সাহেব চরমোনাই, দেশ ও জনতার স্বার্থে ইসলামী আন্দোলন বাংলাদেশ এভাবেই জনপ্রত্যাশার আশা ও আস্থায় ভূমিকা এই প্রত্যাশা ❤️

মুনতাছির আহমাদ
২৪ জুলাই ২০২২, রবিবার, ১১:৪৪ অপরাহ্ন

আন্দোলনে শক্তিশালী ভূমিকা রাখার ক্ষমতা চরমোনাইর আছে। সবচেয়ে বড় কথা হলো চরমোনাই বলেন আর হেফাজত তাদের প্রচুর সমর্থক থাকলেও তারা রাজনৈতিক (Political) না। তারা সরকারের ছোট মুলাতেই ঝুকে পড়েন। ইসলামীদল গুলোতে কঠিন ঐক্য কখনো হবেনা।

জামশেদ পাটোয়ারী
২৪ জুলাই ২০২২, রবিবার, ১১:১৫ অপরাহ্ন

খুবই গোছালো এবং যুক্তিসঙ্গত গঠনমূলক উত্তর দিয়েছেন, সামনেও দেশও জনতার সার্থে এভাবে মাথা উচু করে কাজ করে যাবেন আপনার থেকে জাতী এই প্রত্যাশা করে......

হাসান মাহমুদ
২৪ জুলাই ২০২২, রবিবার, ১১:০৪ অপরাহ্ন

মাশাআল্লাহ

মোঃ মনোয়ার হোসেন
২৪ জুলাই ২০২২, রবিবার, ১১:০০ অপরাহ্ন

ধন্যবাদ মানবজমিন কে।।।

ইমাম হুসাইন মাহাদী
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:৩৪ অপরাহ্ন

আলহামদুলিল্লাহ,, খুব অসধার ,, সালাম জানাই পির সাহেব চরমোনাই

[email protected]
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:২৭ অপরাহ্ন

খুবি গুরুত্বপূর্ণ কথা বলেছেন। দেশের চলমান সংকট নিরসনের জন্য পীর সাহেব চরমোনাই'র পরামর্শের বিকল্প নেই।

মুফতী সাইফুল ইসলাম স
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:২২ অপরাহ্ন

আলোচনা থেকে এটা স্পষ্ট হওয়া যাই যে, মুহতারাম আমীর খুব চিন্তা ভাবনা করে গভীর তথ্য ভিত্তিক উত্তর দিয়েছেন ইনশাআল্লাহ।

এইচ. এম. ইব্রাহীম খল
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:১৬ অপরাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ জিন্দাবাদ প্রিয় শায়খ অনেক সুন্দর কথা বলেছেন

মোহাম্মদ রমজান আহমেদ
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:১৫ অপরাহ্ন

মাশা-আল্লাহ। অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সংগ্রামী আমির, মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম, পীর সাহেব হুজুর চরমোনাই দা.বা.

মুহাম্মদ জোবায়ের আহম
২৪ জুলাই ২০২২, রবিবার, ১০:১৩ অপরাহ্ন

এ দেশের লক্ষ লক্ষ মানুষের আধ্যাত্মিক ও রাজনৈতিক নেতা; জননেতা পীর সাহেব চরমোনাই জাতির ক্রান্তিলগ্নে যে সত্য অকুন্ঠ চিত্তে উচ্চারণ করেছেন, সেটা আজ বাংলার টেকনাফ-তেতুলিয়া আর রুপসা–থেকে পাথুরিয়া তথা সমগ্র বাংলাদেশের মুক্তিকামী গণমানুষের মনের কথা। ইভিএম, রাতের ভোট ও নির্বাচনের নামে প্রহসন চালানো বর্তমান স্বৈরশাসকের বিরুদ্ধে এমন সত্য উচ্চারণ করায় একজন সাধারণ নাগরিক হিসেবে জননেতা পীর সাহেব চরমোনাইকে মোবারকবাদ জানাচ্ছি।

Sh Ariyan Tawsif
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:৪৮ অপরাহ্ন

পীর সাহেব চরমোনাইর সময়োপযোগী সাক্ষাতকার টি প্রকাশ করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ।আমরা বিশ্বাস করি, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় পীর সাহেব চরমোনাইর এই লড়াইয়ে আপনারা সবসময় সবার আগে পাশে থাকবেন।

আরিয়ান তাওছিফ
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:৪৫ অপরাহ্ন

অসাধারণ

সোহেল আমীর
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:৩৩ অপরাহ্ন

চমৎকার আলোচনা

মুহাম্মাদ ওমর ফারুক
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:৩১ অপরাহ্ন

