ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

ভয়াবহ বিস্ফোরণে ব্যাটারি কারখানা পুড়ে ছাই, ১৬ জনের মৃত্যু

মানবজমিন ডেস্ক

(২ সপ্তাহ আগে) ২৪ জুন ২০২৪, সোমবার, ৪:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:০২ পূর্বাহ্ন

mzamin

শক্তিশালী বিস্ফোরণে দক্ষিণ কোরিয়ার একটি লিথিয়াম ব্যাটারি কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এখনও পাঁচ ব্যক্তি নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। স্থানীয় উদ্ধারকর্মীরা জানিয়েছেন তারা নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করতে জোরালো তৎপরতা অব্যাহত রেখেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

এতে বলা হয়েছে, সোমবার রাজধানী সিউলের প্রায় ৯০ মিনিট দক্ষিণ-পশ্চিমে একটি প্রধান বাণিজ্যিক এলাকায় ওই দুর্ঘটনাটি ঘটে। ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যারিসেল পরিচালিত কারখানাটিতে ভারী বিস্ফোরণে আগুন ভয়াবহ রূপ নেয়। পরে ঘটনাস্থলে স্থানীয় ফায়ার সার্ভিসের কয়েকটি টিম পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের কর্মকর্তা কিম জিন-ইয়ং জানিয়েছেন, প্রায় ৩৫০০ ইউনিটের একটি গুদামের ভিতরে ব্যাটারি সেলের একটি সিরিজ বিস্ফোরণের পর দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এতে বেশ কয়েকজন হতাহত হয়। কারণ জানতে চাইলে তিনি বলেন, এখনও বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীর বরাতে রয়টার্স জানিয়েছে, স্থানীয় একজন প্রত্যক্ষদর্শী অন্তত ছয়টি মৃতদেহ উদ্ধার করতে দেখেছেন।

বিজ্ঞাপন
তবে তাদের পরিচয় জানা যায়নি। কিম বলেছেন, আগুনের তীব্রতার ফলে উদ্ধারকারীদের মৃতদেহ শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপ নিউজে মৃতের সংখ্যা ২০ বলে উল্লেখ করা হয়েছে। তবে সংখ্যাটি ১৬ হবে বলে দাবি করেছেন ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা। এছাড়া যারা নিখোঁজ রয়েছেন তাদের খুঁজে বের করার চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি। 

ডেজিয়ন বিশ্ববিদ্যালয়ের ফায়ার অ্যান্ড ডিজাস্টার বিভাগের প্রিভেনশন অধ্যাপক জায়ে-হো বলেছেন, আগুন সম্ভবত খুব দ্রুত ছড়িয়ে পড়ে যার ফলে শ্রমিকরা ঘটনাস্থল ত্যাগ করার সময় পাননি। তিনি আরও বলেন, ব্যাটারি উপাদানে ব্যবহৃত উপকরণে দাহ্য ক্ষমতা বেশি থাকায় সেখানে আগুন প্রকট আকার ধারণ করেছে এবং এত বড় প্রাণহানির ঘটনা ঘটেছে। 

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল। তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা। সেসময় তিনি স্বরাষ্ট্রমন্ত্রী লি সাং-মিনকে আশেপাশের পরিবেশ যেন দূষিত না হয় সে বিষয়ে জরুরি পদক্ষেপের নির্দেশ দেন। 

আগুনে পুড়ে যাওয়া ব্যাটারির ওই কারখানাটি ২০২০ সালে প্রতিষ্ঠিত হয়। অ্যারিসেল সেন্সর এবং রেডিও যোগাযোগ ডিভাইসের জন্য লিথিয়াম ব্যাটারি প্রস্তুতকারক হিসেবে কাজ করছিল প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানটিতে ৪৮ জন শ্রমিক কাজ করছিলেন বলে জানা গেছে। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status