প্রশ্ন গুলোর উত্তর অনেক হেকমত পুর্ন কৌশল গত হয়েছে। যা একজন দক্ষ রাজনীতিবিদের প্রতিচ্ছবি। জামায়াতের নাম মুখে না আনায় অনেকের অন্তর্জালা শুরু হয়েছে। আমি মনে করিনা যে এতে মহাভারত অশুদ্ধ হয়েছে। শুভেচ্ছা ও শুভকামনা পীর সাহেব চরমোনাই হুজুর ও তাঁর দল ইসলামী আন্দোলন এর জন্য। শত বাধা ,বিপত্তি, ষড়যন্ত্র, ট্রল কে ছাপিয়ে বাংলাদেশের বুকে একটি আদর্শ দলের নমুনা প্রদর্শন পুর্বক বাংলার জনগনের আস্থা অর্জন করুক সেই কামনা করছি।

সোহেল আমীর
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:২৮ অপরাহ্ন

অসাধারণ আলোচনা করেছেন হযরহ পীর সাহেব হুজুর চরমোনাই

রাকিবুল ইসলাম মহসিন
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:২৮ অপরাহ্ন

এগিয়ে যাক ইসলামি আন্দোলন বাংলাদেশ

ইউসুফ সালমান
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:২৩ অপরাহ্ন

আমরা সাধারণ নাগরিক যারা আছি সবসময় হয়তো আ.লীগ অথবা বিএনপির উপর ভরসা করে হতাশ হয়েছি।এবার একটু ভিন্ন চিন্তা করছি আপনার দল ইসলামী আন্দোলন বাংলাদেশ এর উপর একবার ভরসা করেই দেখি।আশা করছি অন্তত আপনারে আমাদেরকে নিরাশ করবেননা।

মুহাম্মদ সাব্বির মুন
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:১৭ অপরাহ্ন

খুব সুন্দর কথা বলেছে

jahirul islam
২৪ জুলাই ২০২২, রবিবার, ৯:১০ অপরাহ্ন

মুহতারাম আমীর অনেক সুন্দর কথা বলেছেন

Naim
২৪ জুলাই ২০২২, রবিবার, ৬:৪৪ অপরাহ্ন

হুজুর সঠিক কথা বলেছেন

মোঃ শাহাদত হোসেন
২৪ জুলাই ২০২২, রবিবার, ৬:০৩ অপরাহ্ন

Alhamdulillaha

Tushar Imran Sharkar
২৪ জুলাই ২০২২, রবিবার, ৫:৫৪ অপরাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর আমীর পীর সাহেব চরমোনাই সংলাপে না গিয়ে উপযুক্ত সিদ্ধান্তই নিয়েছেন। ধন্যবাদ প্রিয় লিডারকে।

এইচ.এম.হাফিজ উল্লাহ
২৪ জুলাই ২০২২, রবিবার, ৫:৩৬ অপরাহ্ন

ধন্যবাদ

হেলাল
২৪ জুলাই ২০২২, রবিবার, ৫:১৮ অপরাহ্ন

সব ইসলামি দল এক্যবদ্ব হলে জাতির কল্যাণ হতো।কিন্তু ইসলামি আন্দোলন সমমনা দলগুলোর সাথে কখনও এক হবে না।তাদের ভিতর

Shah Alom Amini
২৪ জুলাই ২০২২, রবিবার, ৪:২৭ অপরাহ্ন

চরমোনাইর পীর রেজাউল করিমের সাক্ষাতকারে দেশের রাজনীতির কোন ইতিবাচক দিকের চেয়ে নেতিবাচক দিকই স্পষ্ট হয়েছে। সকল বিরোধি দলের গন আন্দোলনে ওনাদের কোন আস্থা নেই। নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ কেয়ারটেকার সরকার ব্যবস্থা নিয়েও মুখ খোলেননি।উপরন্ত নির্বাচনের জন্য শুধু সুষ্ঠু পরিবেশ চান। কোন দলের সাথে সংঘবদ্ধ আন্দোলনেও নিশ্চুপ শুধুমাত্র সমমনা ইসলামী দলের সংগে আলোচনা আর ঐক্যবদ্ধ আন্দোলনের ইচ্ছা ব্যক্ত করেছেন কিন্ত জামায়াতে ইসলামীর সাথে আলোচনা সংলাপ ঐক্য করার স্পষ্ট ব্যাখ্যা দেননি। জামায়াত শব্দটিও মুখে উচ্চারণ করেননি। নির্বাচনে অংশ গ্রহন নিয়েও স্পষ্ট কোন ধারণা দেননি বিষয়টি ঝুলিয়ে রাখা হয়েছে। আলোচনার সারাংশে এই বলে উপনীত হওয়া যায় চরমোনাইর পীর এখনো কোন বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত দিবেননা নির্বাচনের একেবারে সন্নিকটে এসে তাদের কাছে যা ভাল মনে হবে তাই করবেন। কেউ না এলেও তাদের আগামী নির্বাচনে অংশ গ্রহনের একটা ইঙ্গিত স্পষ্ট কারণ সরকারের সাথে তারা আদৌ কোন বিভেদে যেতে চায়না।

আলমগীর
২৪ জুলাই ২০২২, রবিবার, ১২:০৭ অপরাহ্ন

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

প্রথম পাতা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status